AB Bank
ঢাকা শুক্রবার, ০১ মার্চ, ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ইংলিশদের আজ শেষ সুযোগ


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
১২:৫৮ পিএম, ৮ নভেম্বর, ২০২৩
ইংলিশদের আজ শেষ সুযোগ

বিশ্বকাপের নিয়মরক্ষার ম্যাচে নেদার‌ল্যান্ডসের বিপক্ষে আজ মাঠে নামবে ইংল্যান্ড। তবে এই ম্যাচটি দু’দলের জন্যই মহাগুরুত্বপূর্ণ। বিশ্বকাপের জন্য নয়, বরং চ্যাম্পিয়ন্স ট্রফির লড়াইয়ে টিকে থাকতেই আজ মুখোমুখি হচ্ছে দুই দল।

বুধবার পুনেতে বিশ্বকাপে নিজেদের অষ্টম ম্যাচে নেদারল্যান্ডসের মুখোমুখি হবে ইংল্যান্ড। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর আড়াইটায়।

২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফির আসর বসবে পাকিস্তানে। এবারের ওয়ানডে বিশ্বকাপ সেই ট্রফির বাছাই পর্ব হিসেবে কাজ করছে। বিশ্বকাপের শীর্ষ আট দল নিয়ে চ্যাম্পিয়ন্স ট্রফি অনুষ্ঠিত হবে। স্বাভাবিকভাবেই বিশ্বকাপে সবার নিচে থাকা দুই দলকে সে সময় দর্শক হয়ে থাকতে হবে, যেমনটা বিশ্বকাপে দর্শক হয়ে আছে ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবুয়ে।

এবারের বিশ্বকাপ মাঠে গড়িয়েছে দশ দলের অংশগ্রহণে। তবে বাজে পারফরম্যান্সের কারণে বিশ্বকাপে বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ডের অবস্থান পয়েন্ট টেবিলের তলানিতে। এখন পর্যন্ত সাত ম্যাচ খেলে মাত্র একটিতে জয় পেয়েছে তারা। ফলে তাদের ঝুলিতে রয়েছে মাত্র দুই পয়েন্ট তাদের। সে তুলনায় সুবিধানজক অবস্থায় আছে নেদারল্যান্ডস।

আজকের ম্যাচে জয় নেদারল্যান্ডসের চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলা অনেকটা নিশ্চিত করে দেবে। শুধু তাই নয়, ডাচদের এই জয় ক্রিকেট ইতিহাসে স্থান করে নেবে। ইংল্যান্ডের জয় পয়েন্ট টেবিলে দারুণ প্রতিদ্বন্দ্বিতা ফিরিয়ে আনবে। পয়েন্ট টেবিলের সর্বনিম্ন দুই স্থান এড়ানোর জন্য তীব্র প্রতিদ্বন্দ্বিতা তৈরি হবে। বাংলাদেশ, শ্রীলংকা, নেদারল্যান্ডস ও ইংল্যান্ড- চার দলের পয়েন্ট হবে চার।

পরিসংখ্যান অবশ্য আজকের ম্যাচে ইংল্যান্ডকেই এগিয়ে রাখছে। এখন পর্যন্ত উভয় দল ছয়বার মুখোমুখি হয়েছে। প্রতিবারই ইংল্যান্ড জয় পেয়েছে। এর মধ্যে তিনবারই বিশ্বকাপে। ১৯৯৬, ২০০৩ ও ২০১১ বিশ্বকাপে নেদারল্যান্ডসকে হারিয়েছে ইংল্যান্ড। তবে এবারের টুর্নামেন্টে ইংল্যান্ডের জন্য পরিসংখ্যান খুব একটা কাজে আসছে না।

সবশেষ বিশ্বকাপে যে নিউজিল্যান্ডকে হারিয়ে ইংল্যান্ড বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছিল, সেই নিউজিল্যান্ডের কাছে হেরে এবার ইংল্যান্ডের বিশ্বকাপ মিশন শুরু হয়। পরের ম্যাচে তারা বাংলাদেশে হারিয়ে জয়ের ট্রাকে আসে। এবারের বিশ্বকাপে ইংল্যান্ডের সেটিই একমাত্র জয়। তারপর থেকে হারের বৃত্তে ঘুরপাক খাচ্ছে তারা। টানা পাঁচ ম্যাচে হেরেছে বিশ্ব চ্যাম্পিয়নরা।

বর্তমান চ্যাম্পিয়নদের এখন সবার নিচে থেকে বিশ্বকাপ শেষ করার শঙ্কা তৈরি হয়েছে। সেই শঙ্কাপূর্ণ ম্যাচে পূর্ণ শক্তির দল নিয়ে মাঠে নামতে পারছে না ইংল্যান্ড। হাঁটুর ইনজুরির কারণে মার্ক উড খেলতে পারবেন না। নেদারল্যান্ডস দলেও পরিবর্তন আসতে পারে।

একুশে সংবাদ/এস কে 

Link copied!