AB Bank
ঢাকা মঙ্গলবার, ১৮ জুন, ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ইম্প্যাক্ট প্লেয়ারের নিয়ম ভেবে দেখবে বিসিসিআই


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৪:১৯ পিএম, ২১ এপ্রিল, ২০২৪
ইম্প্যাক্ট প্লেয়ারের নিয়ম ভেবে দেখবে বিসিসিআই

রোহিত শর্মার একটা সাক্ষাৎকার। আর তাতেই কার্যত নড়েচড়ে বসেছেন বিসিসিআই কর্তারা। সম্প্রতি অস্ট্রেলিয়ান তারকা অ্যাডাম গিলক্রিস্টের সঙ্গেই এক অনুষ্ঠানে কথা বলতে গিয়ে ভারত অধিনায়ক রোহিত শর্মা বলেছিলেন ইম্প্যাক্ট প্লেয়ারের নিয়মটা ঠিক নয়। এর জন্য ক্রিকেটের কোনও উন্নতি হবে না, বরং ক্ষতিই হচ্ছে।  

শিবম দুবে, ওয়াসিংটন সুন্দরের মতো অলরাউন্ডাররা বল করতে পারছেন না এই নিয়মের জন্য, মনে করছিলেন রোহিত। সামনে টি২০ বিশ্বকাপ, এখন কোথায় সব ক্রিকেটারকে দেখে নেওয়ার পালা, সেখানেই ক্রিকেটারদের ইম্প্যাক্ট প্লেয়ার নিয়মের সুবাদে আড়াল করে দিচ্ছে ফ্র্যাঞ্চাইজিগুলো। বিষয়টি একদমই মনে ধরেনি টিম ইন্ডিয়ার অধিনায়কের। সরব হয়েছিলেন তা নিয়ে। কথাটা যে খুব ভুল তিনি বলেননি, সেটা বোর্ড কর্তারাও জানতেন। কারণ এই ইম্প্যাক্ট প্লেয়ার নিয়ম যে আদতে দর্শকদের বিনোদনের জন্য করা হয়েছে সেকথা ভালোই জানেন বোর্ড কর্তারাও।

অ্যাডাম গিলক্রিস্ট থেকে রিকি পন্টিং, তাঁরাও ইম্প্যাক্ট প্লেয়ারের বিষয়টি নিয়ে মুখ খুলেছিলেন। বলেছিলেন নিয়মটি দর্শকদের বিনোদনের জন্য। এবার তা নিয়েই চাপে পড়ে গেছে বোর্ড কর্তারা। এমনিতে ১০ বছর হতে চলল দেশে আইসিসি ট্রফি নেই। তার মধ্যে অধিনায়কের বিস্ফোরক মন্তব্যে ব্যাক ফুটে পড়ে গেছে বোর্ড। এরই মধ্যে আইপিএল চেয়ারম্যান অরুণ ধুমল বলছেন, বিষয়টি নিয়ে পুনর্বিবেচনা করবেন তাঁরা।

এবারের আইপিএল শেষের পরই ইম্প্যাক্ট প্লেয়ার রুল নিয়ে রিভিউ মিটিংয়ে বসতে চলেছে আইপিএলের কমিটি। ২০২২-২৩ সালে সৈয়দ মুস্তাক আলি প্রতিযোগিতায় প্রথম এই ইম্প্যাক্ট প্লেয়ারের সুবিধা প্রয়োগ করা হয়েছিল। এরপর আইপিএলে গত দুবছর ধরে এই সুবিধা পাচ্ছে দলগুলো। কিন্তু সুবিধা নিতে গিয়ে শিবম দুবের মতো অলরাউন্ডারকে দিয়ে গত দুই মরশুমে একটি বলও করানো হয়নি। যা নিয়ে এতদিন কেউ মুখ না খোলায় কথা হয়নি। তবে রোহিতের বক্তব্যের পরই একে একে সরব হয়েছেন প্রাক্তন ক্রিকেটাররা।

এক সাক্ষাৎকারে আইপিএল চেয়ারম্যান অরুন ধুমল বলেন, ‘ সব নিয়মেরই একটা ভালো দিক, খারাপ দিক থাকে। এখন যখন এরকম বক্তব্য উঠে আসছে, তখন নিশ্চিতভাবে তা নিয়ে আলোচনা করতে হবে। সবার সঙ্গে কথা বলে বিষয়টি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। আমরা আইপিএল শেষ হওয়ার পরই এই নিয়ে রিভিং বৈঠকে সকলের সঙ্গে কথা বলব’।

রোহিতের কথায় শিবম দুবে এবং ওয়াশিংটন সুন্দরের কথা উঠে এসেছিল। শিবম তো গত দুই মরশুমে একবারও বল হাতে নেননি। সেখানে ওয়াশিংটন সুন্দর গত আইপিএলে বোলিং করেছেন মাত্র ১৭.৪ ওভার, আর এবারে বোলিং করেছেন মাত্র ৫ ওভার। ফলে এই নিয়মের জেরে যে সত্যি অলরাউন্ডারদের ক্ষতি হচ্ছে, তা আর বলার বাকি রাখে না। 
 


একুশে সংবাদ/এস কে  

 

 

 

 

 

 

 

 

Link copied!