AB Bank
ঢাকা সোমবার, ১৫ এপ্রিল, ২০২৪, ২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

যুক্তরাষ্ট্রের আকাশে আবার গুপ্তচর বেলুন


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৬:৩৭ পিএম, ২ মার্চ, ২০২৪
যুক্তরাষ্ট্রের আকাশে আবার গুপ্তচর বেলুন

যুক্তরাষ্ট্রের আলাস্কা উপকূলের আকাশে ফের একটি ‘গুপ্তচর বেলুন’ শনাক্ত হয়েছে। শুক্রবার স্থানীয় কয়েকজন মৎসজীবী বেলুনটি দেখতে পেয়ে দেশটির কেন্দ্রীয় তদন্ত সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (এফবিআই) এ সম্পর্কে অবহিত করেছেন। খবর সিএনএনের

এরআগে, গত সপ্তাহে আলাস্কার আকাশে একটি গুপ্তচর বেলুন শনাক্ত করা হয়েছিল। মার্কিন বিমান বাহিনীর যুদ্ধবিমান সেই বেলুনটি ধ্বংসও করেছিল। তার পর আবার শুক্রবার শনাক্ত হলো নতুন এই বেলুনটি।

মৎসজীবীরা বেলুনটির ছবি তুলে এফবিআই কর্মকর্তাদের কাছে পাঠিয়েছেন বলেও জানা গেছে। তবে তারা জানিয়েছেন, বেলুনটি আদৌ ‘গুপ্তচর’ বেলুন কি না,  সে সম্পর্কে তারা নিশ্চিত নন।

এফবিআই অবশ্য নিশ্চিত যে এটি একটি গুপ্তচর বেলুন। কারণ গত বছর যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া অঙ্গরাজ্যের আকাশে যে বেলুনটি দেখা গিয়েছিল, সেটির সঙ্গে মৎসজীবীদের পাঠানো ছবির বেলুনটির সাদৃশ্য রয়েছে।

কিন্তু তারপরও বেলুনটি যে চীন পাঠিয়েছে, সে সম্পর্কে এখনও নিশ্চিত হতে পারেনি এফবিআই। গত সপ্তাহে যে বেলুনটি ধ্বংস করা হয়েছিল, সেটিও কোথা থেকে এসেছে— স্পষ্টভাবে জানা যায়নি এখনও।

এএফবিআই বলেছে, বেলুনটি সম্পর্কে ইতোমধ্যে মার্কিন প্রতিরক্ষা বাহিনীকে জানানো হয়েছে। সংস্থাটির পক্ষ থেকে দ্রুততম সময়ের মধ্যে বেলুনটি ধ্বংস করে সেটির অবশিষ্টাংশ এফবিআই ল্যাবে পাঠানোর অনুরোধও করেছে সংস্থাটি।

এদিকে শনিবার এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের বিমান বাহিনী ন্যাশনাল আমেরিকান অ্যারোস্পেস ডিফেন্স কমান্ড (নোরাড) বলেছে, বেলুনটিকে আমরা পরীক্ষা করেছি। আমাদের কাছে এটিকে কোনো গুপ্তচর বেলুন মনে হয়নি। সম্ভবত শখের বশে কেউ বেলুনটি উড়িয়েছে।


একুশে সংবাদ/ই.ফ.প্র/জাহা
 

Link copied!