AB Bank
ঢাকা সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ভিন্নভাবে ভাষা শহীদদের স্বরণ করলেন ইবির দুই শিক্ষার্থী


Ekushey Sangbad
আবির হোসেন, ইসলামী বিশ্ববিদ্যালয়
০৭:৩৩ পিএম, ২১ ফেব্রুয়ারি, ২০২৪
ভিন্নভাবে ভাষা শহীদদের স্বরণ করলেন ইবির দুই শিক্ষার্থী

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ভাষা শহীদদের স্মরণে ২১ কিলোমিটার পথ দৌড়ালেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) দুই শিক্ষার্থী। বুধবার সকালে তাদের একজন ক্যাম্পাস থেকে কুষ্টিয়া শহর অভিমুখে ও আরেকজন কুষ্টিয়া শহর থেকে ক্যাম্পাসের উদ্দেশ্য যাত্রা শুরু করেন। তারা হলেন- আল হাদিস এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের সাজ্জাতুল্লাহ শেখ ও হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট বিভাগের ২০২২-২৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মানিক রহমান। তাদের এমন ভিন্নভাবে শহীদদের স্মরণ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের কাছে সুনাম কুড়িয়েছে।

জানা যায়, ভাষা শহীদদের স্বরণে ভোর ৪টায় মানিক রহমান ক্যাম্পাস থেকে কুষ্টিয়া শহরের উদ্দেশ্যে দৌড় শুরু করেন। এদিকে সকাল ৭টার দিকে সাজ্জাতুল্লাহ শেখ কুষ্টিয়া শহরের চৌড়হাস থেকে ক্যাম্পাসের উদ্দেশ্য দৌঁড় শুরু করেন। ২ ঘন্টা ১০ মিনিটে মানিক কুষ্টিয়া শহরের চৌড়হাসে পৌঁছান এবং ২ ঘন্টা ১৫ মিনিটে সাজ্জাতুল্লাহ বিশ্ববিদ্যালয়ের মৃত্যুঞ্জয়ী মুজিব মুর‍্যালের পাদদেশে পৌঁছান। ২১ কিলোমিটারের দীর্ঘ দৌড় শেষে সাজ্জাতুল্লাহকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে ফুলেল শুভেচ্ছা দিয়ে বরণ করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

এ বিষয়ে মানিক রহমান বলেন, যাদের আত্মত্যাগের বিনিময়ে আমরা বাংলা ভাষা পেয়েছি তাদেরকে আমরা শুধুমাত্র শহীদ মিনারে ফুল দেওয়ার মাধ্যমে স্মরণ করি। আর সেই ফুল দেওয়ার পর ছবি তুলে ফেসবুকে পোস্ট করি। আমার মনে হয়, এখানে মন থেকে তাদেরকে স্মরণ না করে সবাই ছবি তোলার জন্যই এমনটা করে থাকে। তাই আমারও নিজের সামান্য আত্মত্যাগের বিনিময়ে ভাষা শহীদদের স্মরণের একটি ক্ষুদ্র প্রচেষ্টা ছিল এটি। এই দিনটি আমার আজীবন মনে থাকবে।

সাজ্জাতুল্লাহ শেখ বলেন, ভাষা শহীদদের বুকের তাজা রক্তের বিনিময়ে আমরা আমাদের মাতৃভাষা বাংলা পেয়েছি। আমি সেসকল শহীদদের সম্মানার্থে তাদেরকে উৎসর্গ করেই আজকে ২১ কিলোমিটার দৌঁড়িয়েছি।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. শাহাদৎ হোসেন আজাদ বলেন, শিক্ষার্থীদের অর্জন বিশ্ববিদ্যালয়ের সুনাম বৃদ্ধি করে। যারা ভাষা শহীদদের স্বরণে ম্যারাথন দৌড়িয়ে ২১ কিলোমিটার পথ পাড়ি দিয়েছ তাদের জন্য শুভকামনা। ভবিষ্যতে তাদের উত্তরোত্তর সফলতা কামনা করছি।


একুশে সংবাদ/আ.হ.প্র/জাহা

Link copied!