AB Bank
ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

এক ম্যাচে ৫ রেকর্ড


Ekushey Sangbad
ক্রীড়া প্রতিবেদক
০৪:৫২ পিএম, ২১ মার্চ, ২০২৪
এক ম্যাচে ৫ রেকর্ড

ঘরের মাঠে অস্ট্রেলিয়ার মহিলা ক্রিকেট দলকে সিরিজের প্রথম ওয়ান ডে ম্যাচে চেপে ধরে বাংলাদেশ। তবে চূড়ান্ত ব্যাটিং ব্যর্থতায় লজ্জাজনকভাবে ম্যাচ হেরে মাঠ ছাড়তে হয় নিগার সুলতানাদের। মীরপুরের প্রথম ম্যাচে অন্তত ৫টি রেকর্ড ভাঙা-গড়া হয়। যদিও ফাহিমা খাতুন যে হতাশাজনক নজির গড়েন, তা মোটেও মনে রাখতে চাইবেন না তিনি।  

মীরপুরে টস জিতে অস্ট্রেলিয়াকে শুরুতে ব্যাট করতে পাঠায় বাংলাদেশ। অজিরা শুরু থেকেই নিয়মিত  উইকেট খোয়াতে থাকে। তারা মাত্র ৪৮ রানে ৪ উইকেট হারিয়ে বসে। ১১২ রানে ৬ উইকেট হারিয়ে বসা অস্ট্রেলিয়া শেষমেশ নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেটের বিনিময়ে ২১৩ রান সংগ্রহ করে। সৌজন্যে, সাত নম্বরে ব্যাট করতে নামা অ্যানাবেল সাদারল্যান্ডের লড়াকু হাফ-সেঞ্চুরি ও নয় নম্বর ব্যাটার অ্যালানা কিংয়ের ঝোড়ো ইনিংস।

সাদারল্যান্ড ৭৬ বলে ৫৮ রান করে নট-আউট থাকেন। তিনি ৫টি চার মারেন। অ্যালানা কিং ৩১ বলে ৪৬ রান করে নট-আউট থাকেন। তিনি ২টি চার ও ৫টি ছক্কা মারেন। ক্যাপ্টেন অ্যালিসা হিলি করেন ৩৯ বলে ২৪ রান। তিনি ৩টি চার মারেন। ৬৪ বলে ২৫ রান করেন বেথ মুনি। তিনি ১টি চার মারেন। এছাড়া ৩টি বাউন্ডারির সাহায্যে ৩৮ বলে ৩২ রান করে সাজঘরে ফেরেন অ্যাশলেই গার্ডনার।

বাংলাদেশের হয়ে ২টি করে উইকেট তুলে নেন সুলতানা খাতুন ও নাহিদা আক্তার। ১টি করে উইকেট দখল করেন মারুফা আক্তার, ফাহিমা খাতুন ও স্বর্ণা আক্তার।  

ব্যাট করতে নেমে বাংলাদেশের মেয়েরা ১০০ রানের গণ্ডিও টপকাতে পারেনি। ৩৬ ওভারে বাংলাদেশ অল-আউট হয় মাত্র ৯৫ রানে। ১১৮ রানের বড় ব্যবধানে ম্যাচ জেতে অস্ট্রেলিয়া। ক্যাপ্টেন নিগার সুলতানা ৬৪ বলে ২৭ রান করেন। তিনি ৪টি চার মারেন। এছাড়া শোভনা ১৭ ও মুর্শিদা ১০ রান করেন। বাকিরা কেউই দুই অঙ্কের রানে পৌঁছতে পারেননি।

অস্ট্রেলিয়ার হয়ে অ্যাশলেই গার্ডনার ৩টি, কিম গার্থ ২টি এবং মেগান শুট ও অ্যালানা কিং ১টি করে উইকেট দখল করেন। ম্যাচ সেরা হন অ্যালানা।

ম্যাচের ৫টি রেকর্ড:-
১. এলিস পেরি অস্ট্রেলিয়ার হয়ে সব থেকে বেশি মহিলা ওয়ান ডে ম্যাচে মাঠে নামার রেকর্ড গড়েন। তিনি টপকে যান ব্ল্যাকওয়েলকে। পেরি এই নিয়ে মোট ১৪৫টি উইমেন্স ওডিআই ম্যাচে মাঠে নামেন। ব্ল্যাকওয়েল খেলেছেন ১৪৪টি ওয়ান ডে।

২. বাংলাদেশের হয়ে মেয়েদের একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে সব থেকে বেশি ৫৩টি উইকেট নেওয়ার রেকর্ড গড়েন নাহিদা আক্তার। তিনি পিছনে ফেলে দেন সালমা খাতুনকে (৫২)।

৩. ফাহিমা খাতুন বাংলাদেশের হয়ে একটি উইমেন্স ওডিআই ইনিংসে সব থেকে বেশি ৬৭ রান খরচের হতাশাজনক নজির গড়েন। তিনি লজ্জা থেকে মুক্তি দেন রুমানা আহমেদকে (৬২)।

৪. অ্যালানা কিং অস্ট্রেলিয়ার হয়ে একটি উইমেন্স ওডিআই ইনিংসে সব থেকে বেশি ৫টি ছক্কা মারার রেকর্ড গড়েন।

৫. অস্ট্রেলিয়া ও বাংলাদেশের মহিলা ক্রিকেট দলের মধ্যে খেলা কোনও ওয়ান ডে ম্যাচের দুই ইনিংস মিলিয়ে সব থেকে বেশি ৩০৮ রান ওঠে এক ম্যাচে।

 

একুশে সংবাদ/এস কে

Link copied!