AB Bank
ঢাকা শুক্রবার, ০১ মার্চ, ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হওয়ার ঘোষণা দিয়েছেন বর্তমান প্রেসিডেন্ট পুতিন


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৮:৪৭ পিএম, ৮ ডিসেম্বর, ২০২৩
রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হওয়ার ঘোষণা দিয়েছেন বর্তমান প্রেসিডেন্ট পুতিন

২০২৪ সালে অনুষ্ঠিত হতে যাওয়া রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হওয়ার ঘোষণা দিয়েছেন দেশটির বর্তমান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শুক্রবার তিনি এই ঘোষণা দিয়েছেন বলে জানিয়েছে রুশ বার্তা সংস্থা তাস। এই নির্বাচনে জিতলে তিনি ২০৩০ সাল পর্যন্ত ক্ষমতায় থাকার সুযোগ পাবেন।

 

বার্তা সংস্থা রয়টার্স বলছে, ১৯৯৯ সালে বছরের শেষদিন পুতিনের হাতে প্রেসিডেন্টের ক্ষমতা তুলে দেন বরিস ইয়েতসিন। এরপর থেকে তিনি রাশিয়ার ক্ষমতার মসনদে বসে আছেন। জোসেফ স্তালিনের পর আর কোনো রুশ শাসক এতদিন ক্ষমতায় থাকতে পারেননি।  

শুক্রবার একটি পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অংশ নেন ভ্লাদিমির পুতিন। ইউক্রেন–রাশিয়া যুদ্ধে সাহসিকতার জন্য এ সময় বেশ কয়েকজন সেনাকে স্বর্ণপদক দেওয়া হয়। অনুষ্ঠানে পুতিনকে এক সেনা কর্মকর্তা জিজ্ঞাসা করেন, তিনি আগামী নির্বাচনে লড়বেন কিনা। পুতিন বলেন, তিনি নির্বাচনে লড়বেন।

অবশ্য গত মাসেই পুতিনকে নিয়ে করা এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছিল বার্তা সংস্থা রয়টার্স। গত ৭ অক্টোবর ৭১ বছরে পা দেন পুতিন। আগামী নির্বাচনেও তিনি জিতে ক্ষমতায় থাকবেন বলেই মনে করা হচ্ছে। তবে বিরোধিরা সবসময় তাঁকে ‘গণতন্ত্রের শত্রু’ বলে আখ্যা দিয়ে আসছে।

এর আগে গতকাল বৃহস্পতিবার রাশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়। রাশিয়ার পার্লামেন্টের উচ্চকক্ষ জানায়, ২০২৪ সালের ১৭ মার্চ দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচন হবে।

রুশ পার্লামেন্টের উচ্চকক্ষের প্রধান ভ্যালেন্টিনা মাতভিয়েনকো জানান, সিনেটরেরা সর্বসম্মতিক্রমে প্রেসিডেন্ট নির্বাচনের এই তারিখ অনুমোদন করেন।

 

একুশে সংবাদ/এনএস

Link copied!