AB Bank
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

গর্ভপাতের বড়ি বিক্রির অনুমতি দিল যুক্তরাষ্ট্র


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
১২:০৭ পিএম, ৫ জানুয়ারি, ২০২৩
গর্ভপাতের বড়ি বিক্রির অনুমতি দিল যুক্তরাষ্ট্র

বাইডেন প্রশাসনের নতুন একটি আইনের আওতায় যুক্তরাষ্ট্রে প্রথমবারের মতো যে কেউ খুচরা ওষুধ বিক্রির দোকান থেকে গর্ভপাতের বড়ি মিফেপ্রিস্টোন কিনতে পারবেন। দেশটির খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) অনুমতি দিয়েছে। খবর বিবিসি ও রয়টার্সের।

 

তবে গর্ভপাতের এই বড়ি কিনতে হলে এখনও চিকিৎসকের ব্যবস্থাপত্র দেখাতে হবে। ব্যবস্থাপত্র দেখিয়ে খুচরা ওষুধ বিক্রির দোকান থেকে বা ডাকযোগে গর্ভপাতের ওষুধ কেনা যাবে।

 

বর্তমানে রোগীরা মিফেপ্রিস্টোন জোগাড় করে স্বাস্থ্য পরিষেবা থেকে। নতুন নিয়মে দোকান থেকে তারা এই ওষুধ পাবে। এতে দেশটিতে ওষুধের মাধ্যমে গর্ভপাতের সংখ্যা যে বাড়বে সে বিষয়ে কোনো সন্দেহ নেই।

 

এফডিএ তাদের ওয়েবসাইটে গত মঙ্গলবার জানিয়েছে, ওষুধ নিরাপত্তা সংক্রান্ত আরইএমএস প্রোগ্রামের অধীনে মিফেপ্রিস্টোনের নতুন সংস্করণ মিফেপ্রেক্স এবং এর অনুমোদিত জেনেরিক নির্দিষ্ট ফার্মেসি বা চিকিৎসকের তত্ত্বাবধানে বিতরণ করা যেতে পারে।

 

গতবছর জুনে যুক্তরাষ্ট্রে গর্ভপাত অধিকার আইন বাতিল করে দেশটির সুপ্রিম কোর্ট। এতে গর্ভপাতকে বৈধতা দেওয়া ১৯৭৩ সালের আইনি সিদ্ধান্ত ‘রো বনাম ওয়েড’ অকার্যকর হয়ে পড়ে।

 

আদালতের এ সিদ্ধান্তের কয়েক ঘণ্টা পর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন নারীদের কাছে গর্ভপাতের ওষুধ সহজলভ্য রাখার বিষয়টি নিশ্চিত করতে স্বাস্থ্য কর্মকর্তাদের আদেশ দিয়েছিলেন।

 

গর্ভপাত অধিকার আইন বাতিল হওয়ার কারণে যুক্তরাষ্ট্রে গর্ভপাতের বড়ির চাহিদা বেড়েছে।

 

একুশে সংবাদ.কম/এট.প্র/জাহাঙ্গীর

 

Link copied!