ঢাকা রবিবার, ২৫ সেপ্টেম্বর, ২০২২, ১০ আশ্বিন ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank

লন্ডনে ‘ইউনিটি অব মৌলভীবাজার’ এর মিলন মেলা


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
১২:০৭ পিএম, ১৪ সেপ্টেম্বর, ২০২২
লন্ডনে ‘ইউনিটি অব মৌলভীবাজার’ এর মিলন মেলা

বিশ্বময় মৌলভীবাজার জেলার মানুষের মধ্যে সৌহার্দের বন্ধন দৃঢ় করা ও প্রবাসে কমিউনিটির উন্নয়নে এবং বাংলাদেশে  আর্তমানবতার সেবা ও সমাজ উন্নয়নে নিষ্টা এবং নিরলসভাবে কাজ করার প্রত্যয়ে গঠিত ইউনিটি অব মৌলভীবাজার,  সমগ্র বিশ্বময় মৌলভীবাজার জেলাবাসীর মধ্যে জনপ্রিয় হয়ে উঠেছে।

 

বিপুল উৎসাহ উদ্দীপনা ও আনন্দঘন পরিবেশে গত মঙ্গলবার সন্ধ্যায় পূর্ব লন্ডনের  রিজেন্ট লেইক ব্যাংকুইট হলে সমগ্র বৃটেন থেকে আগত বিপুল সংখ্যক লোকের উপস্তিতিতে ইউনিটি অব মৌলভীবাজার-২০২২ এর সম্মেলন সফলভাবে সম্পন্ন হয়েছে।

 

সংগঠনের ফাউন্ডার্স উপদেষ্টা ও আহবায়ক বিশিষ্ট সাংবাদিক মোহাম্মদ মকিস মনসুর এর সভাপতিত্বে এবং ফাউন্ডার্স সেক্রেটারি  কামরুজজামান খাঁন কমরু, ও ফাউন্ডার্স জয়েন্ট সেক্রেটারি এম লিটন চৌধুরীর যৌথ পরিচালনায় অনুষ্ঠিত অনুষ্ঠানের শুরুতেই পবিত্র কোরআন তেলওয়াত করেন মাহফুজ আহমেদ।

 

প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ হাই কমিশনের মিনিষ্টার  ফর পলিটিক্যাল জাহিদুল ইসলাম, বিশেষ অতিথি হিসেবে কেমডেনের মেয়র নাসিম আলী, বিশিষ্ট ব্যাবসায়ী আলহাজ্ব জালাল উদ্দিন, বীর মুক্তিযোদ্ধা এম এ মান্নান, কমিউনিটি লিডার আব্দুল আহাদ চৌধুরী, ইউকে বিসিএর প্রেসিডেন্ট এম এ মুনিম, টাওয়ার হ্যামলেটেস এর সাবেক স্পীকার আহবাব হোসেন।

 

বৃটিশ বাংলাদেশ চেম্বার অব কমাস এর প্রেসিডেন্ট সাইদুর রহমান রেনু, ট্রেজারার আতাউর রহমান কুটি, বিসিএর সাবেক সেক্রেটারি অলি খাঁন, ট্রেজারার সাইদুর রহমান বিপুল, প্রাউড টু বি সিলেটি ওয়েলফেয়ার ট্রাষ্ট ইউকের সভাপতি হারুনুর রশিদ  ইউনিটি অব মৌলভীবাজার এর ফাউন্ডার্স প্রেসিডেন্ট আব্দুল মালিক, কাউন্সিলার মুজিবুর রহমান জসিম, কাউন্সিলার জ্যোৎস্না   ইসলাম, কাউন্সিলার রিতা বেগম, কাউন্সিলার সাম ইসলাম, কাউন্সিলার রহিমা রহমান, কাউন্সিলার মুহিব চৌধুরী,  কাউন্সিলার সাইদা লাভলী চৌধুরী, উপদেষ্টা মাসুদ আহমদ।

 

