AB Bank
ঢাকা শুক্রবার, ১৪ জুন, ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

না ফেরার দেশে ইংল্যান্ডের সফলতম স্পিনার


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৫:০৩ পিএম, ১৬ এপ্রিল, ২০২৪
না ফেরার দেশে ইংল্যান্ডের সফলতম স্পিনার

ইংল্যান্ডের সাবেক স্পিনার ডেরেক আন্ডারউড মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৮। টেস্ট ক্রিকেটে তিনি ইংল্যান্ডের অন্যতম সফল বোলার। ইংল্যান্ডের কাউন্টি ক্লাব কেন্ট তার মৃত্যুর খবর নিশ্চিত করেছে।জানা গেছে, বার্ধক্যজনিত কারণে ডেরেক আন্ডারউডের মৃত্যু হয়েছে। ইংল্যান্ডের হয়ে ৮৬টি টেস্ট খেলে ২৯৭টি উইকেট নিয়েছিলেন তিনি। ১৯৬৬ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল আন্ডারউডের। অবসর নেন ১৯৮২ সালে।

পুরো ক্রিকেটজীবনে কেন্টের হয়ে প্রথম শ্রেণির ক্রিকেট খেলেছেন আন্ডারউড। ১৯৬৩ সালে ১৭ বছর বয়সে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হয়েছিল তার। ১৯৬৩ থেকে ১৯৮৭ পর্যন্ত ৯০০-র বেশি ম্যাচ খেলে নিয়েছিলেন ২৫২৩টি উইকেট।

বাঁহাতি আন্ডারউডকে উইকেট নেয়ার দক্ষতার জন্য সতীর্থেরা ডাকতেন ‘ডেডলি’ নামে। স্পিনার হলেও তার বলের গতি ছিল বেশ ভাল। সব মিলিয়ে টেস্ট ক্রিকেটে ইংল্যান্ডের সর্বোচ্চ উইকেট শিকারি ছিলেন তিনি।

দেশের হয়ে এক দিনের ম্যাচও খেলেছিলেন আন্ডারউড। খেলেছেন ১৯৭৫ সালের প্রথম বিশ্বকাপেও। ২৬টি এক দিনের ম্যাচ খেলে পেয়েছিলেন ৩২টি উইকেট। 

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) রেট্রোস্পেকটিভ টেস্ট বোলারদের ক্রমতালিকায় ১৯৬৯ সালের সেপ্টেম্বর থেকে ১৯৭৩ সালের আগস্ট পর্যন্ত শীর্ষে ছিলেন আন্ডারউড।

কেরি প্যাকারের ওয়ার্ল্ড সিরিজে যোগ না দিলে আন্ডারউডের আন্তর্জাতিক ক্রিকেটজীবন আরো দীর্ঘ হতে পারত। সমসাময়িক সময়ে বিশ্বের অন্যতম স্পিনারের ব্যাটের হাতও খারাপ ছিল না।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একাধিক গুরুত্বপূর্ণ ম্যাচে ইংল্যান্ডের জয়ের নায়ক ছিলেন আন্ডারউড। খেলোয়াড় জীবন থেকে অবসর নেয়ার পর এমসিসির সভাপতি হয়েছিলেন তিনি।

 

একুশে সংবাদ/এস কে

Link copied!