AB Bank
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ওয়েলসকে বিদায় করে ইউরোতে পোল্যান্ড


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৭:২০ পিএম, ২৭ মার্চ, ২০২৪
ওয়েলসকে বিদায় করে ইউরোতে পোল্যান্ড

পিছিয়ে পড়েও আইসল্যান্ডকে প্লে-অফে পরাজিত করে ইউরো ২০২৪’র মূল পর্বের টিকেট নিশ্চিত করেছে যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেন। এদিকে দিনের আরেক ম্যাচে ওয়েলসকে পেনাল্টি শ্যুট আউটে পরাজিত করে ইউরোতে খেলার যোগ্যতা অর্জন করেছে পোল্যান্ড। দিনের শুরুতে গ্রীসকে পেনাল্টিতে পরাজিত করে প্রথমবারের মত বড় কোন টুর্ণামেন্টের টিকেট পেয়েছে জর্জিয়া। 

কার্ডিফে অনুষ্ঠিত বাছাইপর্বের প্লে-অফে পেনাল্টিতে ৫-৪ গেলে পরাজিত হয়ে বিদায় নেবার পর ওয়েলস বস রব পেজ বলেছেন ইউরোতে খেলতে না পারাটা সত্যিই হতাশার।

নির্ধারিত সময়ে ম্যাচটি গোলশুণ্য ড্র ছিল। লিডস উইঙ্গার ড্যান জেমস একমাত্র খেলোয়াড় হিসেবে পেনাল্টিতে গোল করতে ব্যর্থ হন। পোল্যান্ডের পাঁচটি স্পট কিকই একেবারে সুস্পষ্ট টার্গেটে ছিল। এর মাধ্যমে জার্মানীতে অনুষ্ঠিতব্য ইউরোতে গ্রুপ-ডি’তে  ফ্রান্স, নেদারল্যান্ডস ও অস্ট্রিয়া বিপক্ষে কঠিন গ্রুপে লড়বে পোল্যান্ড।

পোলিশ কোচ মিখায়েল প্রবিয়ার্জ বলেছেন, ‘আমরা দারুন একটি ম্যাচ খেলেছি। এটা আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি দিন ছিল।’

নতুন প্রজন্মের ওয়েলসের ম্যাচ দেখতে অবসরে যাওয়া তারকা ফরোয়ার্ড গ্যারেথ বেল কাল মাঠে উপস্থিত ছিলেন। কার্ডিফ সিটি স্টেডিয়ামে স্বাগতিক সমর্থকদের সামনে পুরো দল বেশ উজ্জীবিত খেলা উপহার দিয়েছে। আক্রমনভাগে তারকা স্ট্রাইকার রবার্ট লিওয়ানদোস্কি থাকা সত্ত্বেও পুরো ১২০ মিনিট একটি শটও টার্গেটে সেভাবে করতে পারেনি পোল্যান্ড। তবে শেষ পর্যন্ত টাই ব্রেকারে নিজেদের দায়িত্বটুকু পালন করেছেন লিওয়ানদোস্কি, সেবাস্টিয়ান সিজিমাস্কির , নিকোলা জালেভস্কি ও ক্রিজিস্টো পিয়াটেক। জেমস তার শটটি প্রায় গোলে পরিনত করে ফেলেছিলেন। কিন্তু পোলিশ গোলরক্ষক ওজিচে সিজিসনি ডানদিকে ঝাপিয়ে পড়ে শটটি রুখে দেন। পোল্যান্ড এনিয়ে টানা পঞ্চমবারের মত  ইউরোতে খেলার যোগ্যতা অর্জণ করেছে। ২০১৬ সালে একমাত্র আসরে পোল্যান্ড গ্রুপ পর্বের বাঁধা পেরিয়ে কোয়ার্টার ফাইনালের টিকেট পেয়েছিল।

এর আগে বৃহস্পতিবার প্লে অফের সেমিফাইনাল দুই দলই বড় ব্যবধানে জয়ী হয়ে ফাইনাল নিশ্চিত করে। ওয়েলস ফিনল্যান্ডকে ৪-১ গোলে ও এস্তোনিয়াকে পোল্যান্ড ৫-১ ব্যবধানে বিধ্বস্ত করে প্লেঅফ ফাইনালে ওঠে। যদিও ফাইনাল ম্যাচটি অনেকটাই কঠিন ছিল। ফিনল্যান্ডের বিপক্ষে গোল করতে ব্যর্থ হওয়ায় ফরোয়ার্ড লাইনে ডেভিড ব্রুকসকে বাদ দিয়ে পেজ কিয়েফার মুরকে জায়গা করে দেন। চার বছর আগে পেজ দায়িত্ব নেবার পর থেকে মুরের উপস্থিতি ওয়েলসের জন্য বেশ গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। প্রথমার্ধের স্টপেজ টাইমে স্বাগতিকরা প্রায় লিড নিয়েই ফেলেছিল। মুরের ক্রস থেকে বেন ডেভিস গোলও করেছিলেন। কিন্তু অফসাইডের কারনে টটেনহ্যাম ডিফেন্ডারের গোলটি বাতিল হয়ে যায়।

