AB Bank
ঢাকা মঙ্গলবার, ১৮ জুন, ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে বললেন ইসরাইলের বিরোধী নেতা


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৯:২৮ পিএম, ২৩ মে, ২০২৪
ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে বললেন ইসরাইলের বিরোধী নেতা

নির্দিষ্ট কয়েকটি শর্তে ফিলিস্তিনের সার্বভৌমত্বকে স্বীকৃতি দিতে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর প্রতি আহ্বান জানিয়েছেন দেশটির বিরোধী দলের নেতা ইয়ার লাপিদ। বুধবার (২২ মে) ইউরোপীয় তিন দেশ ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতির ঘোষণা দেয়ার পর তিনি এই আহ্বান জানিয়েছেন।

বৃহস্পতিবার (২৩ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা আনাদোলু।


আগামী ২৮ মে ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়ার ঘোষণা দিয়েছে নরওয়ে, স্পেন ও আয়ারল্যান্ড। বুধবার দেশগুলোর নেতারা বলেছেন, মধ্যপ্রাচ্যে শান্তির জন্য তাদের দেশ আনুষ্ঠানিকভাবে ফিলিস্তিন স্বীকৃতি দেবে।

ফিলিস্তিনকে স্বীকৃতি দেয়ার বিষয়ে নিজেদের পরিকল্পনার কথা স্পেন, আয়ারল্যান্ড ও নরওয়ে এমন এক সময়ে ঘোষণা করল যখন গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির দাবি জানিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাব সত্ত্বেও ইসরাইলের অবরুদ্ধ এই ভূখণ্ডে তার নৃশংস আক্রমণ অব্যাহত রেখেছে।

এক সংবাদ সম্মেলনে ইয়ার লাপিদ বলেন, কিছু শর্ত ও নির্দিষ্ট নিশ্চয়তার ভিত্তিতে ভবিষ্যৎ ফিলিস্তিন রাষ্ট্র মেনে নেবেন, সেটা নেতানিয়াহুর ঘোষণা করা উচিত। ওই ফিলিস্তিন রাষ্ট্র সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে যোগ দেবে। তবে এসব শর্ত ও নিশ্চয়তা সম্পর্কে সংবাদ সম্মেলনে বিস্তারিত বলেননি তিনি।

এ সময় ইসরাইলের উগ্র ডানপন্থি নিরাপত্তামন্ত্রী বেন গভিরের সমালোচনা করে এই বিরোধী নেতা বলেন,
তিনি (বেন গভির) নেতানিয়াহুকে ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়ার অনুমতি দেবেন না। এই সরকারের আমলে এটা হবে না। এর বদল ঘটাতে হবে। তারপর আমাদের একটি কার্যকর সরকার গঠন করতে হবে।

২০২২ সালে উগ্র ডানপন্থিদের সঙ্গে জোট গড়ে সরকারে আসেন নেতানিয়াহু। এরপর থেকে এই জোট সরকারই ইসরাইল শাসন করছে।উগ্র ডানপন্থি এই সরকার স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার ধারণার তীব্র বিরোধিতা করে থাকে।

গত ৭ অক্টোবর থেকে গাজা উপত্যকায় অবিরাম হামলা চালাচ্ছে ইসরাইল। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যানুসারে, সাত মাসেরও বেশি সময় ধরে চলা এ হামলায়  নিহতের সংখ্যা ৩৫ হাজার ছাড়িয়েছে। আর আহত হয়েছেন প্রায় ৮০ হাজার মানুষ।

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!