AB Bank
ঢাকা শুক্রবার, ২১ জুন, ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বিশ্বকাপে প্রথমবারের মত টি-টোয়েন্টিতে মুখোমুখি ইংল্যান্ড-স্কটল্যান্ড


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৩:১৯ পিএম, ৩ জুন, ২০২৪
বিশ্বকাপে প্রথমবারের মত টি-টোয়েন্টিতে মুখোমুখি ইংল্যান্ড-স্কটল্যান্ড

টি-টোয়েন্টি বিশ্বকাপ দিয়ে প্রথমবারের মত সংক্ষিপ্ত ভার্সনে মুখোমুখি হতে যাচ্ছে বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড ও স্কটল্যান্ড। প্রথম সাক্ষাৎকে স্মরনীয় করে রাখতে জয় ছাড়া অন্য কিছু ভাবছে না দু’দল।  বিশ্বকাপের ‘বি’ গ্রুপে  আগামীকাল ওয়েস্ট ইন্ডিজের বার্বাডোজে বাংলাদেশ সময় রাত ৮টা ৩০ মিনিটে খেলতে নামবে দুই প্রতিবেশি ইংল্যান্ড ও স্কটল্যান্ড।  

ওয়ানডেতে দেখা হলেও,  টি-টোয়েন্টিতে কখনও মুখোমুখি হয়নি ইংল্যান্ড ও স্কটল্যান্ড। ওয়ানডেতে ৫ বারের মোকাবেলার ইংল্যান্ডের জয় ৩টি ও স্কটল্যান্ডের জয় ১টি। বাকী ১টি ম্যাচ পরিত্যক্ত হয়। ২০১৮ সালে স্কটল্যান্ড সফরে এক ম্যাচের ওয়ানডে সিরিজে এডিনবার্গে টানটান উত্তেজনাপূর্ণ ম্যাচে ইংল্যান্ডকে ৬ রানে হারিয়েছিলো স্কটিশরা। প্রথমে ব্যাট করে ৫ উইকেটে ৩৭১ রানের পাহাড় গড়েছিলো স্কটল্যান্ড। পরবর্তীতে ৩৬৫ রানে  শেষ হয়  ইংল্যান্ড ইনিংস।

এবার বিশ্বকাপের মঞ্চ দিয়ে প্রথমবারের মত টি-টোয়েন্টিতে দেখা হচ্ছে ইংল্যান্ড ও স্কটল্যান্ডের। বিশ্বকাপের মঞ্চ বলেই এ ম্যাচ নিয়ে অনেক বেশি সতর্ক দু’দল। চলতি আসরে নিজেদের প্রথম ম্যাচেই শুভ সূচনা করতে চায় তারা। ইংল্যান্ডের অধিনায়ক জশ বাটলার বলেন, ‘জয় দিয়ে যেকোন টুর্নামেন্ট বা সিরিজ শুরু করা দারুন ব্যাপার। বিশেষ করে বিশ্বকাপে শুভ সূচনা করতে পারলে, মনোবল চাঙ্গা থাকে। বিশ্বকাপে প্রথম ম্যাচে আমাদের একমাত্র  জয়। এখানে প্রতিপক্ষ যে দলই হোক না কেন, আমরা জয়ের জন্যই মাঠে নামবো।’

অস্ট্রেলিয়ার মাটিতে ২০২২ সালের অক্টোবরে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের পর গত দেড় বছরে মাত্র চারটি দ্বিপাক্ষীক সিরিজ খেলেছে ইংল্যান্ড। এরমধ্যে দু’টিতে হার ও ১টি করে জয় ও ড্র করেছে ইংলিশরা। ২০২৩ সালে বাংলাদেশ সফরে তিন ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশের পর, আগস্টে নিউজিল্যান্ডের সাথে চার ম্যাচের সিরিজ ২-২ সমতা এবং ডিসেম্বরে পাঁচ ম্যাচের সিরিজ ৩-২ ব্যবধানে হারে ইংল্যান্ড।

সদ্য ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে চার ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ ২-০ ব্যবধানে জিতেছে ইংল্যান্ড। পাকিস্তানের বিপক্ষে জয় এবং সম্প্রতি আইপিএলে খেলার কারনে খেলোয়াড়রা বাড়তি অনুপ্রেরণা পাবে বলে মনে করেন বাটলার। তিনি বলেন, ‘গত বিশ্বকাপের পর আমরা খুব বেশি টি-টোয়েন্টি খেলেনি। তারপরও দলের প্রস্তুতি ভালো। কারন গত দেড় মাস আইপিএলে ভালো সময় কাটিয়েছে সতীর্থরা। এছাড়া পাকিস্তানের বিপক্ষে সিরিজ আমাদের অনেক বেশি কাজে দিবে।’

এই নিয়ে পঞ্চমবারের মত টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে নামবে স্কটল্যান্ড। ২০২১ সালের আসরে প্রথম রাউন্ডে ৩ ম্যাচের সবক’টিতে জিতে  সুপার টুয়েলভে জায়গা করে নিয়েছিলো তারা। কিন্তু সুপার টুয়েলভে পাঁচ ম্যাচ খেলে কোন জয় পায়নি স্কটিশরা। ঐ আসরে ৮ ম্যাচে ৩ জয়, এখন পর্যন্ত টি-টোয়েন্টি বিশ্বকাপে স্কটল্যান্ডের সেরা সাফল্য।   

২০২২ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের সর্বশেষ আসরে গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচেই বিশ্বকে চমক দেখায় স্কটল্যান্ড। দু’বারের বিশ্বচ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজকে ৪২ রানে হারিয়ে ঐতিহাসিক জয় তুলে নেয় স্কটল্যান্ড।  ঐ স্মৃতিকে আবারও ফিরিয়ে আনার স্বপ্ন দেখছে স্কটিশরা। এবার আরেক বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডকে বধ করার চ্যালেঞ্জ স্কটল্যান্ডের। 

দলের অধিনায়ক রিচি বেরিংটন বলেন, ‘গত আসরে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে বিশ্বকাপ শুরু করেছিলাম আমরা। ঐ স্মৃতি এখনও আমাদের মনে নাড়া দেয়। এবার ইংল্যান্ডের মত বড় দলকে হারিয়ে বিশ্বকে আরও একবার নিজেদের সামর্থ্যের প্রমান দিতে চাই আমরা। ইংল্যান্ডের মত দলকে হারানো কঠিন কাজ। তারপরও সেরা ক্রিকেট খেলতে পারলে, জয় অসম্ভব নয়।’

ইংল্যান্ড দল : জশ বাটলার (অধিনায়ক), মঈন আলী (সহ-অধিনায়ক), ফিল সল্ট, উইল জ্যাকস, জনি বেয়ারস্টো, বেন ডাকেট, হ্যারি ব্রুক, লিয়াম লিভিংস্টোন, স্যাম কারান, ক্রিস জর্ডান, টম হার্টলি, আদিল রশিদ, জোফরা আর্চার, মার্ক উড, রিস টপলি।

স্কটল্যান্ড দল : রিচি বেরিংটন (অধিনায়ক), ম্যাথু ক্রস, ব্র্যাড ক্যারি, ক্রিস গ্রিভস, ওলি হেয়ার্স, জ্যাক জার্ভিস, মাইকেল জোন্স, মাইকেল‌ লিসাক, ব্র্যান্ডন‌ম্যাকমুলেন, জর্জ মন্সি, শাফিয়ান শরিফ, ক্রিস সোল, চার্লি টিয়ার, মার্ক ওয়াট এবং ব্র্যাড হুইল।

একুশে সংবাদ/এস বি/ এস কে 

 

Link copied!