AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

‘বাজবল’ সিদ্ধান্তকে ‘আবর্জনা’ বলে অভিহিত করেছেন লাবুশেন


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৪:৩২ পিএম, ৩ নভেম্বর, ২০২৩
‘বাজবল’ সিদ্ধান্তকে ‘আবর্জনা’ বলে অভিহিত করেছেন লাবুশেন

২০২৩ সালের জন্য ১০টি নতুন শব্দের মধ্যে ‘বাজবল’কে কলিন্স ইংলিশ অভিধানে  অন্তর্ভুক্ত করার সিদ্ধান্তকে ‘আবর্জনা’ বলে অভিহিত করেছেন অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান মার্নাস লাবুশেন।

 

প্রধান কোচ ব্রেন্ডন ম্যাককালামের অধীনে  টেস্ট ক্রিকেটে ইংল্যান্ডের  আক্রমণাত্মক শৈলীকে বর্ণনা করতে ‘বাজবল’শব্দটি তৈরি করা হয়েছিল। বিশেষ করে অস্ট্রেলিয়ার বিপক্ষে গত  গ্রীষ্মের অ্যাশেজে  ০-২ ব্যবধানে পিছিয়ে পড়ার পরও সিরিজটি ২-২ ম্যাচে ড্র নিশ্চিত করেছিল বেন স্টোকসের দল।

 

কলিন্স অভিধানে ‘বাজবল’ অন্তর্ভুক্ত করার বিষয়ে খুব একটা রোমঞ্চিত নন  লাবুশেন। কৌতুক করে একে ‘আবর্জনা’ বলে উল্লেখ করেছেন তিনি।  এই শব্দটি অভিধানে প্রবেশ করার বিষয়ে জিজ্ঞাসা করা হলে, লাবুশেন  হাসি মুখে  উত্তর দেন ‘ওহ ম্যান, দ্যটস গার্বেজ(এটা আবর্জনা)। আসলে আমি জানি না এটি কী। আমি জানি না আপনি কী বিষয়ে কথা বলছেন।’

 

লাবুশেনের  ভিডিওটি ক্রিকেট ডট কম ডট এইউ শেয়ার করেছে এক্সে (সাবেক টুইটার)।

 

টেস্ট ক্রিকেটে ইংল্যান্ড পুরুষ ক্রিকেট দলের আক্রমনাত্মক কৌশল প্রদর্শনের স্বীকৃতি হিসেবে ‘বাজবল’ শব্দটি কলিন্স অভিধানে স্থান পেয়েছে। বিশেষ করে ব্রেন্ডন ম্যাককালাম লাল বল  ক্রিকেটে ইংল্যান্ড দলের কোচ হিসেবে এই পদ্ধতির প্রচলন ঘটিয়েছেন। নিউজিল্যান্ডের সাবেক এই অধিনায়ক এবং উদ্বোধনী ব্যাটসম্যান ‘বাজ’ নামে পরিচিত। ২০২২ সালের মে মাসে তিনি ইংল্যান্ডের টেস্ট কোচের দায়িত্ব গ্রহণ করেন।  এরপর আ্যাশেজে  ইংল্যান্ড ০-২ পিছিয়ে থাকার পরও নতুন এই কৌশল অবলম্বনের মাধ্যমে অসাধারণভাবে লড়াইয়ে ফিরে  সিরিজটি ২-২ ড্র করে।

 

বাজবলকে অভিধানে বর্ণনা করা হয়েছে বিশেষ্য হিসেবে। যার অর্থ ‘টেস্ট ক্রিকেটের একটি স্টাইল, যেখানে ব্যাটিং দল অত্যন্ত আক্রমণাত্মকভাবে খেলে।’

 

একুশে সংবাদ/স ক 

Link copied!