AB Bank
ঢাকা সোমবার, ২৭ মে, ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

২৫ বছরে খুলনা পুড়ছে সর্বোচ্চ তাপমাত্রায়


Ekushey Sangbad
জেলা প্রতিনিধি,খুলনা
০৮:৫৪ পিএম, ২৫ এপ্রিল, ২০২৪
২৫ বছরে খুলনা পুড়ছে সর্বোচ্চ তাপমাত্রায়

খুলনায় বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। যা বিগত ২৫ বছরের মধ্যে সবচেয়ে বেশি। এর আগে গত ১৩ এপ্রিল থেকে অর্থ্যাৎ ১২ দিন ধরে তীব্র তাপদাহ চলছে।

খুলনা আবহাওয়া অফিসের ইনচার্জ মো. আমিরুল আজাদ জানান, বৃহস্পতিবার খুলনায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। যা ২৫ বছরের মধ্যে সবচেয়ে বেশি। গত বছর ১৬ এপ্রিল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। তিনি আরও জানান, খুলনায় তীব্র তাপপ্রবাহ চলছে। যা আরও কয়েকদিন অব্যাহত থাকবে।

এদিকে তীব্র গরমে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে জনজীবনে। প্রচণ্ড রোদে নিম্ন আয়ের খেটে খাওয়া মানুষ কাজ করতে গিয়ে ঘেমে যাচ্ছেন। রিকশা চালকসহ ভারী কাজ করা লোকজন গরমে হাঁপিয়ে উঠছেন। যারা রোদের মধ্যে কাজ করছেন তাদের গলা শুকিয়ে যাচ্ছে। নগরীর মোড়ে মোড়ে শরবত বিক্রি হচ্ছে। রোদ থেকে বাঁচতে লোকজন অনেকে ছাতা নিয়ে বাইরে বের হচ্ছে। তেমন একটা বাতাস না থাকায় গরম আরও বেশি লাগছে। দুপুর ৩টার দিকে রাস্তায় লোকজন চলাচল কমে যাচ্ছে। গরমে শিশু ও বৃদ্ধরা অসুস্থ্য হয়ে পড়ছেন। বিশেষ করে ডায়রিয়া, সর্দি-কাশি ও জ্বরে আক্রান্ত হচ্ছেন। এছাড়া গরমে পানির স্তর নিচে নেমে যাওয়ায় অনেক স্থানে নলকূপ ও পাম্পে ঠিকমতো পানি উঠছে না।

খুলনা আবহাওয়া অফিসের ইনচার্জ মো. আমিরুল আজাদ বলেন, জলবায়ু পরিবর্তন, বৃষ্টিপাত কমে যাওয়া, জলাশয় ভরাট করা ও গাছপালা কেটে স্থাপনা গড়ে তোলাই প্রধানত গরম বৃদ্ধির জন্য দায়ী। এছাড়া লবণাক্ততা বৃদ্ধির ফলে বাতাসে আর্দ্রতা বেড়ে যাওয়ায় গরম অনুভুত হচ্ছে বেশি।

 

একুশে সংবাদ/চ.ট/সা.আ

Link copied!