ঢাকা সোমবার, ১৮ জানুয়ারি, ২০২১, ৪ মাঘ ১৪২৭
Ekushey Sangbad
Janata Bank
করোনাভাইরাস মোকাবিলায় মাননীয় প্রধানমন্ত্রীর ৩১ নির্দেশনা

করোনার ভুয়া টিকা নিয়ে ইন্টারপোলে সতর্কতা


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৮:১৭ পিএম, ডিসেম্বর ২, ২০২০
করোনার ভুয়া টিকা নিয়ে ইন্টারপোলে সতর্কতা

করোনাভাইরাস প্রতিরোধী টিকা সরবরাহে বিঘ্ন ঘটাতে পারে দুর্বৃত্তদের নেটওয়ার্ক, বিশ্বজুড়ে এমন সতর্কতা জারি করেছে আন্তর্জাতিক পুলিশ সংস্থা-ইন্টারপোল।

বুধবার বার্তা সংস্থা রয়টার্স জানায়, ইন্টারপোল তার ১৯৪টি সদস্য রাষ্ট্রের আইনশৃঙ্খলা বাহিনীকে প্রস্তুত থাকতে বলেছে।

সরাসরি এবং অনলাইনের মাধ্যমে দুর্বৃত্তরা করোনার টিকা ব্যবস্থায় হানা দিতে পারে বলে সংস্থাটি সতর্ক করে।

ইন্টারপোল সেক্রেটারি জেনারেল জুরগেন স্টক বলে, সরকারগুলো যেমন করোনার টিকা নিয়ে প্রস্তুতি নিচ্ছে, অপরাধী সংগঠনগুলোও পরিকল্পনা করছে এর পরিবহনে অনুপ্রবেশ করতে।

তিনি আরও বলেন, ভুয়া ওয়েবসাইট ও ভুয়া নিরাময় ব্যবস্থা নিয়ে শনাক্তহীন মানুষদের দুর্বৃত্তরা লক্ষ্যবস্তু বানাতে পারে। এতে আরও বেশি স্বাস্থ্যঝুঁকি এবং প্রাণহানির আশঙ্কা তৈরি করতে পারে।

এদিকে বিশ্বজুড়ে এখন পর্যন্ত ছয় কোটি ৪২ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মৃতের সংখ্যা ১৪ লাখ ৮৮ হাজার ছাড়িয়ে গেছে।

এর মধ্যে কয়েকটি টিকা বেশ আশাবাদী করে তুলেছে বিশ্ববাসীকে। যুক্তরাষ্ট্রের ওষুধ প্রস্তুতকারী সংস্থা পাইজারের টিকা অনুমোদন পেয়ে গেছে। এমনকি তাদের প্রথম চালানের টিকা নিয়ে প্রথম ফ্লাইটও ওড়াল দিয়েছে।

এদিকে যুক্তরাষ্ট্রের আরেক প্রতিষ্ঠান মডার্নার টিকাও অনুমোদনের অপেক্ষায় আছে। এ ছাড়া অক্সফোর্ডের গবেষণায় ব্রিটিশ কোম্পানি অ্যাস্ট্রাজেনেকার তৈরি টিকাটিও শেষ পর্যায়ে আছে।

ফলে আশা প্রকাশ করা যাচ্ছে আগামী বছরের শুরুতে বিশ্বজুড়ে করোনার টিকা পৌঁছে যাবে। টিকা পরিবহন ও গ্রহণ নিয়ে দেশগুলো প্রস্তুতিও শুরু করে দিয়েছে।

একুশে সংবাদ/রা/এআরএম