উপদেষ্টা আব্দুল জলিল আসদ্দর, সাবেক ছাত্রনেতা আলকাস আহমদ, সাবেক ছাত্রনেতা আহমেদ হাসান,  উপদেষ্টা রুহুল আমিন রুহেল, উপদেষ্টা শেখ সালামত তালুকদার, আফজাল মোহিত, মুহিবুর রহমান খসরু ও মোশাহিদ আহমদ সহ বৃটেনের বিভিন্ন শহরের কাউন্সিলার ও মৌলভীবাজার জেলার বিশিষ্টজনেরা উপস্থিত ছিলেন।

 

ঐক্যার বন্ধন ম্যাগাজিনের মোড়ক উন্মোচন, কেক কাটা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও  ডিনারপার্টির পর কাউন্সিল অধিবেশনের মাধ্যমে আগামী দু‍‍`বছর এর জন্য সৈয়দ শামীম ইসলামকে সভাপতি, শফিকুর রহমানকে সাধারন সম্পাদক, আমজাদ হোসেন সানিকে ট্রেজারার ও মোহাম্মদ  রাসেল খাঁনকে সাংগঠনিক সম্পাদক করে নতুন কমিটির নাম ঘোষণা করেন উপদেষ্টা আব্দুল আহাদ চৌধুরী।

 

মহিলা সম্পাদক হেলেন ইসলাম ও সাংস্কৃতিক সম্পাদক শিবলু রহমান এর পরিচালনায় সাংস্কৃতিক অনুষ্ঠানে জনপ্রিয় শিল্পী শতাব্দী রায়,সাজেদা কামাল শেফালী সোহেল ইসলাম, শিবলু রহমান, সাঈদা লাভলী চৌধুরী,  মুজিবুর রহমান জসিম, অনু দেব, অসিত দে, সহ বৃটেনের জনপ্রিয় শিল্পীরা সংগীত পরিবেশন করে  সম্মেলনকে প্রাণবন্ত করে তুলেন।

 

কবিতা আবৃত্তি করেন  কবি আসমা মতিন,ও আব্দুর রব, যন্ত্র সংগীত ও সাউন্ড ব্যাবস্থাপনায় ছিলেন অমিত দে, তানিম আহমেদ, ও শামসুল জাকী স্বপন।

 

অনুষ্ঠানে আগতরা মৌলভীবাজারে সরকারি মেডিকেল কলেজ ও একটি পাবলিক বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা, শমসেরনগর বিমানবন্দর চালু  সহ মৌলভীবাজার জেলার উন্নয়নে ১০ দফা দাবি বাস্তবায়নে বিশ্বময় মৌলভীবাজার জেলাবাসীকে নিয়ে  ঐক্যবদ্ধভাবে কাজ করার দীপ্ত শপথ নিয়েছেন।

 

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সৈয়দ শামীম ইসলাম, শফিকুর রহমান, শামীম চৌধুরী,  শেখ আব্দুল রউফ তালুকদার, আমজাদ  হোসেন সানী, আমিনুর রহমান কাবিদ, রাঁধা কান্ত ধর, শেখ জাহেদ জসিম, শাহাজান সিরাজ তপু তোফায়েল খাঁন, শাহ শাফি কাদির, হেলেন ইসলাম সৈয়দ আখলাকুল আম্বিয়া রাবেল, মো: মুহিবুর রহমান মুহিব,  আমিনুর রহমান চৌধুরী, মাহফুজ আহমেদ, সাদিকুর রহমান।  

 

সৈয়দ রুয়েজ আহমেদ, মাহবুবুর রহমান শিবলু, সাইফুল হক খালেদ, তাজুল ইসলাম, আতিক লাকী, আজিজুর রহমান মুন, মোহাম্মদ শামীম, আনোয়ার মিয়া, মনসুর চৌধুরী, সোহেল আহমদ, জুবের আহমদ, মো: মুহিবুর রহমান, জুবেল আহমদ বেলাল, রিংকু আহমদ, সৈয়দ সোয়েব আহমেদ, নিয়ামত খাঁন,সৈয়দ শাফিউল আহমেদ শাহ গোলাম কিবরিয়া, বদর উদ্দিন চৌধুরী বাবর, দেওয়ান মসকুর আহমেদ চৌধুরী টুটুল, আকতারুজ্জামান খাঁন জাকির, শাহজাহান তালুকদার শাওন, মোঃ ফজলু মিয়া, জুয়েল খাঁন, বুলু আহমদ, আতিক রহমান,  বেলাল আহমদ (সুহেল) ইউনুছ আহমদ, সহ প্রমুখ নেতৃবৃন্দ।

