AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪, ২ শ্রাবণ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

যে সমীকরণে সুপার এইটে যাবে বাংলাদেশ


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৩:২৯ পিএম, ১৫ জুন, ২০২৪
যে সমীকরণে সুপার এইটে যাবে বাংলাদেশ

দক্ষিণ আফ্রিকার কাছে মাত্র ১ রানে হেরেছে নেপাল। আর এতেই বিশ্বকাপ থেকে বিদায় নিতে হয়েছে রোহিত পোডেল-স্বন্দীপ লামিচানের এদিকে নেপালের এই হারে গ্রুপ ডি থেকে বাদ পড়লো শ্রীলংকা ও নেপাল। আর দক্ষিণ আফ্রিকা আগে থেকেই সুপার এইটে উঠে গেছে।

তবে নেপালের বিদায় হলেও গ্রুপ ডি থেকে নাটকীয়তা শেষ হয়নি। পরে ম্যাচে বাংলাদেশের বিপক্ষে নেপাল জয় পেলে তাদের পয়েন্ট থাকবে ৩। যেখানে আগেই ৪ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে বাংলাদেশ।  এবার সুপার এইটে ‘ডি-২’ স্পটের জন্য লড়াইয়ে আছে বাংলাদেশ এবং নেদারল্যান্ডস। আগামী ১৭ তারিখ ভোরে নিষ্পত্তি হবে কারা যাচ্ছে শেষ আটে। 

এক্ষেত্রে বাংলাদেশের জন্য সমীকরণ সহজ। নেপালের বিপক্ষে জয় পেলে ২ পয়েন্ট বা বৃষ্টিতে ম্যাচ পরিত্যক্ত হলেও এক পয়েন্ট পেয়ে সুপার এইটে উঠে যাবে বাংলাদেশ। এক্ষেত্রে পরিত্যক্ত ম্যাচ থেকে বাংলাদেশ পাবে ১ পয়েন্ট। মোট পয়েন্ট পাবে ৫। সেক্ষেত্রে নিজেদের শেষ ম্যাচ জিতলেও নেদারল্যান্ডসের পয়েন্ট (৪) বাংলাদেশের তুলনায় কমই থাকবে।

তবে নিজেদের ম্যাচে বাংলাদেশ হেরে গেলে আর নেদারল্যান্ডস শ্রীলংকাকে হারিয়ে দিলে কিছুটা গাণিতিক হিসাব আসবে। এক্ষেত্রে বাংলাদেশ ও নেদারল্যান্ডসের পয়েন্ট হবে সমান ৪। তখন বাংলাদেশের রানরেট কম হলেই বাদ যাবে তারা।

তবে আপাতত বাংলাদেশের রানরেট বেশ ভালোই আছে। টাইগারদের রানরেট ০.৪৭৮, আর নেদারল্যান্ডসের রানরেট -০.৪০৮। তাই শেষ ম্যাচে নেদারল্যান্ডসকে বেশ বড় ব্যবধানেই জয় পেতে হবে ও বাংলাদেশকেও হারতে হবে বড় ব্যবধানে। এই সমীকরণ আপাতত কঠিনই মনে হচ্ছে। তাই বাংলাদেশের সুপার এইটে জায়গা করে নেয়ার বেশ ভালোই সম্ভাবনা রয়েছে।

একুশে সংবাদ/ এস কে 

Link copied!