AB Bank
ঢাকা রবিবার, ১৪ এপ্রিল, ২০২৪, ১ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

টাইগারদের হারিয়ে ফাইনালে ভারত


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
১২:১৯ পিএম, ৬ অক্টোবর, ২০২৩
টাইগারদের হারিয়ে ফাইনালে ভারত

১৯তম এশিয়ান গেমসে পুরুষ ক্রিকেটের প্রথম সেমিফাইনালে আজ ভারতের মুখোমুখি হয় বাংলাদেশ। ঝেইঝ্যাং ইউনিভার্সিটি অব টেকনোলজি স্টেডিয়ামে বাংলাদেশ সময় সকাল ৭টায় শুরু হয় ম্যাচটি। ক’দিন আগে ভারতের মেয়েদের কাছে সেমিতে হেরে ফাইনালের স্বপ্নভঙ্গ হয় নিগার সুলতানা জ্যোতিদের। আর এবার পুরুষ দলের কাছে হেরে স্বর্ণের আশাতে গুড়েবালি সাইফ হাসানের দলের।

ভারত-বাংলাদেশ
আগে ব্যাটিং করে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ৯৬ রান সংগ্রহ করে বাংলাদেশ। জবাবে ব্যাট করতে নেমে সহজেই সেই লক্ষ্য তাড়া করে জয় তুলে নেয় ঋতুরাজের দল। ফাইনাল নিশ্চিত করার ম্যাচে মাত্র ৯.২ ওভারে ৯ উইকেটের বড় জয় নিশ্চিত করে মেন ইন ব্লুজরা।


ম্যাচে ভারতের নিয়ন্ত্রিত বোলিংয়ের চেয়ে বাংলাদেশের ব্যাটসমানদের ব্যর্থতাই বরং বেশি দৃষ্টিগোচর হয়েছে। আউট হওয়া নয় ব্যাটসম্যানই ফিল্ডাদের যেন ক্যাচ প্র্যাকটিস করাচ্ছিলেন। উইকেট টেকিং ডেলিভারি ছাড়াও বাজে শট খেলে আউট হয়েছেন অনেকে। এর মধ্যে অভিজ্ঞ আফিফ হোসেন ধ্রুব ও অধিনায়ক সাইফ হাসানও আছেন।


পাওয়ার প্লেতে মাত্র ২১ রান করে বাংলাদেশ বিনিময়ে ৩ উইকেট দেয়। পাওয়ার প্লে’র পরও রানের গতি বাড়েনি। প্রথম দশ ওভারে মাত্র ৪০ রান ছিল ৪ উইকেটে। প্রথম ৬০ বলে বাংলাদেশ কোনো বাউন্ডারি হাঁকাতে পারেনি। ওপেনার পারভেজ ইমন দুই ছক্কা মেরেছিল।


ইনিংসের ১২ তম ওভারে প্রথম চার হয়, এটা কোনো ব্যাটসম্যানের ব্যাটে নয় বাই রান। ১৭ তম ওভারে রাকিবুল হাসান দুই চার হাঁকান। সেই ওভারেই তিনি আউট হন। বাংলাদেশ পুরো ২০ ওভার খেলেছে এটাই তৃপ্তির বিষয় হয়ে দাঁড়ায়। সেটা হয়েছে জাকের আলী অনিকের ব্যাটিংয়ের জন্য। ২৪ রানে অপরাজিত থাকা জাকেরই বাংলাদেশের সর্বোচ্চ রান সংগ্রাহক।


ভারতের হয়ে সর্বোচ্চ তিন উইকেট শিকার করেন সাই কিশোরের।


জবাবে ব্যাট করতে নেমে ৯.২ ওভারেই লক্ষ্য তাড়া করেছে ভারত। তাদের ইনিংসের শুরুটা হয়েছিল অবশ্য বিনা রানেই উইকেট হারিয়ে। প্রথম ওভারের চতুর্থ বলেই রিপন মন্ডলের বলে মৃত্যুঞ্জয়কে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন জসওয়াল। যা বাংলাদেশকে খানিকটা আশার সঞ্চার করলেও এরপরই হতাশার পর্ব। গাইকোয়াড ও তিলক ভার্মা দুর্দান্ত ব্যাটিং করেন।


তিলক ভার্মা উইকেট নেয়ার পাশাপাশি ব্যাট হাতেও ফিফটি করেছেন। ২৬ বলে ৫৫ রানের ইনিংসে ৬ টি ছক্কা ও দুই চার ছিল। তাকে সঙ্গ দেওয়া গাইকোয়াড কম যাননি। তার ৪০ রানের ইনিংসে তিন ছক্কা আর চারটি চার। বাংলাদেশের বোলাররা ছিলেন তাদের কাছে রীতিমতো অসহায়। ম্যাচটি সমাপ্তির যেন ছিল শুধুই সময়ের অপেক্ষা।


বিশাল এই হারে এশিয়ান গেমস ক্রিকেটে স্বর্ণ জয়ের স্বপ্ন শেষ হলো বাংলাদেশের। সাইফ হাসানরা শনিবার লড়বেন ব্রোঞ্জ পদকের জন্য। নিগার সুলতানা জ্যোতিদের মতো আফিফ হোসেনরাও শেষ চারে ভারতে কাটা পড়েছে।


একুশে সংবাদ/স ক 

Link copied!