AB Bank
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বক্সিং গ্লাভস তুলে রাখলেন বিশ্বচ্যাম্পিয়ন মেরি


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০২:২৬ পিএম, ২৫ জানুয়ারি, ২০২৪
বক্সিং গ্লাভস তুলে রাখলেন বিশ্বচ্যাম্পিয়ন মেরি

অবসর নিলেন ছয়বারের বিশ্বচ্যাম্পিয়ন বক্সার মেরি কম। মূলত, বয়স বেড়ে যাওয়ায় বাধ্য হয়েই এমন সিদ্ধান্ত নিয়েছেন ৪১ বছর বয়সী এই ভারতীয় বক্সারকে।আন্তর্জাতিক বক্সিং অ্যাসোসিয়েশনের নিয়ম অনুযায়ী, কোনো পুরুষ বা মহিলা বক্সারের বয়স ৪০ পেরিয়ে গেলে আর কোনো প্রথম সারির প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারেন না। সেই নিয়ম মেনেই নিজের গ্লাভস তুলে রাখলেন মেরি।

মেরি বলেন, ‘আমি এখনও ক্ষুধার্ত। কিন্তু বয়সজনিত নিয়মের কারণে আমি আর কোনো প্রতিযোগিতায় অংশ নিতে পারব না। আরো খেলতে চাই, কিন্তু আমার বয়স আমায় থামতে বাধ্য করল। আমায় অবসর নিতে হলো। আমি আমার জীবনে সব কিছু অর্জন করেছি।’

মেরি কম বিশ্বের প্রথম মহিলা বক্সার যিনি ছয়বার বিশ্বচ্যাম্পিয়নের খেতাব জিতেছেন। একই সময়ে, মেরি কম ভারতের প্রথম মহিলা বক্সার যিনি ২০১৪ এশিয়ান গেমসে সোনা জিতেছেন। ২০১২ সালের লন্ডন অলিম্পিকে তিনি ব্রোঞ্জ পদক জিতেছিলেন। ২০০৬ সালে, মেরি কমকে পদ্মশ্রী এবং ২০০৯ সালে দেশের সর্বোচ্চ ক্রীড়া সম্মান, রাজীব গান্ধী খেল রত্ন পুরস্কারে ভূষিত করা হয়েছিল।

প্রসঙ্গত, ১৯৮২ সালে মণিপুরের কাঙ্গাথেই গ্রামে জন্ম মেরির। ১৮ বছর বয়সে পেনসিলভেনিয়ায় বক্সিং প্রতিযোগিতায় ৪৮ কেজি বিভাগে রানার-আপ হয়ে সবার নজর কাড়েন। এর কয়েক বছর পরেই প্রথম ভারতীয় মহিলা হিসেবে বক্সিং বিশ্বচ্যাম্পিয়নশিপে স্বর্ণপদক জিতেন। ২০০৫, ২০০৬, ২০০৮ এবং ২০১০ সালেও তিনি জিতেন এই পদক।

২০০৮ সালের পদক জেতার পর সন্তান প্রসবের কারণে নিজেকে বক্সিং থেকে সরিয়ে নেন তিনি। আর ২০১২ সালে অলিম্পিক পদকজয়ের পর নিজের তৃতীয় সন্তান প্রসবের জন্য ফের বিশ্রামে চলে যান মেরি।

একুশে সংবাদ/এস কে 

Link copied!