ঢাকা শুক্রবার, ২৩ অক্টোবর, ২০২০, ৮ কার্তিক ১৪২৭
Ekushey Sangbad
Janata Bank
করোনাভাইরাস মোকাবিলায় মাননীয় প্রধানমন্ত্রীর ৩১ নির্দেশনা

ফ্রাঙ্কফুর্ট আন্তর্জাতিক বইমেলা নিয়ে কিছু কথা


Ekushey Sangbad
নাজমুন নেসা
অক্টোবর ১৪, ২০২০, ০৭:০০ পিএম
ফ্রাঙ্কফুর্ট আন্তর্জাতিক বইমেলা নিয়ে কিছু কথা

ফ্রাঙ্কফুর্ট আন্তর্জাতিক বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে বার্লিন থেকে এসেছিলেন কানাডার রাষ্ট্রদূত স্টিফেন ডিওন। কথা হচ্ছিল তাঁর সঙ্গে এবারের মেলায় কানাডার উদ্যোগ নিয়ে। উদ্বোধনী অনুষঠানে অনলাইনে বক্তব্য রেখেছেন কানাডার প্রেসিডেন্ট। এবছর আমাদের রাজনীতির ঐতিহ্য জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে এ মেলায় বেশ কিছু কর্মসূচী গ্রহণ করেছিলেন মুজিব বর্ষ উদযাপন কমিটি। করোনার কারণে ফ্রাঙ্কফুর্ট বইমেলার পক্ষে এসব কিছুই করা সম্ভব হচ্ছে না।

প্রথম দিকে যদিও মেলা কতৃপক্ষ ছোট আকারে (বরাবরের তুলনায় এক তৃতীয়াংশ জায়গা জুড়ে) করার পরিকল্পনা হাতে নিয়েছিলেন। সম্প্রতি দ্বিতীয় দফায় করোনা সংক্রমন বেড়ে যাওয়ায় সিংহভাগ অনুষ্ঠান বাদ দিয়েছে তাঁরা। সামাজিক দূরত্ব বজায় রেখে ছোটখাট উদ্বোধনী অনুষ্ঠান করেছেন ও আগামী দিনগুলোতে ছোট আকারে কিছু অনুষ্ঠান করবেন। 

উদ্বোধনী অনুষ্ঠানে আরো কথা হয়েছিল বইমেলার ডিরেক্টর ইওরগেন বুস ও জার্মান সাংস্কৃতিক মন্ত্রী মনিকা গ্রোটেস-এর সঙ্গে। সবাই তাকিয়ে আছে সামনের দিনগুলোর দিকে। এবার যেহেতু কানাডার উপস্থিতি যথাযথ ভাবে হলো না তাই ২০২১ এর বই মেলায়ও কানাডা থাকবে গাসট্ লান্ড বা অতিথি দেশ। 

লেখক : নাজমুন নেসা
তাং- ১৪/১০/২০২০

একুশে সংবাদ/এআরএম

Side banner