AB Bank
ঢাকা শুক্রবার, ১৪ জুন, ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ম্যাচ ফিক্সিংয়ের অভিযোগে পাসপোর্ট বাজেয়াপ্ত করার নির্দেশ


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৬:৪২ পিএম, ১৬ মে, ২০২৪
ম্যাচ ফিক্সিংয়ের অভিযোগে পাসপোর্ট বাজেয়াপ্ত করার নির্দেশ

আইপিএল ২০২৪-এর মাঝেই ক্রিকেট বিশ্ব থেকে বেরিয়ে এসেছে বড় খবর। শ্রীলঙ্কার একটি আদালত ভারতীয়দের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিয়েছে এবং ম্যাচ ফিক্সিংয়ের অভিযোগে তাদের পাসপোর্ট বাজেয়াপ্ত করার নির্দেশ দিয়েছে। প্রকৃতপক্ষে, শ্রীলঙ্কার একটি আদালত অবৈধ লিজেন্ডস ক্রিকেট লিগের সময় ম্যাচ ফিক্সিংয়ের জন্য ভারতীয় নাগরিক ইয়োনি প্যাটেল এবং পি আকাশের পাসপোর্ট বাজেয়াপ্ত করার নির্দেশ দিয়েছে। দুজনই বর্তমানে জামিনে রয়েছেন।

ম্যাচ ফিক্সিং মামলায় শ্রীলঙ্কার একটি আদালত দুই ভারতীয়কে তাদের পাসপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিয়েছে। দুজনের বিরুদ্ধেই অস্বীকৃত লিজেন্ডস ক্রিকেট লিগে ম্যাচ ফিক্সিংয়ের অভিযোগ রয়েছে। বলা হচ্ছে, ৮ থেকে ১৯ মার্চ ক্যান্ডির পাল্লেকেলে স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে ফিক্সিংয়ের ইঙ্গিত পাওয়া গিয়েছে।

আসলে, ইয়োনি প্যাটেল এবং পি আকাশের বিরুদ্ধে ম্যাচ ফিক্সিংয়ের অভিযোগ উঠেছে। দুজনই বর্তমানে জামিনে রয়েছেন। তবে তাদের বিরুদ্ধে মামলার শুনানিকালে আদালত তাদের উভয়কে পাসপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন। ইয়োনি প্যাটেল ক্যান্ডি সোয়াম্প আর্মি দলের মালিক।

লিজেন্ডস ক্রিকেট লিগের ফাইনাল ম্যাচে নিউইয়র্ক সুপার স্ট্রাইকার্সকে হারিয়েছিল রাজস্থান কিংস। প্রাক্তন শ্রীলঙ্কার ওডিআই অধিনায়ক উপুল থারাঙ্গা বর্তমানে জাতীয় নির্বাচকদের চেয়ারম্যান এবং নিউজিল্যান্ডের প্রাক্তন খেলোয়াড় নিল ব্রুম, প্যাটেল এবং আকাশের গেম ফিক্সিংয়ের বিষয়ে ক্রীড়া মন্ত্রকের বিশেষ তদন্ত ইউনিটে অভিযোগ করেছিলেন।

ইয়োনি প্যাটেল এবং পি আকাশের বিরুদ্ধে ৮ থেকে ১৯ মার্চ ক্যান্ডির পাল্লেকেলে স্টেডিয়ামে খেলা লিগের ম্যাচগুলি ফিক্স করার চেষ্টা করার অভিযোগ রয়েছে। ফাইনালে নিউইয়র্ক সুপার স্ট্রাইকার্সকে হারিয়েছিল রাজস্থান কিংস। প্যাটেল ক্যান্ডি সোয়াম্প আর্মি দলের মালিক। শ্রীলঙ্কার প্রাক্তন ওয়ানডে অধিনায়ক এবং জাতীয় নির্বাচক কমিটির বর্তমান চেয়ারম্যান উপুল থারাঙ্গা এবং নিউজিল্যান্ডের প্রাক্তন ক্রিকেটার নিল ব্রুম শ্রীলঙ্কার ক্রীড়া মন্ত্রকের বিশেষ তদন্ত ইউনিটকে বলেছেন যে লিগে খারাপ পারফরম্যান্সের কারণে তারা দুজনেই ম্যাচ ফিক্স করার জন্য তাদের কাছে গিয়েছিলেন।

এরপর ম্যাজিস্ট্রেট আদালত তদন্ত শেষ না হওয়া পর্যন্ত প্যাটেল ও আকাশকে দেশ না ছাড়ার নিষেধাজ্ঞা দেন। শ্রীলঙ্কা প্রথম দক্ষিণ এশিয়ার দেশ যারা খেলাধুলায় ম্যাচ ফিক্সিং ও দুর্নীতিকে অপরাধী হিসেবে গণ্য করেছে। ২০১৯ সালে, শ্রীলঙ্কা এই অপরাধের বিরুদ্ধে একটি আইন পাস করে। এই আইনের অধীনে দোষী সাব্যস্ত ব্যক্তিকে ১০ বছর পর্যন্ত জেল হতে পারে বলে জানান হয়েছে এবং তাকে জরিমানাও দিতে হতে পারে বলে বলা হয়েছে।

 

একুশে সংবাদ/এস কে  

Link copied!