AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বিশ্বকাপ ফাইনাল: কারা থাকছেন অস্ট্রেলিয়ার একাদশে?


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
১২:৫৪ পিএম, ১৮ নভেম্বর, ২০২৩
বিশ্বকাপ ফাইনাল: কারা থাকছেন অস্ট্রেলিয়ার একাদশে?

ভারতের কাছে হার দিয়ে বিশ্বকাপ শুরু হয়েছিল অস্ট্রেলিয়ার। বিশ্বকাপে প্রথম দু’টি ম্যাচে অস্ট্রেলিয়া হারতেই বিশ্বকাপ থেকে তাদের ছিটকে যাওয়া সময়ের অপেক্ষা মনে করেছিলেন অনেকে। এরপর টানা আটটি ম্যাচে জিতে ফাইনালে কামিন্সরা। রোববার আমদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে সেই ভারতেই বিরুদ্ধেই ফাইনাল। কোন এগারো জনকে নিয়ে কাল আমদাবাদে নামতে পারে অস্ট্রেলিয়া?

ডেভিড ওয়ার্নার: অস্ট্রেলিয়ার বাঁহাতি ওপেনার এবারের বিশ্বকাপে ১০ ম্যাচে ৪৯১ রান করেছেন। দু’টি শতরান রয়েছে তার। গড় ৫২.৮০। এমন ওপেনারকে বসিয়ে রাখার কোনও প্রশ্নই নেই। বাঁহাতি ওপেনার তাই রোববার ভারতের অবশ্যই খেলবেন।

ট্রেভিস হেড: চোটের কারণে বিশ্বকাপের শুরুর দিকের বেশ কিছু ম্যাচে খেলতে পারেননি। পাঁচ ম্যাচে করেছেন ১৯২ রান। একটি শতরানও রয়েছে। তার স্ট্রাইক রেট প্রায় ১৪০। ভারতের বিরুদ্ধে শুরুতেই ঝড় তুলতে বড় ভরসা হেড। সেই সঙ্গে প্রয়োজনে বলও করতে পারেন তিনি।

মিচেল মার্শ: যত দিন হেড খেলতে পারছিলেন না, তত দিন ওপেন করছিলেন মার্শ। ৯ ম্যাচে ৩৯৫ রান করেছেন এই অলরাউন্ডার। দু’টি শতরান করেছেন তিনি। এমনই ফর্মে রয়েছেন যে, স্টিভ স্মিথকে চার নম্বরে ব্যাট করতে হচ্ছে।

স্টিভ স্মিথ: অস্ট্রেলিয়ার হয়ে তিন নম্বরে ব্যাট করেন তিনি। কিন্তু ওয়ার্নার, হেড এবং মার্শ এমন ফর্মে রয়েছেন যে, তাকে নিজের জায়গা ছাড়তে হয়েছে। চার নম্বরে নামবেন স্মিথ। ৯ ম্যাচে ২৯৮ রান করা অসি ব্যাটার এ বারের বিশ্বকাপে তেমন ফর্মে নেই। অর্ধশতরান করেছেন মাত্র দু’টি। তবুও স্মিথের মতো ব্যাটারকে ফাইনালে বসিয়ে রাখার কোনও প্রশ্ন নেই।

মার্নাস লাবুশেন: এক দিনের দলে একটা সময় জায়গাই হত না তার। কিন্তু বিশ্বকাপের আগে এমন রান করলেন যে, তাকে বিশ্বকাপের দলে জায়গা দিতে বাধ্য হল অস্ট্রেলিয়া। ১০ ম্যাচে ৩০৪ রান করেন লাবুশেন। দু’টি অর্ধশতরান করেছেন। মিডল অর্ডারে দলের বড় ভরসা তিনি।

গ্লেন ম্যাক্সওয়েল: এবারের বিশ্বকাপে ২০১ রানের ইনিংস খেলেছেন তিনি। একার হাতে আফগানিস্তানের বিরুদ্ধে ম্যাচ জিতিয়েছিলেন। তার ১২৮ বলে ২০১ রানের ইনিংস না থাকলে হয়তো সেমিফাইনালে ওঠা সমস্যা হত অস্ট্রেলিয়ার। ম্যাক্সওয়েল সব সময়ই ভয়ঙ্কর। সঙ্গে রয়েছে তার বোলিং। ভারতের বিরুদ্ধে অস্ট্রেলিয়ার বড় ভরসা হতে পারেন ম্যাক্সওয়েল।

জস ইংলিস: দলের উইকেটরক্ষক ইংলিশ। প্রয়োজনে ব্যাট হাতে দলের ভরসা হতে পারেন। সেমিফাইনালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ২৮ রান করে দলকে জয়ের পথে এগিয়ে দিয়েছিলেন। ফাইনালেও তাঁর থেকে এমন ইনিংস চাইবে দল।

মিচেল স্টার্ক: এবারের বিশ্বকাপ খুব একটা ভাল যায়নি অস্ট্রেলিয়ার বাঁহাতি এ পেসারের। ৯ ম্যাচে নিয়েছেন ১৩ উইকেট। কিন্তু অভিজ্ঞতার কারণে অস্ট্রেলিয়ার বড় ভরসা তিনি। ফাইনালে রোহিত শর্মা, বিরাট কোহলিদের সমস্যায় ফেলতে স্টার্ক দলের বড় অস্ত্র।

প্যাট কামিন্স: অস্ট্রেলিয়ার প্রথম বোলার যিনি, বিশ্বকাপে দলকে নেতৃত্ব দিচ্ছেন। ১০ ম্যাচে ১৩ উইকেট নেওয়া এই পেসারকেও যে খুব ভয়ঙ্কর দেখাচ্ছে এমন নয়। কিন্তু তারও অভিজ্ঞতা প্রচুর। স্টার্ক এবং কামিন্সের জুটি যে কোনও দলের ব্যাটারদের কাছেই ত্রাস হতে পারে। ফাইনালে অস্ট্রেলিয়ার অধিনায়ক চাইবেন বল হাতে দলকে আরও একটু বেশি ভরসা দিতে।

অ্যাডাম জাম্পা: অস্ট্রেলিয়ার একমাত্র স্পিনার তিনি। বিশ্বকাপে আর কোনও স্পিনার না নিয়ে আসার জন্য সমালোচনা হচ্ছিল অস্ট্রেলিয়ার। কিন্তু জাম্পা একাই ২২ উইকেট নিয়ে সেই অভাব ঢেকে দিয়েছেন। তাই জাম্পাকে ফাইনালে অবশ্যই দেখা যাবে।

জস হেজলউড: কামিন্স এবং স্টার্ক থাকলেও দলের সব থেকে ভয়ঙ্কর পেসার এখন হেজলউডকেই মনে হচ্ছে। ১৪ উইকেট নেওয়া ডানহাতি পেসারের গতি রয়েছে। সঙ্গে বল সুইং করানোর ক্ষমতাও রয়েছে তার। বিশ্বকাপের ফাইনালে তাই হেজলউডকেও সামলে খেলতে হবে বিরাটদের।

একুশে সংবাদ/এসআর

Link copied!