দ্বিতীয়ার্ধের শুরুতে মুরকে হতাশ করেন সিজিসনি। বাছাইপর্বে গ্রুপ পর্বে আলবেনিয়া, চেক রিপাবলিক ও মলডোভার কাছে পরাজিত হয়ে পোল্যান্ডের ইউরোতে খেলার আশা ফিকে হয়ে গিয়েছিল। এবারের মৌসুমে লিস্টারের হয়ে এক মিনিটও মাঠে নামেননি ওয়েলস গোলরক্ষক ড্যানি ওয়ার্ড। শ্যুটআউটের আগে তাকে তেমন একটা পরীক্ষাও দিতে হয়নি।

২০২২ সালের ফেব্রুয়ারি থেকে রাশিয়ার সামরিক আগ্রাসনের স্বীকার ইউক্রেন কাল আইসল্যান্ডকে ২-১ গোলে পরাজিত করে ইউরোর টিকেট নিশ্চিত করেছে। যুদ্ধবিধ্বস্ত দেশটির জন্য এটা একটি আবেগঘন মুহূর্ত ছিল। প্রথমার্ধে এ্যালবার্ট গুডমান্ডসনের গোলে পিছিয়ে পড়ার পর দ্বিতীয়ার্ধে ভিক্টর টিসিয়ানকোভ ও মিখাইলো মাড্রিকের গোলে ইউক্রেনের জয় নিশ্চিত হয়। চলমান আগ্রাসনের কারনে পোলিশ শহর রক্লর নিরপেক্ষ ভেন্যুতেই ইউক্রেনকে হোম ম্যাচ আয়োজন করতে হয়েছিল। প্রথম ১০ মিনিটেই ম্যাচের নিয়ন্ত্রন নিজেদের করে নেয় ইউক্রেন। কিন্তু ১৪ মিনিটে ডেডলক ভাঙ্গার প্রায় কাছাকাছি চলে গিয়েছিল আইসল্যান্ড। হাকোন আরনার হারাল্ডসনের এ্যাসিস্টে জন ডাগুন থোরেস্টেইনসনের শটটি কোনমতে রক্ষা করেন ইউক্রেনিয়ান গোলরক্ষক আন্দ্রে লুনিন। ৩০ মিনিটে অবশ্য আর কোন ভুল করেনি গুডমান্ডসন। আইসল্যান্ডের জার্সিতে এটা তার ১০ম গোল। ২৬ বছর বয়সী এই মিডফিল্ডার দুজন ইউক্রেনিয়ান ডিফেন্ডারকে কাটিয়ে ২৫ গজ দুর থেকে কার্লিং শটে লুনিনকে পরাস্ত করেন। ছয় মিনিট পর ২১ বছর বয়সী ইউক্রেনিয়ান প্লেমেকার গ্রেগরি সুডাকোভের শট রুখে দিয়ে আইসল্যান্ডকে রক্ষা করেছেন হাকোন রাফিন ভালডিমারসন। ৩৯ মিনিটে টিসিগানকোভের ক্রসে রোমান ইয়ারেমচাক গোল করলে ইউক্রেনের  সমর্থকরা উল্লাসে মেতে উঠে। কিন্তু ভিএআর পরীক্ষার পর দেখা গেছে সুডাকোভ অফসাইড পজিশনে ছিলেন। যে কারনে গোলটি বাতিল হয়ে যায়।

বিরতির পর ৯ মিনিটে গোল করে টিসিগানকোভ আগের ভুলের মাশুল দিয়েছেন। ৭৭ মিনিটে থোরস্টেইনসনের একটি শট পোস্টের খুব কাছে থেকে রুখে দেন রিয়াল মাদ্রিদের গোলরক্ষক লুনিন। ম্যাচ শেষের ছয় মিনিট আগে মাড্রিক ১৮ গজ দুর থেকে কোনাকুনি শটে ইউক্রেনকে জয় উপহার দেন।

মূল পর্বে গ্রুপে-ই’তে ইউক্রেনের প্রতিপক্ষ বেলজিয়াম, স্লোভাকিয়া ও রোমানিয়া।

এর আগে দিনের শুরুতে ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়েনের কাছ থেকে স্বাধীন হবার পর প্রথমবারের মত বড় কোন আন্তর্জাতিক টুর্ণামেন্টে খেলার যোগ্যতা অর্জন করেছে জর্জিয়া।নির্ধারিত সময়ের ম্যাচটি গোলশুণ্য ড্র হবার পর গ্রীসকে তারা পেনাল্টিতে ৪-২ গোলে পরাজিত করে।

প্লে-অফ রাউন্ড শেষে ইউরো ২০২৪’র গ্রুপ পর্বেও চূড়ান্ত লাইন-আপ :

গ্রুপ-এ : জার্মানী, স্কটল্যান্ড, হাঙ্গেরি, সুইজারল্যান্ড

গ্রুপ-বি : স্পেন, ক্রোয়েশিয়া, ইতালি, আলবেনিয়া

গ্রুপ-সি : স্লোভেনিয়া, ডেনমার্ক, সার্বিয়া, ইংল্যান্ড

গ্রুপ-ডি : পোল্যান্ড, নেদারল্যান্ডস, অস্ট্রিয়া, ফ্রান্স

গ্রুপ-ই : বেলজিয়াম, স্লোভাকিয়া, রোমানিয়া, ইউক্রেন

গ্রুপ-এফ : তুরষ্ক, জর্জিয়া, পর্তুগাল, চেক প্রজাতন্ত্র।

একুশে সংবাদ/এস কে


 

Link copied!