AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বিমানের মেইল সার্ভারের ঘটনা হ্যাকিং নয়, দাবি এমডির


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০২:০৭ পিএম, ২২ মার্চ, ২০২৩
বিমানের মেইল সার্ভারের ঘটনা হ্যাকিং নয়, দাবি এমডির

বাংলাদেশ বিমানের ই-মেইল সার্ভারে র‍্যানসমওয়্যারের আক্রমণের ঘটনাটি হ্যাকিং নয় বলে দাবি করছেন সংস্থাটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) শফিউল আজিম।

 

বুধবার (২২ মার্চ) এ দাবি করেন তিনি।

 

তিনি বলেন, ‘বাংলাদেশ বিমানের ই-মেইল সার্ভারে র‍্যানসমওয়্যারের আক্রমণের ঘটনাটি হ্যাকিং নয়। আক্রান্ত হওয়া সার্ভারটি পুনরুদ্ধারের কাজ চলছে। এ ঘটনায় বহির্বিশ্বের সঙ্গে যোগাযোগে কোনো সমস্যা হচ্ছে না।’

 

বেসামরিক বিমান পরিবহন প্রতিমন্ত্রী মাহবুব আলী জানিয়েছেন, বাংলাদেশ বিমানের ই-মেইল সার্ভারে র‍্যানসমওয়্যারের আক্রমণের ঘটনা তদন্তে কমিটি গঠন করা হয়েছে। তবে তদন্ত কমিটি নিয়ে বিস্তারিত জানাতে পারেননি তিনি।

 

গত শুক্রবার (১৭ মার্চ) র‍্যানসমওয়্যারের আক্রমণের শিকার হয় বাংলাদেশ বিমানের ই-মেইল সার্ভার। জানা গেছে, এসব ই-মেইলের মধ্যে উড়োজাহাজ, রুট, ক্রু, পাইলট, বিমানবন্দর, সময়সূচি, যাত্রী, ক্রয় ও বিলিং সম্পর্তিত নানা সংবেদনশীল তথ্য রয়েছে।

 

বিমানের অপারেশনস বিভাগের একজন কর্মকর্তা জানান, ম্যালওয়্যারটি মেইল সার্ভারকে এনক্রিপ্ট করেছে। এর জন্য বহির্বিশ্বের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হচ্ছে না। এমনকি দেশের বাইরে আন্তর্জাতিক বিমানবন্দরগুলোতে বিমানের আউটস্টেশনের সঙ্গেও যোগাযোগ করা যায়নি।

 

র‍্যানসমওয়্যার এক ধরনের ম্যালওয়ার বা ক্ষতিকর কম্পিউটার প্রোগ্রাম, যা কাজে লাগিয়ে সাইবার অপরাধীরা কম্পিউটার বা মুঠোফোনের নিয়ন্ত্রণ নিয়ে ‘মুক্তিপণ’ দাবি করে।

 

কোনো কোনো ক্ষেত্রে মুক্তিপণ হিসেবে অর্থ প্রদানের আগে পর্যন্ত ব্যবহারকারীকে তার ডিভাইসে প্রবেশের সুযোগ বন্ধ করে রাখে। এই মুক্তিপণের পরিমাণ কয়েক হাজার থেকে কয়েক লাখ ডলার পর্যন্ত হতে পারে।

 

একুশে সংবাদ.কম/চ.ট.প্র/জাহাঙ্গীর

Link copied!