ঢাকা বুধবার, ২৭ জানুয়ারি, ২০২১, ১৪ মাঘ ১৪২৭
Ekushey Sangbad
Janata Bank
করোনাভাইরাস মোকাবিলায় মাননীয় প্রধানমন্ত্রীর ৩১ নির্দেশনা

ব্রিটেনে ঘর ভাড়া দিতে পারছেন না প্রায় সাড়ে ৮ লাখ ভাড়াটিয়া


Ekushey Sangbad
লন্ডন প্রতিনিধি
১১:১৪ এএম, জানুয়ারি ৪, ২০২১
ব্রিটেনে ঘর ভাড়া দিতে পারছেন না প্রায় সাড়ে ৮ লাখ ভাড়াটিয়া

কভিড-১৯ বা করোনাভাইরস মহামারির কবলে সারা বিশ্ব। কি ধনী? কি গরীব?  সবাই আজ মহামারির সাথে যুদ্ধ করে বেঁচে থাকার আপ্রাণ চেস্টা করে যাচ্ছেন প্রতিদিন, প্রতিমূহুর্তে।

করোনাভাইরসের কারনে, ব্রিটেনের মত শক্তিশালী অর্থনীতির দেশে করোনা মহামারীতে বেকার হয়ে পরেছেন হাজার হাজার মানুষ। যে  কারণে ভাডা বকেয়া ৮ লাখ ৪০ হাজার ভাড়াটিয়ার। ৫ জনের ১ জন ঋণগ্রস্থ অবস্থায় জীবনযাপন করছেন। এ খবর দিয়েছে ডেইলি মেইল। 

করোনায় এ ধরনের পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এর ফলে বাড়িওয়ালারা ভোগান্তিতে পড়েছেন। কোভিড পরিস্থিতির পরিবর্তন না হলে এবং সরকার যদি দ্রুত পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে না পারে তাহলে ভাড়াটিয়ারা আরো সংকটে নিপতিত হওয়ার আশংকা রয়েছে।

পরিসংখ্যান বলছে, গত বছরের আগস্টের চাইতে এখন ভাড়া বাকি এমন ভাড়াটিয়ার সংখ্যা দ্বিগুণেরও বেশি বৃদ্ধি পেয়েছে। এদের মধ্যে ১৪ শতাংশের প্রয়োজন ১৮ থেকে ২৪ বছরের মধ্যে।

ল্যান্ডলর্ডস অ্যাসোসিয়েশনের গবেষণা বলছে, অন্তত ৭ শতাংশ ভাড়াটিয়া ভাড়া পরিশোধ করতে পারছেন না। এদের গড় ভাড়া বাকি আছে ২৫১ থেকে ৫’শ পাউন্ড পর্যন্ত। ১৮ শতাংশের ভাড়া বাকি আছে ১ হাজার পাউন্ড। এধরণের বেসরকারি ভাড়াটিয়ার সংখ্যা দেড় লাখের মত।

দাতব্য প্রতিষ্ঠান শেল্টারের প্রধান নির্বাহী পলি নিট বলেন, ১ কোটি ১০ লাখ মানুষ ভাড়া বাসায় আছেন এবং কোভিড মহামারীতে তারা কঠিন এক আর্থিক অনিশ্চয়তার মধ্যে পড়েছেন। বেকার কিংবা কাজের পরিমান কমে যাওয়ায় এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

বর্তমানে করোনার কারনে  ব্রিটেনের  প্রায় সব এলাকায় টিয়ার-৪  চলছে। কবে এই অবস্থার উন্নতি হবে কেউ জানেনা । এই ভাবে চলতে থাকলে মানুষ কাজ থাকবেনা এবং সরকারের ফারলো শেষ হওয়ার পর এই পরিস্থিতি আরো ভয়াবহ হবে বলে মনে করেন বিশেষজ্ঞরা।

একুশে সংবাদ/এআরএম