AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

তাপদাহ প্রতিরোধে জনসচেতনায় কোটচাঁদপুর পৌরসভার প্রচারনা


তাপদাহ প্রতিরোধে জনসচেতনায় কোটচাঁদপুর পৌরসভার প্রচারনা

চলমান তীব্র তাপদহ থেকে বাঁচতে ও হিট স্টোক প্রতিরোধে জনসচেতনায় মাইকিং করেছে কোটচাঁদপুর পৌরসভা কর্তৃপক্ষ। সোমবার (২২ এপ্রিল) দিনব্যাপী এ প্রচারনা চালানো হয়।

সংশ্লিষ্ট সুত্রে জানা যায়, চলমান তীব্র তাপদহ থেকে বাঁচতে ও হিট স্টোক প্রতিরোধে জনসচেতনা বৃদ্ধির লক্ষ্যে পৌরসভা ব্যাপী মাইকিং করা হয়। তীব্র তাপদহ থেকে বাঁচতে ও হিট স্টোক প্রতিরোধে মানুষের করনীয় নিয়ে চালানো হয় প্রচারনা।

যার মধ্যে ছিল বাইরে বের হলে ছাতা, টুপি ব্যবহার করতে হবে, বাইরে বের হওয়া এড়িয়ে চলুন, কমল পানীয়, ফ্রিজিং ও ঠান্ডা পানি পান করা থেকে বিরত থাকুন, ঢিলেঢালা জামা কাপড় ব্যবহার করুন, প্রচুর পানি পান করুন, সহজে হজম হয় এমন খাবার খান, প্রস্রবের দিকে খেয়াল রাখুন, প্রস্রব হলুদ হলে পানি পানের পরিমান বাড়িয়ে দিন, বেশি অসুস্থ্য বোদ করলে দ্রুত নিকটস্থ স্বাস্থ্য কমপ্লেক্সে অথবা ডাক্তারের স্বরনাপন্ন হন।

এ বিষয়টি নিয়ে কোটচাঁদপুর পৌরসভার মেয়র সহিদুজ্জামান (সেলিম) বলেন, এটা উপরের কোন নির্দেশনা ছিল না। পৌরবাসীকে চলমান তীব্র তাপদহ থেকে বাঁচতে ও হিট স্টোক প্রতিরোধে জনসচেতনায় নিজ থেকেই এ প্রচারনা চালানো হয়েছে।  আগামী কাল থেকে পৌর শহরে বাজার করতে আসা মানুষ ও পথচারীদের বিশ্রামের জন্য ৩/৪ টি বিশ্রামগার খোলার কথাও জানান তিনি।

এছাড়া তাদের জন্য কিছু খাবার পানীয় ব্যবস্থাও করবে মেয়র।

কোটচাঁদপুর স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডঃ রমিজ উদ্দিন (তপু)বলেন, হিট স্টোকের সমস্যা নিয়ে এখনও পর্যন্ত কোন রোগী স্বাস্থ্য কমপ্লেক্সে আসেনি। 

এ সমস্যা প্রতিরোদে আমাদের পক্ষ থেকে মানুষের জন্য এ বার্তা। কোন কাজ ছাড়া বাইরে যেন কম বের হয়। ছায়াযুক্ত জায়গায় থাকার চেষ্টা করা। বিশেষ করে শিশু বৃদ্ধের দিকে এ সব নীতি মালাগুলো মেনে চলার পরামর্শ দেন তিনি।

 

একুশে সংবাদ/সু.কু.উ/সা.আ

Link copied!