 

সভাপতির বক্তব্যে মৌলভীবাজারে একটি মেডিকেল কলেজ ও পাবলিক  বিশ্ববিদ্যালয় চাই ওয়ালর্ড ওয়াইড হোয়াটসঅ্যাপ ক্যাম্পেইন গ্রুপের এডমিন ও ইউনিটি অব মৌলভীবাজার এর আহবায়ক মোহাম্মদ মকিস মনসুর সহ সকল বক্তারা মৌলভীবাজারে একটি মেডিকেল কলেজ ও একটি পাবলিক  বিশ্ববিদ্যালয় হচ্ছে না কেনো; সিলেট বিভাগের ৩ টি জেলাতেই মেডিকেল কলেজ সহ বিভিন্ন ধরনের একাধিক বিশ্ববিদ্যালয় হয়ে গেলো অথচ আফসোস এর বিষয় হচ্ছে ঐতিহ্যবাহী মৌলভীবাজার জেলায় একটি ও বিশ্ববিদ্যালয় করা গেলো না সত্যিই দূঃখজনক।

 

বক্তারা বলেন, মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার নেতৃত্বে সাড়া দেশে উন্নয়ন হচ্ছে অথচ মৌলভীবাজার জেলায় আর কত বঞ্চিত হবে ২৫ লক্ষ জনগণ;  দয়া করে  মৌলভীবাজার জেলার উন্নয়নে  করণীয় টিক করতে মন্ত্রী সহ ৪ এমপিকে এক টেবিলে বসার  আহবান জানিয়ে বক্তারা আর ও বলেন সময় চলে গেলে পরে আফসোস করা ছাড়া কোনো উপায় থাকবেনা প্লিজ একটা কিছু করুন। আর সহ্য করা যাচ্ছে না। আমি মনে প্রানে বিশ্বাস করি আপনারা সবাই বসে একটা প্রতিনিধি নিয়ে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিকট কথা বললে আমাদের যৌক্তিক দাবী বাস্তবায়নে তিনি অবশ্যই সম্মতি প্রদান করবেন ইনশাআল্লাহ।

 

এখানে উল্লেখ্য যে, ইতিহাস ঐতিহ্যের ধারক বাহক প্রাকৃতিক সৌন্দর্যের অপরুপ লীলা ভূমি. এ জেলার কৃষিজ, জলজ , ফলজ , উদ্ভিদ , আগর আতর সহ প্রাকৃতিক সম্পদে ভরপুর ওলি আউলিয়ার পবিত্র ভূমি ,নৈস্বর্গিক সৌন্দর্য প্রবাসী অধূষিত আমাদের প্রাণের মৌলভীবাজার জেলায় একটি  সরকারি মেডিকেল কলেজ ও একটি পাবলিক ইউনিভার্সিটি  দ্রত বাস্তবায়নের চুড়ান্ত অনুমোদনের জন্য দেশে বিদেশে বসবাসকারী সকল মৌলভীবাজার জেলাবাসীকে নিয়ে ইউনিটি অব মৌলভীবাজার  দীর্ঘদিন ধরে ক্যাম্পেইন চালিয়ে আসছেন।

 

এই ধারাবাহিকতায় মৌলভীবাজার সরকারি মেডিকেল কলেজ চাই ওয়ার্ল্ড ওয়াইড ক্যাম্পেইন হোয়াটস্অ্যাপ গ্রুপ ও মৌলভীবাজার সম্মিলিত সামাজিক উন্নয়ন পরিষদের পক্ষ থেকে ইতিমধ্যেই প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার বরাবরে জেলার বিভিন্ন দাবী দাওয়া নিয়ে স্মারকলিপি প্রদান করা হয়েছে। এই সব দাবীতে দেশে বিদেশে সভা সমাবেশ সেমিনার গোলটেবিল বৈঠক.হয়েছে মানববন্ধন। জেলাব্যাপী হয়েছে গণ সাক্ষর অভিযান চলছে এখনো ও  অব্যাহত জোর লবিং ও  ক্যাম্পেইন। এই যৌক্তিক দাবিগুলো ও আজবধি আলোর মূখ দেখছে না। এটা আমাদের জেলাবাসীর জন্য অবশ্যই দূঃখজনক. সবার অবগতির জন্য আজ আবার ও আমাদের যৌক্তিক ও ন্যায়সংগত দাবী তুলে ধরছি।

