AB Bank
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

প্রশাসনে আসছে পরিবর্তন-রদবদল


Ekushey Sangbad
মুহাম্মদ আসাদ
১০:৪৪ এএম, ৩ অক্টোবর, ২০২৩
প্রশাসনে আসছে পরিবর্তন-রদবদল

আগামী জাতীয় সংসদ নির্বাচনের আগে প্রশাসনের বিভিন্ন স্তরে বড় ধরনে রদবদল হতে পারে বলে জানা গেছে। একাধিক মন্ত্রণালয়ের সচিব ও  বেশ কয়েকটি জেলায় জেলা প্রশাসক পদে আসতে পারে নতুন মুখ।  

 

মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেনের চাকরির মেয়াদ এক বছরের চুক্তিভিত্তিক নিয়োগ দিতে পারে সরকার বুধবার (৪ অক্টোবর) প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে ফিরলে সচিব পদে রদবদল করা হতে পারে।

চলতি মাসে ও নভেম্বরে তিন মন্ত্রণালয়ে সচিবের পদ শূন্য হচ্ছে। এসব পদে দেখা যাবে নতুন মুখ। মন্ত্রিপরিষদ সচিব ও স্বাস্থ্য সচিবের অবসরের সময় ঘনিয়ে আসায় এ রদবদল হচ্ছে। তাদের চুক্তিভিত্তিক নিয়োগ দেয়া না হলে নতুন নিয়োগকে কেন্দ্র করে কয়েকটি পদে পরিবর্তন হবে।

সূত্র জানায়, মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেনের চাকরির মেয়াদ শেষ হচ্ছে ১৩ অক্টোবর। তার জন্মদিন ১৪ অক্টোবর। ওই দিন তিনি অবসরোত্তর ছুটিতে যাবেন। জানা জানায়, মাহবুব হোসেনকে এক বছরের চুক্তিভিত্তিক নিয়োগ দিতে পারে সরকার। যদি কোনো কারণে চুক্তিভিত্তিক নিয়োগ দেয়া না হয় সে ক্ষেত্রে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মেজবাহ উদ্দিন চৌধুরী হবেন নতুন মন্ত্রিপরিষদ সচিব।
 

অন্যদিকে ৯ অক্টোবর চাকরির মেয়াদ শেষ হচ্ছে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সিনিয়র সচিব ড. মু. আনোয়ার হোসেন হাওলাদারের। তার স্থলে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মো. জাহাঙ্গীর আলম অথবা খাদ্য মন্ত্রণালয়ের সচিব মো. ইসমাইল হোসেনকে নিয়োগ দেয়া হতে পারে বলে শোনা যাচ্ছে।

এছাড়া  জেলা প্রশাসককে প্রত্যাহার করা হতে পারে বলে   তারা হচ্ছেন- রাজশাহীর জেলা প্রশাসক শামীম আহমেদ, নোয়াখালী জেলার দেওয়ান মাহবুবুর রহমান, চাঁদপুর জেলার কামরুল হাসান, চট্টগ্রাম জেলার আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান ও ঢাকার জেলা প্রশাসক আনিসুর রহমান।


আর প্রশাসন ক্যাডারের ২৯তম ব্যাচের ১৯৫ জন কর্মকর্তাকে উপ-সচিব পদে পদোন্নতি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়া, বিভাগীয় কমিশনার থেকে এপিডি এবং ৮ থেকে ১০ জেলার ডিসিকে মাঠ পর্যায় থেকে তুলে নেওয়া হচ্ছে। সোমবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেনের সভাপতিত্বে সুপিরিয়র সিলেকশন বোর্ড (এসএসবি) সভায় এ সুপারিশ বিবেচনায় নেওয়া হয়।

সুপিরিয়র সিলেকশন বোর্ড (এসএসবি) সভায় পদোন্নতির তালিকার বাইরে নিয়মিত ব্যাচ থেকে ১৯৫ জনকে বিবেচনায় নেওয়া হচ্ছে। এক সময় উপ-সচিব পদে চাকরির ১৭-১৮ বছরে পদোন্নতি হতো। সেই সময় অনেক ব্যাচের কর্মকর্তা পদোন্নতি থেকে বঞ্চিত হয়েছেন। এ কারণে এসব ব্যাচের কর্মকর্তাদের চাকরি জীবনের প্রথম পদোন্নতি পেতে দীর্ঘসময় অপেক্ষা করতে হয়েছে।

প্রশাসনে সচিবের বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ পদে রদবদল হবে বলে জানা গেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুধবার দেশে ফিরলে সচিব পদে রদবদল করা হবে। প্রধানমন্ত্রী ফিরলে রদবদলের বিষয়ে জনপ্রশাসন থেকে প্রশাসনিক প্রক্রিয়া শুরু হবে। চলতি সপ্তাহে বা আগামী সপ্তাহে রদবদল হওয়ার সম্ভাবনা রয়েছে।


 সম্প্রতি সচিব পদে পদোন্নতি পাওয়া ১৩তম ব্যাচের মো. আব্দুর সবুর মণ্ডলকে একই সময়ে নিয়োগ দেওয়া হবে। স্বাস্থ্য মন্ত্রণালয়ে যিনি নিয়োগ পাবেন, তার খালি হওয়া মন্ত্রণালয়ে সবুর মণ্ডলের নিয়োগ পাওয়ার সম্ভাবনা রয়েছে। তিনি এখন পর্যন্ত তার পূর্বের পদে সংযুক্তি হিসাবে দায়িত্ব পালন করছেন।

এছাড়াও, জনপ্রশাসন মন্ত্রণালয়ে নিয়োগ, পদোন্নতি ও প্রেষণ অনুবিভাগে এপিডির (অতিরিক্ত সচিব) পদে ১৫তম ব্যাচের কয়েকজন অতিরিক্ত সচিবের নাম আলোচনায় আছে।  রংপুরের বিভাগীয় কমিশনার মো. হাবিবুর রহমান, স্থানীয় সরকার বিভাগের পরিকল্পনা, পরিবীক্ষণ, মূল্যায়ন ও পরিদর্শন অনুবিভাগের মহাপরিচালক ডা. মো. সারোয়ার বারী, মালয়েশিয়ায় বিদেশস্থ মিশনে কর্মরত নাজমুস সা’দত সেলিম, সিভিল এভিয়েশন কর্তৃপক্ষের সদস্য (প্রশাসন) মাহবুব আলম তালুকদার, অর্থ বিভাগের অতিরিক্ত সচিব (ব্যয় ব্যবস্থাপনা) মো. মফিদুর রহমান, জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিধি অনুবিভাগের অতিরিক্ত সচিব মো. মহিদুল ইসলাম এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক সারোয়ার আলম,এবং বিমানের এমডি শফিউল আজিম, এপিডি উইংয়ে কর্মরত অতিরিক্ত সচিব সায়লা ফারজানা, ঢাকা বিভাগীয় কমিশনার মো. সাবিরুল ইসলাম ।

 

একুশে সংবাদ/এসআর

Link copied!