AB Bank
ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

চুরি হয়ে গেল প্যারিস অলিম্পিক্সের নিরাপত্তার ব্লু প্রিন্ট!


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০২:৪৪ পিএম, ২৯ ফেব্রুয়ারি, ২০২৪
চুরি হয়ে গেল প্যারিস অলিম্পিক্সের নিরাপত্তার ব্লু প্রিন্ট!

আগামী জুলাই মাসে ফ্রান্সের রাজধানী প্যারিসে বসতে চলেছে অলিম্পিক গেমসের আসর। বিশ্বের সর্ববৃহৎ এই ক্রীড়া প্রতিযোগিতায় অংশ নেবে দুশোর বেশি দেশ। অলিম্পিক গেমস বা ‘গ্রেগেস্ট শো অন আর্থ’ খ্যাত আসরে অংশ নেবে বিভিন্ন দেশ থেকে আসা সেরা অ্যাথলিটরা। নানা দেশ থেকে আসা বহু সমর্থক, দর্শক ও সাংবাদিকরা এই গেমসের সঙ্গে যুক্ত থাকবে। এই অলিম্পিক গেমস শুরু হতে বেশি দিন আর বাকি নেই। তাই এই প্রতিযোগিতা ঘিরে চলছে চলছে কড়া নিরাপত্তার প্রস্তুতি। তবে এই সময়ে একটা আজব ঘটনা সকলের সামনে এসেছে। জানা গিয়েছে অকল্পনীয়ভাবে অলিম্পিক্সের নিরাপত্তার জন্য নেওয়া পরিকল্পনার ছক চুরি গিয়েছে। অবাক করার ঘটনাটি হল, জানা গিয়েছে সেটি নাকি চুরি হয়েছে একটি ট্রেন থেকে।

মঙ্গলবার পুলিশ সূত্র থেকে এই খবরের সত্যতা নিশ্চিত করা হয়েছে। সোমবার সন্ধ্যায় রাজধানীর গ্যারে ডু নর্ড স্টেশনে একটি ট্রেন থেকে প্যারিস অলিম্পিক গেমসের জন্য পুলিশের নিরাপত্তা পরিকল্পনার একটি কৌশল করা ছক, একটি কম্পিউটার এবং দুটি ইউএসবি মেমরি স্টিককে রাখা হয়েছিল। সেই জিনিস গুলো একটি ব্যাগে রাখা হয়েছিল। জানা গিয়েছে সেই ব্যাগটি চুরি হয়েছে। জানা গিয়েছে, ব্যাগটি প্যারিস সিটি হলের একজন প্রকৌশলীর ছিল। পুলিশ বলেছে, বিএফএম টেলিভিশনের একটি প্রতিবেদন এটি নিশ্চিত করেছে। পুলিশের তরফে বলা হয়েছে, যিনি এই ব্যাগটি নিয়ে যাত্রা করছিলেন তিনি ব্যাগটিকে তাঁর সিটের উপরে লাগেজ বগিতে রেখেছিলেন। জানা গিয়েছে দেরি হওয়ায় কারণে ট্রেন বদলানোর পরিকল্পনা করেন ওই ব্যাক্তি, সেই সময়ে তিনি লক্ষ্য করেন যে ব্যাগ চুরি হয়ে গিয়েছে।

সেই ব্যাক্তি বলেছিলেন যে, তাঁর কাজের ল্যাপটপ এবং দুটি ইউএসবি স্টিক সংবেদনশীল তথ্য রয়েছে। তিনি জানিয়েছেন বিশেষ করে এই ব্যাগেতে অলিম্পিক সুরক্ষিত করার জন্য পৌর পুলিশের পরিকল্পনা ছিল। আঞ্চলিক পরিবহন পুলিশ তদন্ত করছে। ব্যাগটির ভিতরে ছিল ওই প্রকৌশলীর কম্পিউটার এবং দুটি পেনড্রাইভ। তাতে প্যারিস অলিম্পিক্সের নিরাপত্তা সম্বলিত কিছু গুরুত্বপূর্ণ তথ্যও ছিল। আঞ্চলিক পরিবহন পুলিশ বিষয়টি নিয়ে তদন্ত করছে।জানা গিয়েছে প্যারিস অলিম্পিক্স চলাকালীন প্রায় দুই হাজার মিউনিসিপ্যাল পুলিশ অফিসার মোতায়েন করা হবে। আগামী ২৬ জুলাই থেকে শুরু হতে যাওয়া অলিম্পিক্সের জন্য প্রতিদিন নিরাপত্তা বাহিনীর প্রায় ৩৫,০০০ সদস্য দায়িত্ব পালন করবেন। এএফপির সঙ্গে যোগাযোগ করা হলে প্যারিস সিটি হল তাৎক্ষণিকভাবে মন্তব্য করতে সক্ষম হয়নি।


একুশে সংবাদ/এস কে

Link copied!