AB Bank
ঢাকা শুক্রবার, ০১ মার্চ, ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

উইমেন্স প্রিমিয়ার লিগে নিলামে উঠবে ১৬৫ জন খেলোয়াড়


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৮:৩৩ পিএম, ২ ডিসেম্বর, ২০২৩
উইমেন্স প্রিমিয়ার লিগে নিলামে উঠবে ১৬৫ জন খেলোয়াড়

উইমেন্স প্রিমিয়ার লিগের পরবর্তী মৌসুমে নিলামের তালিকা প্রকাশ করা হয়েছে। এর মধ্যে ১৬৫ জন খেলোয়াড়ের নাম নথিভুক্ত করা হয়েছে। আগামী সপ্তাহে ৯ ডিসেম্বর মুম্বইয়ে এই ১৬৫ জন খেলোয়াড়ের জন্য বিডিং অনুষ্ঠিত হবে। নিলাম তালিকায় অন্তর্ভুক্ত ১৬৫ জন খেলোয়াড়ের মধ্যে ১০৪ জন খেলোয়াড়ই হলেন ভারতীয়।

 ৬১ জন হলেন বিদেশি খেলোয়াড়। বিদেশি খেলোয়াড়দের মধ্যে সহযোগী দেশের ১৫ জন খেলোয়াড় রয়েছেন। নিলাম তালিকায় অন্তর্ভুক্ত এই খেলোয়াড়দের মধ্যে ৫৬ জন খেলোয়াড় আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন, আর ১০৯ জন খেলোয়াড়ের কোনো আন্তর্জাতিক ম্যাচ খেলার অভিজ্ঞতা নেই।

নিলামে অন্তর্ভুক্ত খেলোয়াড়দের বেস প্রাইস ১০ লক্ষ থেকে ৫০ লক্ষ টাকা করা হয়েছে। ৫০ লক্ষ টাকার বেস প্রাইসের লিস্টে রয়েছেন মাত্র দুইজন খেলোয়াড়। একই সময়ে, চল্লিশ লক্ষের রুপির বেস প্রাইসে চার খেলোয়াড় রয়েছেন। এর পরে, ৩০, ২০ এবং ১০ লক্ষ টাকার বেস প্রাইসের খেলোয়াড়রা রয়েছে।

উইমেন্স প্রিমিয়ার লিগে পাঁচটি দল রয়েছে। প্রতিটি দলে সর্বোচ্চ ১৮ জন খেলোয়াড় রাখা যাবে। বিদেশি খেলোয়াড়ের সর্বোচ্চ সীমা ৬। ইতিমধ্যে পাঁচটি দলেই কিছু খেলোয়াড়কে ধরে রাখা হয়েছে। মোট ৬০ জন খেলোয়াড়কে ধরে রাখা তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে। এমন পরিস্থিতিতে, এখন এই ফ্র্যাঞ্চাইজির কাছে আগামী সপ্তাহে অনুষ্ঠিত নিলামের জন্য মাত্র ৩০টি স্লট খালি রয়েছে। তার মানে, ১৬৫ জন খেলোয়াড়ের মধ্যে থেকে ৩০ জন খেলোয়াড়কে বেছে নেওয়া হবে। এখন দেখার কোন ৩০ জন খেলোয়াড় সেই ভাগ্যবানের তালিকায় থাকবেন। এই ৩০টি স্লটের জন্য পাঁচটি ফ্র্যাঞ্চাইজির সঙ্গে থাকবে মোট ১৭.৬৫ কোটি টাকা। অর্থাৎ ১৭.৬৫ কোটি টাকা পাওয়া যাবে। প্রতিটি ফ্র্যাঞ্চাইজির নিলামের সর্বোচ্চ সীমা হল ১৩.৫ কোটি টাকা। ফ্র্যাঞ্চাইজি এই অর্থের বেশির ভাগই খরচ করেছে ধরে রাখা খেলোয়াড়দের পিছনে।

টাটা উইমেনস প্রিমিয়ার লিগের প্রথম সিজন দর্শকদের দারুণ পছন্দ হয়েছিল। প্রথম মরশুমের সাফল্য দেখে বিসিসিআই এখন দ্বিতীয় মরশুমের জন্যও প্রস্তুত হচ্ছে। আসন্ন মরশুমের জন্য খেলোয়াড়দের তালিকা প্রকাশ করেছে বোর্ড। এবার নিলামে মোট ১৬৫ জন মহিলা খেলোয়াড়ের বিড হবে। মুম্বইয়ে ৯ ডিসেম্বর নিলাম প্রক্রিয়া শেষ হবে। বোর্ডের প্রকাশিত তালিকায় ১০৪ জন ভারতীয়, আর ৬১ জন বিদেশি। এ ছাড়া তারা ১৫টি সহযোগী দেশের অন্তর্ভুক্ত। প্রকাশিত তালিকা যাচাই-বাছাই করে দেখা গেছে, এই তালিকায় ৫৬ জন ক্যাপড খেলোয়াড় রয়েছে, বাকি ১০৯ জন আনক্যাপড খেলোয়াড় রয়েছেন।

আসন্ন মৌসুমে ওয়েস্ট ইন্ডিজ মহিলা ক্রিকেট দলকে নেতৃত্ব দেওয়া দিয়েন্দ্র ডটিন এবং অস্ট্রেলিয়ান খেলোয়াড় কিম গার্থের দিকে সকলের চোখ থাকবে। এই দুই খেলোয়াড় ছাড়াও তালিকায় আরও চারজন খেলোয়াড় রয়েছেন যাদের ভিত্তিমূল্য ৪০ লক্ষ টাকা হবে। এর মধ্যে রয়েছে অস্ট্রেলিয়ার অ্যানাবেল সাদারল্যান্ড ও জর্জিয়া ওয়ারহ্যাম, ইংল্যান্ডের অ্যামি জোন্স এবং দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দলের মহিলা খেলোয়াড় শাবনিম ইসমাইলের নাম রয়েছে। আসন্ন মরশুমের জন্য গুজরাট জায়ান্টদের দলে সর্বাধিক ১০টি শূন্যপদ রয়েছে। এছাড়াও রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরকে সাতটি স্থান পূরণ করতে হবে এবং দিল্লি ক্যাপিটালস, মুম্বই ইন্ডিয়ান্স এবং ইউপি ওয়ারিয়র্স যথাক্রমে ৩, ৫, ৫টি স্থান পূরণ করতে পারবে। স্নেহ রানা, যিনি বেথ মুনির অনুপস্থিতিতে গুজরাট জায়ান্টসের নেতৃত্ব দিচ্ছেন, সর্বোচ্চ ১০টি স্লট পূরণ করতে হবে। এতে তিনজন বিদেশি খেলোয়াড়ের শূন্যপদ রয়েছে। গুজরাটের পার্সে রয়েছে মোট ৫.৯৫ কোটি টাকা।

একুশে সংবাদ/এস কে

Link copied!