AB Bank
ঢাকা বুধবার, ১৭ জুলাই, ২০২৪, ১ শ্রাবণ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বিশ্বকাপের সাফল্য ইউরোতে দেখাতে চায় নেদারল্যান্ডস


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৩:০০ পিএম, ১৫ জুন, ২০২৪
বিশ্বকাপের সাফল্য ইউরোতে দেখাতে চায় নেদারল্যান্ডস

ইনজুরি আক্রান্ত নেদারল্যান্ডস আগামীকাল রোববার হামবুর্গে পোল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে  ইউরো যাত্রা শুরু করবে। এক বছরের হতাশা কাটিয়ে কাতার বিশ্বকাপের দূরন্ত পারফরমেন্স এবার ইউরোতে দেখাতে বদ্ধপরিকর ডাচরা। ২০১৬ ইউরো ও ২০১৮ বিশ্বকাপের বাছাইপর্ব পেরুতে পারেনি নেদারল্যান্ডস। সর্বশেষ ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপে চেক প্রজাতন্ত্রের কাছে শেষ ষোলতে পরাজিত হয়ে বিদায় নিতে হয়েছিল। কিন্তু দুই বছর আগে লুইন ফন গালের অধীনে কাতার বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে খেলেছে উজ্জীবিত নেদারল্যান্ডস। যদিও সেখানে আর্জেন্টিনার কাছে পরাজিত হতে হয়। 

বর্তমানে কোচ হিসেবে দ্বিতীয় মেয়াদে জাতীয় দলে যোগ দিয়েনে রোনাল্ড কোম্যান। তার অধীনে জার্মানীতে শক্তিশালী পারফরমেন্সের আশা করছে ডাচরা। বাছাইপর্বে ফ্রান্সের কাছে দুটি ম্যাচে পরাজিত হবার পরও মূল পর্বে ভাল করতে আশাবাদী নেদারল্যান্ডস।

উইং-ব্যাক ডেনজেল ডামফ্রাইস বলেছেন, ‘আমরা ফলাফলের জন্য ক্ষুধার্ত। এই ক্ষুধা শুধুই জয়ের। আমাদের এই দলে বেশ কয়েকজন খেলোয়াড় রয়েছে যাদের ইউরোতে খেলার পূর্ব অভিজ্ঞতা আছে। সে কারনে এই সুবিধাটা আমরা কাজে লাগাতে চাই।’

নেদারল্যান্ডসের মিডফিল্ড ইনজুরির কারনে অনেকটাই বিধ্বস্ত অবস্থায় রয়েছে। দলের সবচেয়ে নির্ভরযোগ্য মিডফিল্ডার ফ্রেংকি ডি জং ইনজুরির কারনে ছিটকে গেছেন। এছাড়া ইনজুরিতে পড়ে বাদ পড়েছেন টিয়ান কুপমেইনার্স ও মার্টিন ডে রুন। অভিজ্ঞ জর্জিনিও উইজনালডাম আরো একবার দলের মূল শক্তি হয়ে উঠতে পারেন। লিভারপুলের রায়ান গ্র্যাভেনবার্ডকে আরো বেশী সময় মূল দলে খেলানো হতে পারে।

ইনজুরিতে থাকা খেলোয়াড়দের অনুপস্থিতি প্রসঙ্গে ডাচ কোচ কোম্যান বলেছেন, ‘এটা এখন অতীত। বর্তমানের সাথে সঙ্গতি নয় এমন প্রশ্নের উত্তর দেবার সময় এখন নয়। আমরা এখন আর ওসব নিয়ে ভাবছি না।’

ডি জংয়ের বদলী হিসেবে ইতোমধ্যেই দলে ডাকা হয়েছে চেলসির ইয়ান মাটসিনকে। ধারে খেলতে আসা বরুসিয়া ডর্টমুন্ডের এই মিডফিল্ডার দলকে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে উন্নীত করতে বড় ভূমিকা রেখেছেন। মাটসিন যখন জাতীয় দলে ডাক পান তখন গ্রীসে ছুটিতে ছিলেন।

মধ্যমাঠে খেলার লড়াইয়ে আরো আছেন জো ভারম্যান। ইউরো ২০২০’এ সমর্থকদের দারুন সমর্থন পেয়েছিলেন ভারম্যান। তিন বছর আগে চেকদের বিপক্ষে হ্যান্ডবলের কারনে মাঠ লাল কার্ড দেখে মাঠ ছেড়েছিলেন মাথিস ডি লিট। দু:সহ ঐ স্মৃতিকে পিছনে ফেলে সেন্ট্রাল ডিফেন্সে ভার্জিল ফন ডিকের সাথে ডি লিটও জ¦লে উঠতে মুখিয়ে আছেন।

এ সম্পর্কে ডি লিট বলেছেন, ঐ ঘটনাটি এখনো আমার মনে গেঁথে আছে। আমি মনে করি এবারের আসরের আত্মবিশ্বাসী পারফরমেন্স আমাকে সেটা ভুলতে সহযোগিতা করবে। অবশ্যই পুরো বিষয়টি হতাশার। কিন্তু এরপর তিন বছর কেটে গেছে, অনেক কিছুই পরিবর্তিত হয়েছে।

এদিকে সপ্তাহের শুরুতে তুরষ্কের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে উরুর ইনজুরিতে পড়ার কারনে রেকর্ড গোলদাতা রবার্ট লিওয়ানদোস্কিকে প্রথম ম্যাচে পাচ্ছে না পোল্যান্ড। কিন্তু কোচ মিখায়েল প্রোবিয়ার্জ আশাবাদী ৩৫ বছর বয়সী এই তারকা অস্ট্রিয়ার বিপক্ষে দ্বিতীয় ম্যাচে দলে ফিরবেন।

তিন বছর আগে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছিল পোল্যান্ড। কিন্তু ২০১৬’ ইউরোতে কোয়ার্টার ফাইনাল ও ২০২২ বিশ্বকাপের শেষ ষোলতে খেলেছে। পোলিশ কোচ আশাবাদী ডাচদের বিপক্ষে প্রথম ম্যাচ থেকেই তার দল নিজেদের প্রমান করবেন, ‘আমরা নেদারল্যান্ডসকে সমীহ  করি। কিন্তু তাদেরকে ভয় পাইনা। আমরা একটি ভাল ম্যাচ খেলতে চাই। জাতীয় দলের উন্নতির প্রমান দিতে চাই। শুধুমাত্র টিকে থাকার জন্য মাঠে নামতে চাইনা। ভাল ফুটবল খেলে এগিয়ে যেতে চাই।’

জুভেন্টাসের ফরোয়ার্ড আরকাডিয়াজ মিলিক হাঁটুর ইনজুরির কারনে আসর থেকে ছিটকে গেছেন। লিওয়ানদোস্কির স্থানে প্রথম ম্যাচে মূল একাদশে দেখা যেতে পারে ক্রিজিস্টো পিয়াটেককে।

 

একুশে সংবাদ/ এস কে 

Link copied!