AB Bank
ঢাকা সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

মালদ্বীপে স্থানীয় ও প্রবাসী বাংলাদেশিদের মে দিবস পালন


মালদ্বীপে স্থানীয় ও প্রবাসী বাংলাদেশিদের মে দিবস পালন

স্থানীয় এবং প্রবাসী শ্রমজীবী মানুষের প্রতি সংহতি রেখে, শোষণমুক্ত সমতার বিশ্ব গড়ার আন্দোলনকে এগিয়ে নিয়ে যাওয়ার প্রত্যয়ে, মালদ্বীপে পালিত হয়েছে মহান মে দিবস। ‌ বর্ণাঢ্য র‍্যালি ও আলোচনা সভার মধ্যদিয়ে শ্রমিকদের আত্মত্যাগের এই দিনটির আয়োজন করেন মালদ্বীপ ট্রেড ইউনিয়ন কংগ্রেস এর শ্রমিকরা। আর এই শ্রমিক দিবসে শ্রমিকদের কল্যাণের সমর্থনে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন প্রেসিডেন্ট ডক্টর মোহাম্মদ মুইজ্জ। 

শ্রমিকদের আত্মত্যাগের এই দিনটি সারা বিশ্বের ন্যায় মালদ্বীপেও একযোগে ‘মহান মে দিবস’ পালিত হয়েছে।দিবসটি উপলক্ষে ১মে বিকেলে মালদ্বীপ ট্রেড ইউনিয়ন কংগ্রেসের আয়োজনে, দেশটির রাসফান চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‍্যালি বের করা হয়। র‍্যালিটি মালে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে কৃত্রিম সমুদ্র সৈকতে অবস্থান নেয়। উপস্থিত সকলের সম্মতিতে পরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

পহেলা মে কে আন্তর্জাতিক শ্রমিক দিবস বলা হলেও বিশ্বব্যাপী শ্রমিক ন্যায্য অধিকার পাচ্ছে কিনা সে প্রশ্ন থেকেই যায় বলে উল্লেখ করেন বক্তারা। কারণ মালদ্বীপ সহ পুরো বিশ্বে মে দিবস পালন করা হলেও প্রবাসী শ্রমিক বা স্থানীয় শ্রমজীবীরা অনেকেই জানেন না, শ্রমিক দিবস কি! আর এই শ্রমিক দিবসেও দেশটিতে স্থানীয়দের পাশাপাশি কাজ করছেন বহু প্রবাসী বাংলাদেশিরা। 

মালদ্বীপ ট্রেড ইউনিয়ন কংগ্রেস

আর সভায় উপস্থিত থেকে শ্রমিকদের ন্যায্যতা আদায়ের সাথে সংহতি প্রকাশ করেন মালদ্বীপ ট্রেড ইউনিয়ন কংগ্রেস এর জেনারেল সেক্রেটারি ফাতিমাথ জিন্নাহ। 

আর এই মে দিবসের আলোচনা সভায় অংশ নিয়ে বাংলাদেশি বক্তা মো. দুলাল, আনোয়ার হোসেন রাজু ও শহিদুল ইসলাম আয়োজকদের ধন্যবাদ জানান।এবং তারা উল্লেখ করেন সত্যিকার অর্থে শ্রমিকের ভাগ্যের পরিবর্তন করতে হলে মালিক ও শাসকশ্রেণির শোষণ বঞ্চনার অবসান ঘটাতে হবে।

মে দিবস জানি, তবে শ্রমিকদের কোন দিবস থাকে না। কাজ করলে পারিশ্রমিক পাই। শ্রমিক দিবস মনে করে কাজ না করলে টাকা পাবো কই, বলে জানান কর্মরত বাংলাদেশি শ্রমিকরা।

সভায় প্রবাসী শ্রমিক ও স্থানীয় মেহনতি মানুষের অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠার লক্ষ্যে ঐক্যবদ্ধ হওয়ারও আহবান জানান সংশ্লিষ্টরা।

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!