ঢাকা শুক্রবার, ২৭ জানুয়ারি, ২০২৩, ১৪ মাঘ ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. পডকাস্ট

অপ্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ করা যাবে না


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৭:১৩ পিএম, ২৪ জানুয়ারি, ২০২৩
অপ্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ করা যাবে না

দেশের কোনও জায়গায় যাতে কোনও ধরনের অপ্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ করা না হয় সে বিষয়ে সতর্ক থাকতে জেলা প্রশাসকদের প্রতি নির্দেশনা দিয়েছে সরকার। এসব বিষয়ে কঠোরভাবে নজরদারি করতে বলা হয়েছে।

 

মঙ্গলবার (২৪ জানুয়রি) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ডিসি সম্মেলনের প্রথম দিনে জেলা প্রশাসকদের সঙ্গে শিক্ষা মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয় ও পরিকল্পনা মন্ত্রণালয়ের কার্য অধিবেশনে এ নির্দেশনা দেওয়া হয়।

 

অধিবেশন শেষে অর্থ উপদেষ্টা মশিউর রহমান সাংবাদিকদের বলেন, অনেক জায়েগায় দেখা যায় ব্রিজ আছে সংযোগ সেতু নেই। আবার ব্রিজ-কালভার্ট এমন জায়গায় হয়—যেখানে জনবসতি নেই। এসব বিষয়ে ডিসিরা প্রশ্ন তুলেছেন। অপ্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ কাঠামো নির্মাণ করা যাবে না। এসব বিষয়ে ভবিষ্যতে ব্যবস্থা নেওয়া হবে।

 

তিনি আরও জানান, বরিশাল ও নরসিংদীতে ইকেনমিক জোন করার প্রস্তাব দিয়েছে ডিসিরা।

 

সামনেই জাতীয় নির্বাচন। এর মধ্যে সরকার ব্যয় সংকোচনের নীতিও নিয়েছে। এ বিষয়ে জেলা প্রশাসকদের কোনও ধরনের নির্দেশনা দেওয়া হয়েছে কিনা—এমন প্রশ্নে  মশিউর রহমান বলেন, নির্বাচন নিয়ে জেলা প্রশাসকদের সঙ্গে আজ কোনও কথা হয়নি। ব্যয় সংকোচনের বিষয়ে সরকারি আদেশ আছে। তারা সেটাই অনুসরণ করছেন।

 

এছাড়া সরকারি চাকরিজীবীদের সন্তানের জন্য প্রদেয় ‘শিক্ষা সহায়ক ভাতা’ যুগোপযোগীকরণ, ১৯ জেলা পর্যায়ে রাজস্ব আদায় সম্পর্কিত সমন্বয় কমিটি গঠন, কৃষিঋণ বিতরণ কার্যক্রম মনিটরিং-এর প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ, দুর্যোগ/ক্রান্তিকালে সরকারের প্রণোদনা কার্যক্রম সুষ্ঠুভাবে বাস্তবায়ন নিশ্চিতকরণ, মাঠ পর্যায়ে উন্নয়ন প্রকল্প যথাযথ বাস্তবায়নের লক্ষ্যে পরিবীক্ষণ জোরদারকরণ, যে সকল উপজেলায় প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র নেই সেই সকল উপজেলায় প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র স্থাপনের বিষয়ে আলোচনা হয়।

 

প্রসঙ্গত, আজ মঙ্গলবার ‘ডিসি কনফারেন্স-২০২৩’ এর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনের পর রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে মন্ত্রণালয় ও বিভাগভিত্তিক কার্য অধিবেশন অনুষ্ঠিত হয়।

 

একুশে সংবাদ.কম/আ.জা.প্র/জাহাঙ্গীর