AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২০ জুন, ২০২৪, ৬ আষাঢ় ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বেটিংয়ে জড়িয়ে নির্বাসিত হলেন ব্রিটিশ ক্রিকেটার


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৩:৫৪ পিএম, ১ জুন, ২০২৪
বেটিংয়ে জড়িয়ে নির্বাসিত হলেন ব্রিটিশ ক্রিকেটার

গত বছর ওয়ান ডে বিশ্বকাপ খেলতে ভারতে এসেছিলেন। ইংল্যান্ডের তারকা অল-রাউন্ডার ব্রাইডন কার্স বেটিংয়ে জড়িয়ে নির্বাসিত হলেন। ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের তরফে সমস্ত ধরণের ক্রিকেট থেকে নিষিদ্ধ করা হয় ২৮ বছর বয়সী বোলিং অল-রাউন্ডারকে।

ডারহ্যামের পেসার অল-রাউন্ডারকে ৩ মাসের জন্য নির্বাসিত করা হয়। যদিও টাকার বিনিময়ে ম্যাচের ফলাফলে প্রভাব ফেলার জন্য নয়, বরং ক্রিকেট ম্যাচ নিয়ে জুয়া খেলার জন্যই এই শাস্তি পেলেন ব্রাইডন। ক্রিকেটের সঙ্গে যুক্ত কোনও ব্যক্তিকেই বিশ্বের কোনও ক্রিকেট ম্যাচ নিয়ে বাজি ধরার অনুমতি দেয় না ইংল্যান্ড বোর্ড। কার্স এক্ষেত্রে ইসিবির বিধিভঙ্গ করেছেন ক্রিকেট ম্যাচ নিয়ে বাজি ধরে।

ব্রাইডন এমন কাণ্ড ঘটান আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের আগেই। ২০১৭ থেকে ২০১৯ সাল পর্যন্ত সময়ে বিভিন্ন ক্রিকেট ম্যাচ নিয়ে ৩০৩টি বাজি ধরেন কার্স। অর্থাৎ, ৫ বছর আগে তিনি ক্রিকেট ম্যাচ নিয়ে জুয়া খেলতেন। আরও উল্লেখযোগ্য বিষয় হল, কার্স নিজের কাউন্টি ক্লাবের ম্যাচ নিয়েও জুয়া খেলতেন তবে এমন ম্যাচে কখনই বাজি ধরেননি, যাতে তিনি অংশ গ্রহণ করতেন।

বোর্ডের তদন্তে পূর্ণ সহযোগিতা করেছেন কার্স। তিনি নিজের অপরাধ স্বীকার করে নিয়েছেন এবং কৃতকর্মের জন্য তিনি অনুতপ্ত। ইংল্যান্ড ক্রিকেট বোর্ড সব দিক বিবেচনা করে ১৬ মাসের শাস্তি চাপিয়ে দেয় কার্সের ঘাড়ে। যার মধ্যে ১৩ মাসের শাস্তি স্থগিত রাখা হয়। আগামী ২ বছরের মধ্যে এমন কোনও অপরাধ না করলে নতুন করে শাস্তি পেতে হবে না ব্রাইডনকে। আপাতত আগামী ২৮ অগস্ট পর্যন্ত কোনও ধরণের ক্রিকেটে মাঠে নামতে পারবেন না কার্স।

সুতরাং, ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্ট সিরিজের জন্য ইংল্যান্ড দলে বিবেচিত হবে না কার্সের নাম। ব্রাইডন ইংল্যান্ডের জার্সিতে আন্তর্জাতিক ক্রিকেটে আত্মপ্রকাশ করেন ২০২১ সালের জুলাইয়ে। তিনি দেশের জার্সিতে প্রথমবার টি-২০ খেলেন ২০২৩ সালের অগস্টে। ইংল্যান্ডের হয়ে এখনও পর্যন্ত ১৪টি ওয়ান ডে ও ৩টি আন্তর্জাতিক টি-২০ ম্যাচ খেলেছেন কার্স। যদিও এখনও টেস্ট অভিষেক হয়নি তার। দুই ফর্ম্যাট মিলিয়ে মোট ১৯টি আন্তর্জাতিক উইকেট নিয়েছেন ব্রাইডন।

নিজের অপরাধের জন্য দুঃখ প্রকাশ করে ডারহ্যামের ওয়েবসাইটে বিবৃতি দিয়েছেন ব্রাইডন। তিনি বলেন, ‍‍`হতে পারে ঘটনাগুলো বেশ কিছু বছর আগের। তবে তাই বলে এটা কোনও অজুহাত হতে পারে না। এমন কাজের জন্য দায় এড়াতে পারি না। কঠিন সময়ে পাশে থাকার জন্য ইংল্যান্ড বোর্ড, ডারহ্যাম ক্রিকেট এবং ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের কাছে কৃতজ্ঞ।‍‍`

একুশে সংবাদ/এস কে

 

Link copied!