AB Bank
ঢাকা শুক্রবার, ২৪ মে, ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

`মেটা‍‍`কে ‘চরমপন্থি সংগঠন’ বললো রাশিয়া


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৬:০৩ পিএম, ২৩ এপ্রিল, ২০২৪
`মেটা‍‍`কে ‘চরমপন্থি সংগঠন’ বললো রাশিয়া

ফেসবুকের মালিক কোম্পানি মেটাকে চরমপন্থি সংগঠন হিসেবে নথিভুক্ত করেছে রাশিয়া। এ ছাড়া, শুনানিতে কোম্পানির এক মুখপাত্র উপস্থিত না হওয়ায় তাকে ছয় বছরের কারাদণ্ড দিয়েছে রাশিয়ার আদালত।

রাশিয়ার স্থানীয় সংবাদমাধ্যম আরআই প্রতিবেদনে বলেছে, সোমবার মেটার মুখপাত্র অ্যান্ডি স্টোনের বিরুদ্ধে ‘প্রকাশ্যে সন্ত্রাসবাদের পক্ষে সাফাই গাওয়ার’ অভিযোগ তুলে এ রায় দিয়েছে মস্কোর এক সামরিক আদালত।

২০২২ সালে ইউক্রেইন ও রাশিয়ার যুদ্ধ শুরুর পর থেকেই মেটার দুই শীর্ষ পরিষেবা ফেসবুক ও ইনস্টাগ্রাম নিষিদ্ধ দেশটিতে। এ প্রসঙ্গে ব্রিটিশ দৈনিক ইন্ডিপেন্ডেন্ট মেটার মন্তব্য জানতে চাইলে তাৎক্ষণিক সাড়া মেলেনি। এ ছাড়া, স্টোনের সঙ্গেও তাৎক্ষণিক যোগাযোগ করা সম্ভব হয়নি।

এদিকে, মেটার পক্ষের আইনজীবী ভ্যালেন্তিনা ফিলিপেনকোভা’র উদ্ধৃতি প্রকাশ করেছে রাশিয়ার আরেক সংবাদমাধ্যম ইন্টারফ্যাক্স। এতে দাবি করা হয়, এ রায়ের বিরুদ্ধে আপিল করবে কোম্পানিটি।

“আমি এ মামলায় খালাস চেয়েছিলাম,” উল্লেখ রয়েছে তার উদ্ধৃতি হিসেবে। গত বছরের শেষে স্টোনের বিরুদ্ধে তদন্ত শুরু করেছিল রাশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়, তবে এক্ষেত্রে তারা কোনও সুনির্দিষ্ট অভিযোগ প্রকাশ করেনি।

রাশিয়ার আরেক সংবাদ সাইট মিডিয়াজোনা প্রতিবেদনে বলেছে, প্রাথমিকভাবে স্টোনের বিরুদ্ধে প্রকাশ্যে জঙ্গিবাদ ও চরমপন্থি কার্যক্রমের আহ্বান জানানোর ও সন্ত্রাসবাদের পক্ষে সাফাই গাওয়ার অভিযোগ তোলা হয়েছিল। তবে, মামলার চূড়ান্ত নথিতে প্রথম দুটি অভিযোগ বাদ দেওয়া হয়।

মামলাটির শুনানি শুরু হয় শুক্রবার, যেখানে স্টোনের প্রতিনিধিত্ব করেন দেশটির সরকার কর্তৃক নিয়োগ করা আইনজীবী। আর মাত্র দুই দিনের শুনানির পর এর চূড়ান্ত রায় এসেছে সোমবার।

এদিকে, ২০২২ সালের এপ্রিলে ইউক্রেইনে রাশিয়ার সামরিক আগ্রাসন শুরুর পর রাশিয়া ভ্রমণে নিষেধাজ্ঞার মুখে পড়েছেন মেটা সিইও মার্ক জাকারবার্গও।

একুশে সংবাদ/বি.নি/ এসএডি
 

Link copied!