AB Bank
ঢাকা রবিবার, ১৬ জুন, ২০২৪, ২ আষাঢ় ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ফিলিস্তিনকে স্বাধীন দেশের স্বীকৃতি দিলো ইউরোপের ৩ দেশ


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৫:৫৫ পিএম, ২২ মে, ২০২৪
ফিলিস্তিনকে স্বাধীন দেশের স্বীকৃতি দিলো ইউরোপের ৩ দেশ

ইউরোপের তিন দেশ ফিলিস্তিনকে স্বাধীন দেশের স্বীকৃতি দিয়েছে। দেশ তিনটি হলো স্পেন, নরওয়ে এবং আয়ারল্যান্ড। আগামী ২৮ মে থেকে তাদের এ সিদ্ধান্ত কার্যকর হবে।

বুধবার (২২ মে) নরওয়ের প্রধানমন্ত্রী জোনাস গাহর, স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সান্তেজ এবং আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী সিমন হ্যারিস ফিলিস্তিনকে স্বাধীন দেশের স্বীকৃতি দেওয়ার ঘোষণা দেন। খবর স্কাই নিউজ।  

এদিকে ফিলিস্তিনিকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেওয়ার পর ইউরোপের তিন দেশের রাষ্ট্রদূতকে তাৎক্ষণিকভাবে তলব করেছে ইসরায়েল। আর ফিলিস্তিনের প্রেসিডেন্ট মোহাম্মদ আব্বাস এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন এবং তাদের স্বীকৃতি দিতে ইউরোপের অন্যান্য দেশগুলোর প্রতি আহ্বান জানান।

এর প্রতিক্রিয়ায় ইসরায়েলি অর্থমন্ত্রী বাজায়েল স্মোরিচ হুমকি দিয়েছেন, ফিলিস্তিনি অথরিটিকে (পিএ) তারা এখন করের যে অর্থ দেন সেটি বন্ধ করে দেবেন।

ইউরোপের বেশ কয়েকটি দেশ গত কয়েক সপ্তাহ ধরে ফিলিস্তিনকে স্বাধীন দেশের স্বীকৃতি দেওয়ার কথা বলে আসছিল। তাদের মতে, মধ্যপ্রাচ্যে স্থিতিশীলতা ফেরানোর জন্য দ্বিরাষ্ট্র নীতি কার্যকর করতে হবে।

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের চলমান হামলায় নিহতের সংখ্যা দিন দিন বাড়ছে। উদ্বাস্তু হচ্ছে লাখ লাখ মানুষ। হাজার হাজার ঘরবাড়ি বিধ্বস্ত হওয়ার পাশাপাশি গাজায় দেখা দিয়েছে তীব্র খাদ্যসংকট। এমন পরিস্থিতিতে ফিলিস্তিন রাষ্ট্রের স্বীকৃতির পক্ষে অনেক দেশই সোচ্চার হচ্ছে। বৈশ্বিক পরিমণ্ডলে ইসরায়েলকে নিয়েও সমালোচনা তীব্র হচ্ছে। ইসরায়েরের ব্যাপারে ইউরোপের অনেক দেশ তাদের অবস্থান পরিবর্তন করছে। তারা ফিলিস্তিনকে স্বীকৃতি দেওয়ার বিষয়টি বিবেচনা করছে।


একুশে সংবাদ/ই.ট.প্র/জাহা

 

Link copied!