ঢাকা সোমবার, ১৫ আগস্ট, ২০২২, ৩১ শ্রাবণ ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
Janata Bank
Rupalibank

শেখ কামাল জাতীয় পুরস্কার পাচ্ছেন যারা


Ekushey Sangbad
ক্রীড়া প্রতিবেদক
০৩:১০ পিএম, ৪ আগস্ট, ২০২২
শেখ কামাল জাতীয় পুরস্কার পাচ্ছেন যারা

২০২২ সালে শেখ কামাল জাতীয় ক্রীড়া পুরস্কারের জন্য ৭টি ক্যাটাগরিতে ৯ জন ক্রীড়া ব্যক্তিত্বকে মনোনীত করা হয়েছে। একই সাথে ২টি প্রতিষ্ঠানকেও মনোনীত করেছে যুব ও ক্রীড়া মন্ত্রনালয়।

শুক্রবার (৫ আগস্ট) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে। অনুষ্ঠানে গণভবন থেকে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়াল প্ল্যাটফর্মে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র এবং বাংলাদেশের আধুনিক ক্রীড়া ও সাংস্কৃতিক আন্দোলনের পথিকৃৎ মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭৩তম জন্মবার্ষিকী উপলক্ষে শুক্রবার (৫ আগস্ট) সকাল ৯টায় জাতীয় ক্রীড়া পরিষদ বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেবে।

বৃহস্পতিবার (৪ আগস্ট) জাতীয় ক্রীড়া পরিষদ সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল মনোনীতদের নাম ঘোষণা করেন।


শহীদ শেখ কামাল জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কার ২০২২’র জন্য এবার আজীবন সম্মাননা পাচ্ছেন বর্ষিয়ান ক্রীড়া সংগঠক হারুনুর রশীদ। বিজয়ীদের প্রত্যেককে এক লাখ টাকা, একটি ক্রেস্ট ও সম্মাননা সনদ তুলে দেওয়া হবে।

শেখ কামালের জন্মবার্ষিকী উপলক্ষে গত বছর প্রথমবারের মতো জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কারের প্রবর্তন করে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়। ক্রীড়াঙ্গানে অসামান্য অবদানের স্বীকৃতি স্বরূপ সুনির্দিষ্ট নীতিমালার আলোকে সংশ্লিষ্ট কমিটি কর্তৃক যাচাইবাছাই করেই এ পুরস্কারের জন্য মনোনীতদের চূড়ান্ত করা হয়।


জাতীয় ক্রীড়া পুরষ্কার প্রাপ্তদের এখানে বিবেচনা করা হয় না বলে জানিয়েছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল। এছাড়া বর্তমান খেলোয়াড়দেরর উৎসাহিত করার লক্ষ্যে এখানে পুরস্কারের জন্য বেছে নেওয়া হয় যা সাধারণত জাতীয় ক্রীড়া পুরস্কারের ক্ষেত্রে বিবেচ্য নয়।

২০২০ সাল থেকে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সরকারীভাবে প্রথমবারের মত শহীদ শেখ কামালের জন্মবার্ষিকী উদযাপন শুরু করে এবং যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের প্রস্তাবনার প্রেক্ষিতে মন্ত্রিপরিষদ বিভাগ শেখ কামালের জন্মদিন ৫ আগস্টকে ‘ক’ শ্রেণিভূক্ত দিবস হিসেবে জাতীয়ভাবে উদযাপনের সিদ্ধান্ত গ্রহণ করে।

২০২২ সালে পুরস্কারপ্রাপ্ত অন্যান্যরা হলেন-
ক্রীড়াবিদ : লিটন কুমার দাস (ক্রিকেট), আব্দুল্লাহ হেল বাকি (শ্যুটিং) ও মোল্লা সাবিরা সুলতানা (ভারোত্তোলন)
উদীয়মান ক্রীড়াবিদ: দিয়া সিদ্দিকী (আর্চারি), মোহাম্মদ শরীফুল ইসলাম (ক্রিকেট)
ক্রীড়া সংগঠক: মো. সাইদুর রহমান প্যাটেল ও নাজমা শামীম
ক্রীড়া এসোসিয়েশন/ফেডারেশন/ক্রীড়া সংস্থা: বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশন
ক্রীড়া পৃষ্ঠপোষক : গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড
ক্রীড়া সাংবাদিক : কাশীনাথ বসাক।

একুশে সংবাদ/এসএস