 

মৌলভীবাজার জেলার ২৫ লক্ষ জনসাধারণের প্রাণের ১০ দফা দাবীগুলো হচ্ছে:

১। মৌলভীবাজারে একটি সরকারি মেডিকেল কলেজ দ্রুত চুড়ান্ত অনুমোদন সহ জেলা সদরে করোনা পরীক্ষার ল্যাব ( পিসিআর ল্যাব) আই.সি.ইঊ ইউনিট এবং সেন্ট্রাল অক্সিজেন সিষ্টেম স্হাপন ও চালু করন।
২। শ্রীমঙ্গল-মৌলভীবাজার শহর-সিলেট নতুন রেল লাইন চালুর পরিকল্পনা গ্রহণ।
৩। মনু ও ধলাই নদীর বাধ পুন:নির্মাণ ও নদী খনন কাজ শুরু করা। মৌলভীবাজার শমসেরনগর সড়কের উন্নয়ন কাজ দ্রুত শেষ করা।
৪। মৌলভীবাজারে  ইকোপার্ক বাস্তবায়ন. ও  মনু নদীর উপর নতুন আরেকটি সেতু নির্মাণ করা
৫। মৌলভীবাজার জেলার প্রধান সড়কগুলোকে চার লেনে উন্নীতকরণ।
৬। মৌলভীবাজার জেলায় একটি ল’ কলেজ /কারিগরী/পাবলিক বিশ্ববিদ্যালয় বাস্তবায়ন।
৭। শমশেরনগর বিমানবন্দরে অন্তত সাপ্তাহিক ফ্লাইট চালু।
৮। মৌলভীবাজার জেলার হাওরগুলোতে হাওর উন্নয়ন মহাপরিকল্পনা বাস্তবায়ন।
৯। মৌলভীবাজার জেলা স্টেডিয়ামকে আধুনিকরণ ও সংস্কারকাজ সম্পাদন করা।
১০। মৌলভীবাজার জেলাকে জেলাকে পর্যটন জেলা ঘোষনা করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা এবং মৌলভীবাজার সাবিয়া এবং বলিয়ারভাগ গ্রামের পৌরসভা ২ টি খেয়াঘাটে একটি ব্রীজ নির্মাণ।

 

মৌলভীবাজারে সরকারি মেডিকেল কলেজ প্রতিষ্ঠা সহ  মৌলভীবাজার জেলার ১০ দফা প্রাণের দাবীগুলো বাস্তবায়নে যথাযথ পদক্ষেপ গ্রহণ করার জন্য দেশে বিদেশে বসবাসকারী সকল মৌলভীবাজার জেলাবাসীর পক্ষ থেকে  মৌলভীবাজারের মানণীয় মন্ত্রী ও সম্মানিত এমপিবৃন্দ ও জেলা প্রশাসক জেলা পরিষদের চেয়ারম্যান  ও সকল  উপজেলা এবং  পৌরসভা চেয়ারম্যান সহ  দায়িত্তশীল সংশ্লিষ্ট সবাইকে এক টেবিলে বসে প্লিজ খোলাভাবে  আলোচনা করা সহ  যথাযথ পদক্ষেপ গ্রহণ করার জন্য  বিনীতভাবে অনুরোধ জানানো হয়েছে ইউনিটি অব মৌলভীবাজার এর সম্মেলনে আগত নেতৃবৃন্দ।

 

সম্মেলন উপলক্ষে ঐক্যের বন্ধন নামক ম্যাগাজিন প্রকাশ করায় মৌলভীবাজারজেলাবসী আরেক নতুন ইতিহাস সৃষ্টি করেছেন বলে উল্লেখ করে আগত অতিথিরা  সম্পাদনা পরিষদের সবাইকে আন্তরিক ধন্যবাদ ও অভিনন্দন জানিয়েছেন।

 

একুশে সংবাদ/ব.হ.ম/এসএপি/

সর্বোচ্চ পঠিত - প্রবাস