ঢাকা শুক্রবার, ১৪ মে, ২০২১, ৩১ বৈশাখ ১৪২৮

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

মৃত্যু ভয়ে সিগারেট ছাড়ছে বৃটিশরা


Ekushey Sangbad
লন্ডন প্রতিনিধি
১১:০২ পিএম, ২০ এপ্রিল, ২০২১
মৃত্যু ভয়ে সিগারেট ছাড়ছে বৃটিশরা

সবার ঊপর জীবন সত্য, নেশার মূল্য নাই। ব্রিটেনে করোনা থেকে বাঁচার জন্য, ধূমপান সহ অন্যান্য নেশা ছাড়ছেন, লক্ষ লক্ষ মানুষ। সবার আগে জীবন,আগে বেঁচে থাকো তারপর নেশা করা জীবনই যদি না বাঁচে তবে নেশা করবে কিভাবে? সম্প্রতি এক জরিপের উঠে এসেছে করোনা থেকে বাঁচার জন্য লক্ষ লক্ষ মানুষ ধূমপান ছেড়ে দিয়েছেন।

ব্রিটেনে করোনার ভয়ে তিন লাখেরও বেশি ধূমপায়ী সিগারেট, গাঁজা বা ই-সিগারেট সেবন ছেড়ে দিয়েছেন। ইউগোভ এবং ধূমপান বিরোধী ক্যাম্পেইন গ্রুপ অ্যাকশন অন স্মোকিং হেলথের (অ্যাশ) যৌথ জরিপে এসব তথ্য উঠে এসেছে, আরও ৫ লাখ ৫০ হাজার মানুষ এরই মধ্যে ধূমপান ছেড়ে দেয়ার চেষ্টা করেছেন। অবশ্য তাদের মধ্যে কতোজন সফল হয়েছেন, তা জানা না গেলেও ২৪ লাখ ধূমপায়ী ধূমপান কমিয়ে দিয়েছেন এটা মোটামুটি নিশ্চিত করে বলা যেতে পারে। ১ হাজার ৪ জনের মধ্যে এ জরিপ পরিচালনা করা হয়।

এই নমুনার ফলাফলের ওপর ভিত্তি করে মোট ধূমপায়ী জনসংখ্যা সম্পর্কে আনুমানিক হিসাব করা হয়েছে। জরিপে অংশগ্রণকারীদের ২ শতাংশ জানিয়েছেন করোনাভাইরাসের কারণে তারা ধূমপান ছেড়ে দিয়েছেন। ৮ শতাংশ ধূমপান ছাড়ার চেষ্টা করেছেন; ৩৬ শতাংশ ধূমপান কমিয়ে দিয়েছেন, আর ২৭ শতাংশ বর্তমানে ছেড়ে দেয়ার পর্যায়ে আছেন। করোনাভাইরসের রোগপ্রতিরোধের ক্ষমতা যাদের বেশী। তাদের মৃত্যু হার কম।

সেই সাথে অধূমপায়ীদের চেয়ে , ধূমপায়ীদের মৃত্যুর সংখ্যাও বেশী। শারীরিক ভাবে যারা বেশী স্টেনেবল তাদের ও মৃত্যুর হার কম। করোনা আমাদের বদঅভ্যাস গুলি বাদ দিতে শিখিয়েছে। ঠিক তেমনি অনেক ভালো কাজের অভ্যাস গুলির করতে শিক্ষিয়েছে। সবার উপর জীবন সত্য তাহার উপর নেই। আল্লাহ আমাদের সবাইকে ভালো কাজ গুলি করার জন্য তৌফিক দান করুন। আমিন