AB Bank
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

নাইজেরিয়ার কোচের দায়িত্ব ছাড়লেন পেসেইরো


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
১২:৪৪ পিএম, ২ মার্চ, ২০২৪
নাইজেরিয়ার কোচের দায়িত্ব ছাড়লেন পেসেইরো

গত মাসে আফ্রিকান নেশন্স কাপের ফাইনালে খেলা নাইজেরিয়া ফুটবল দলের  কোচের দায়িত্ব থেকে সড়ে দাঁড়িয়েছেন পর্তুগীজ কোচ হোসে পেসেইরো।নাইজেরিয়ান ফুটবল ফেডারেশন (এনএফএফ) পেসেইরোর সামনে আফ্রিকান নেশন্স কাপের সেমিফাইনাল টার্গেট দিয়েছিল। ৬৩ বছর বয়সী কোচ সেই লক্ষ্য পূরণ করলেও দায়িত্ব থেকে অব্যাহতি নেবার সিদ্ধান্ত নিয়েছেন।

পেসেইরো জানিয়েছেন নাইজেরিয়ার সাথে কাজ করা তার ক্যারিয়ারের অন্যতম স্মরণীয় মুহূর্ত হয়ে থাকবে। তিনি এবং তার কোটিং স্টাফরা পুরো নাইজেরিয়ার দলের খেলোয়াড় ও কর্মকর্তাদের দারুনভাবে মিস করবেন। গত দুই বছর যাবত তিনি জাতীয় দলের সাথে কাজ করেছেন।

সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স’এর পোস্টে পেসেইরো লিখেছেন, ‘২২ মাসের অপরীসিম উৎস্বর্গ, ত্যাগ, আবেগ ও বিপুল উৎসাহের মধ্য দিয়ে আমরা পরিপূর্ণ ভাবে সময়টা উপভোগ করেছি। সবকিছুর জন্য অনেক ধন্যবাদ। এই পরিবারের সদস্য হতে পেরে আমি আনন্দিত। সবাইকে অনেক মিস করবো। কিন্তু যেখানেই থাকিনা কেন এই দলটির সাথে সবসময়ই থাকবো। সবার জন্য অনেক ভালবাসা।’

২০২২ সালের মে মাসে নাইজেরিয়ার কোচ হিসেবে দায়িত্ব গ্রহণ করেছিলেন পেসেইরো। অতীত রেকর্ডের নিরিখে পেসেইরোকে নিয়ে শঙ্কা থাকলেও নিজেকে ভালই প্রমান করেছেন। ২০২৩ আফ্রিকান নেশন্স কাপে নাইজেরিয়ার খেলার যোগ্যতা অর্জন করার পিছনে পেসেইরোর অবদান ছিল। গত মাসে আইভরি কোস্টে অনুষ্ঠিত আফ্রিকার সর্বোচ্চ টুর্নামেন্টে সুপার ঈগলসরা ফাইনালে খেলেছে। রক্ষনাত্মক কৌশলের কারনে তাকে নিয়ে প্রায় সমালোচকরা সড়ব হয়ে উঠতো। যদিও সব প্রত্যাশার বাইরে গিয়ে শেষ পর্যন্ত ফাইনালে পৌঁছেছিল নাইজেরিয়া।

এই আফ্রিকান নেশন্স কাপ পর্যন্তই পেসেইরোর সাথে চুক্তি নবায়ন করেছিল এনএফএফ। যদিও পরবর্তীতে তাকে একই বেতনে আবারো চুক্তি বাড়ানোর প্রস্তাব দেয়া হয়েছিল। ফাইনালে আইভরি কোস্টের কাছে পরাজিত হবার পর বেশ কয়েকটি জায়গা থেকে প্রস্তাব পাবার বিষয়টি নিশ্চিত করেছেন পেসেইরো। তার বিদায়ে এনএফএফ এখন দীর্ঘমেয়াদী কোন কোচ নিয়োগের দিকে মনোযোগী হবে।

রিয়াল মাদ্রিদের সাবেক সহকারী কোচ পেসেইরো এর আগে সৌদি আরব ও ভেনেজুয়েলা জাতীয় দল ছাড়াও ক্লাব পর্যায়ে স্পোর্টিং লিসবন, এফসি পোর্তো, প্যানাথিনাইকোস, র‌্যাপিড বুখারেস্ট, আল-হিলাল, আল ওয়াহদা, আল-আহলি, কায়রো ও শারজাহ এফসির কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন।

একুশে সংবাদ/এস কে

Link copied!