AB Bank
ঢাকা সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

কানাডায় ছড়িয়েছে দাবানল, নিরাপদ আশ্রয়ে বাসিন্দারা


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
১০:৫৮ এএম, ১৫ মে, ২০২৪
কানাডায় ছড়িয়েছে দাবানল, নিরাপদ আশ্রয়ে বাসিন্দারা

পশ্চিম কানাডার প্রদেশ আলবার্টায় বাতাসের তীব্র গতিতে দাবানল দ্রুত ছড়িয়ে পড়ছে। মঙ্গলবার (১৪ মে) দাবানলের ভয়াবহতার জন্য দেশটির ফোর্ট ম্যাকমুরে এবং আশপাশের শহরগুলো থেকে প্রায় ৬ হাজার মানুষকে সরিয়ে নেয়া হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় কর্তৃপক্ষ।


ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে জানায়, কানাডার তেল ও বালি সমৃদ্ধ শহর ফোর্ট ম্যাকমুরেতে দাবানলের আগুন দ্রুতই ছড়িয়ে পড়ছে। শুষ্ক আবহাওয়ায় বাতাসের তীব্র গতিতে দাবানল আরও ছড়াচ্ছে।
দাবানলের ধোঁয়ায় ছেয়ে গেছে ওয়েস্টার্ন কানাডা
স্থানীয় এক কর্মকর্তা এক বিবৃতিতে বলেন, আলবার্টায় আগুনে পুড়ে ছাই হয়ে গেছে প্রায় ১০ হাজার হেক্টরের বেশি এলাকা। স্থানীয় সময় বিকেল ৪টার মধ্যেই আবাসন্দ, বিকন হিল, প্রেইরি ক্রিক এবং গ্রেলিং শহরের প্রায় ৬ হাজার বাসিন্দাকে শহর ছেড়ে নিরাপদ জায়গায় আশ্রয় নেয়ার নির্দেশ দিয়েছেন তিনি।

এদিকে, আলবার্টা প্রদেশের দাবানল বিষয়ক তথ্য কর্মকর্তা জোসি সেন্ট ওঞ্জ এক সংবাদ সম্মেলনে বলেন, দেশটির দক্ষিণ-পশ্চিমে ঘণ্টায় ৪০ কিলোমিটার বেগে বাতাস বইছে। দাবানলের আগুন ১০ হাজার হেক্টরের বেশি এলাকায় ছড়িয়ে পড়ায় দূষিত হয়ে পড়েছে সেখানকার বাতাস।

এদিকে, কানাডার তেলসমৃদ্ধ প্রদেশ আলবার্টায় গত শুক্রবার থেকে ভয়ংকর রকমের দাবানলে জ্বলছে ফোর্ট ম্যাকমুরের প্রায় ১০ হাজার হেক্টরের বেশি এলাকা। দাবানলের কারণে বন্ধ রাখা হয়েছে আলবার্টা থেকে ব্রিটিশ কলাম্বিয়া যাওয়ার মহাসড়ক।

২০১৬ সালে ফোর্ট ম্যাকমুরে থেকে সরিয়ে নেয়া হয় প্রায় এক লাখ বাসিন্দাকে; বন্ধ রাখা হয় শহরটির তেল উৎপাদন।

 

একুশে সংবাদ/এনএস

Link copied!