AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বঙ্গবন্ধুর ওপর লেখা শতাধিক বই সুদানের বিশ্ববিদ্যালয়ে


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
১২:৩৯ পিএম, ২০ অক্টোবর, ২০২০
বঙ্গবন্ধুর ওপর লেখা শতাধিক বই সুদানের বিশ্ববিদ্যালয়ে

সুদানের দারফুর প্রদেশের এল ফ্যাশ বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশ ফর্মড পুলিশ ইউনিট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উপর শতাধিক ইংরেজি ভাষার বই গ্রন্থাগারে অনুদান দিয়েছে। বইটির উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উনামিডের চিফ অফ স্টাফ জেনারেল আহমাদো মান্না, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড। আবু বকর মোহাম্মদ জুমা সিয়াম ও স্টেট লিয়াজন অফিসার (উত্তর দারফুর) কর্নেল অ্যাডল ফিনা।

ইউএন শান্তিরক্ষা মিশন বিএনএফপু এবং এল ফ্যাশ বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগ যৌথভাবে আয়োজিত একটি স্বল্প কর্মসূচির মাধ্যমে বিশ্ববিদ্যালয় গ্রন্থাগারে শিক্ষার্থীদের কয়েকশ বই বিতরণ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড। আবু বকর জাতির জনককে বই সরবরাহ করার জন্য বাংলাদেশ পুলিশকে ধন্যবাদ জানান।

তিনি বলেছিলেন যে বইগুলি কেবলমাত্র শিক্ষার্থীদের বাংলাদেশ জাতির পিতা সম্পর্কে জ্ঞান অর্জনের সুযোগই দেবে না, পাশাপাশি সুদান ও বাংলাদেশের মধ্যে ভ্রাতৃত্ববোধকে বৃদ্ধি করবে। এর আগে তিনি মহান মুক্তিযুদ্ধে এবং বাংলাদেশ গঠনে বনএফপিইউ কমান্ডার মোহাম্মদ আবদুল হালিমের অবদানকে শ্রদ্ধা জানান।

ইউএনএএমআইডি চিফ অফ স্টাফ জেনারেল আহমেদো মান্নাহ বইটির উদ্বোধনটিকে ঐতিহাসিক দিন বলে অভিহিত করেছেন। তিনি বলেছিলেন যে অতীতে কোনও দেশের কোনও প্রতিনিধি দারফুরের কোনও বিশ্ববিদ্যালয়ে বই দেয়নি। বাংলাদেশ পুলিশের একটি ইউনিট শান্তিরক্ষা মিশনে এসে উল্লেখ করেছিল যে একটি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের জন্য বই বিতরণের দিনটি ইউএনএমিডের ইতিহাসের এক মাইলফলক হবে।

বনফপিইউ কমান্ডার মোহাম্মদ আবদুল হালিম তার সূচনা বক্তব্যে জাতির পিতার উপর লেখা বইগুলির একটি সংক্ষিপ্ত বিবরণ দিয়েছিলেন। “আমরা ইতিমধ্যে দারফুরের নিলা বিশ্ববিদ্যালয় এবং খার্তুম বিশ্ববিদ্যালয়ে মিশন এরিয়ায় জাতির পিতাকে পরিচয় করিয়ে দেওয়ার জন্য কয়েকশ বই সরবরাহ করেছি।”

তিনি আরও বলেছিলেন যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মানেই বাংলাদেশ, তাকে পরিচয় করিয়ে দেওয়ার অর্থ বাংলাদেশকে পরিচয় করিয়ে দেওয়া।

সুদানের যুদ্ধবিধ্বস্ত প্রদেশ দারফুরে আর্থ-সামাজিক উন্নয়নে বাংলাদেশ ফর্মড পুলিশ ইউনিট প্রধান ভূমিকা পালন করছে। এরই মধ্যে এই ইউনিটের কমান্ডারের প্রচেষ্টায় গাছ লাগানো, বিদ্যালয়ে শিক্ষামূলক উপকরণ বিতরণ, অবহেলিত বাস্তুচ্যুত মহিলাদের জন্য বিভিন্ন উপার্জনমূলক কর্মশালা সরবরাহ, সুদান গস পুলিশকে প্রশিক্ষণের অন্তর্ভুক্ত করা হয়েছে।

কলা অনুষদের ডিন ও ইংরেজি বিভাগের প্রধান অধ্যাপক ইব্রাহিম ইয়াহিসা আবদেল রসুল, অধ্যাপক সুলাইমান আদম মুসা, অধ্যাপক ফয়সাল ব্রিমা এবং ইউএনএএমআইডি মিশনের অন্যান্য কর্মকর্তারা বই বিতরণ অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

একুশে সংবাদ/জা/এআরএম

Link copied!