ঢাকা মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর, ২০২২, ১২ আশ্বিন ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank

২৪  বছর পর অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট খেলবে বাংলাদেশ


Ekushey Sangbad
স্পোটর্স ডেস্ক
০৪:২৬ পিএম, ১৭ আগস্ট, ২০২২
২৪  বছর পর অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট খেলবে বাংলাদেশ

২০০০ সালে টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর একবারই অস্ট্রেলিয়ার মাটিতে ২০০৩ সালে টেস্ট সিরিজ খেলার সুযোগ পেয়েছিল বাংলাদেশ। এরপর আর অস্ট্রেলিয়ার মাটিতে টেস্টের খেলেনি বাংলাদেশ। দীর্ঘ ২৪ বছর পর ২০২৭ সালে আবার অজিদের মাঠে টেস্ট খেলবে টাইগাররা। 


আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) বুধবার (১৭ আগস্ট) ২০২৩-২০২৭ এফটিপি প্রকাশ করেছে। সেখানে ২০২৭ সালের মার্চে অস্ট্রেলিয়ার মাটিতে বাংলাদেশের দুই ম্যাচের টেস্ট সিরিজ রয়েছে। যে সিরিজটি ২০২৫-২০২৭ টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্ভুক্ত।

২০০৩ সালে বাংলাদেশে যে দুই ম্যাচের সিরিজ খেলেছিল অস্ট্রেলিয়াতে, সেটা নর্দার্ন টেরিটোরি ও কুইন্সল্যান্ডের মাঠে। যে অখ্যাত মাঠে টেস্টই হয়েছে মাত্র দুইটা করে, একটি খেলেছে বাংলাদেশ ও আরেকটি শ্রীলঙ্কা! 

বাংলাদেশ দুই যুগ অপেক্ষা করার পর অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ পেলেও হয়তো সেখানে থাকা না হবে সাকিব আল হাসান, মুশফিকুর ও তামিম ইকবালের মতো সিনিয়রদের! কারণ এর আগে যখন অস্ট্রেলিয়ার মাটিতে বাংলাদেশ টেস্ট খেলেছে তখন তাদের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকই হয়নি। 

তামিমের বয়স এখন ৩৩ বছর, সাকিব ও মুশফিকের ৩৫। পাঁচ বছর তাদের বয়স হবে যথাক্রমে ৩৮ ও ৪০ বছর। ফলে কার্যত ওই বয়সে আন্তর্জাতিক ক্রিকেটেই হয়তো আর তাদের দেখা যাবে না! 


মাহমুদউল্লাহ আগেই টেস্ট থেকে অবসর নিয়েছেন। ফলে বাংলাদেশ ক্রিকেটের পঞ্চপান্ডবের মধ্যে চারজনকেই অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট না খেলেই ক্যারিয়ার শেষ করতে হচ্ছে। শুধুমাত্র মাশরাফি বিন মুর্তজাই ২০০৩ সালের দলে ছিলেন এবং অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট খেলেছেন। 

অস্ট্রেলিয়া যাওয়ার আগে ২০২৭ সালের ফেব্রুয়ারীতে ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে টাইগাররা। ২০২৩-২৭ সাল পর্যন্ত তৈরি করা এই এফটিপিতে বাংলাদেশ দল খেলবে মোট ১৪৪ ম্যাচ। এর মধ্যে আছে ৩৪ টেস্ট, ৫৯ ওয়ানডে ও ৫১ টি-টোয়েন্টি ম্যাচ।

একুশে সংবাদ/এসএস