AB Bank
ঢাকা শুক্রবার, ২৪ মে, ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে সামরিক আলোচনা অনুষ্ঠিত


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৩:২৪ পিএম, ৬ এপ্রিল, ২০২৪
যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে সামরিক আলোচনা অনুষ্ঠিত

সামরিক বিষয়ে একাধিক বৈঠক করেছেন মার্কিন ও চীনা সামরিক কর্মকর্তারা। যুক্তরাষ্ট্রের হনলুলুতে এই বৈঠকগুলো অনুষ্ঠিত হয়েছিল। বৈঠকে দুই দেশ কীভাবে নিরাপদভাবে কাজ করতে পারে সে বিষয়ে আলোচনা করা হয়। ৩ এবং ৪ এপ্রিল বৈঠকগুলো হয়। শুক্রবার (৫ এপ্রিল) এই তথ্য জানিয়েছেন মার্কিন কর্মকর্তারা। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে। শনিবার প্রকাশিত একটি পৃথক বিবৃতিতে চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, বৈঠকে উভয় পক্ষ চীন-মার্কিন সামুদ্রিক এবং বিমান নিরাপত্তা পরিস্থিতির বিষয়ে স্পষ্ট এবং গঠনমূলক আলোচনা করেছেন।

মিলিটারি মেরিটাইম কনসালটেটিভ অ্যাগ্রিমেন্ট (এমএমসিএ) ওয়ার্কিং গ্রুপ নামে পরিচিতি এই আলোচনাটি ২০২১ সালের পর চীন ও যুক্তরাষ্টের মধ্যে প্রথম সামরিক বৈঠক।

দক্ষিণ চীন সাগর নিয়ে উত্তেজনা নিয়ন্ত্রণের বিষয়ে মঙ্গলবার চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে ফোনে কথা বলেছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

গত নভেম্বরে দুই নেতার মধ্যে বৈঠক হয়েছিল। তখন সরাসরি সামরিক আলোচনা আবারও শুরু করতে সম্মত হয়েছিলেন তারা।

এক বিবৃতিতে মার্কিন সামরিক বাহিনী জানিয়েছে, চলতি সপ্তাহে অনুষ্ঠিত বৈঠকগুলোতে উভয় দেশের কর্মকর্তারা ‘গত কয়েক বছর ধরে নিরাপত্তা বিষয়ক ঘটনাগুলো পর্যালোচনা করেছেন। একইসঙ্গে সমুদ্র ও আকাশপথে অপারেশনাল সেফটি ও পেশাদারিত্ব বজায় রাখার বিষয়েও আলোচনা করেছেন তারা।

একুশে সংবাদ/বা. ট্রি/এসএডি

 

Link copied!