AB Bank
ঢাকা শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

এমবিবিএস ভর্তি পরীক্ষা: সরকারিতে এক আসনের বিপরীতে ৩২, বেসরকারিতে ১৪


Ekushey Sangbad
মুহাম্মদ আসাদ
০৩:০৬ পিএম, ৬ মার্চ, ২০২৩
এমবিবিএস ভর্তি পরীক্ষা: সরকারিতে এক আসনের বিপরীতে ৩২, বেসরকারিতে ১৪

দেশের মেধাবী ছাত্র-ছাত্রীদের প্রথম পছন্দ  চিকিৎসক হওয়া। পছন্দের চিকিৎসক হতে তীব্র প্রতিযোগিতায় পরীক্ষায় অবতীর্ণ হতে হয় মেধাবীদের। কিন্তু সবার কপালে জোটে না। এবছর (২০২২-২৩ শিক্ষাবর্ষে) দেশের সরকারি মেডিকেল কলেজে আসন সংখ্যা ৪ হাজার ৩৫০টি এবং বেসরকারি মেডিকেল কলেজে আসন সংখ্যা ৬ হাজার ১১০টি। সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে মোট আসন সংখ্যা ১০ হাজার ৪৬০টি আর এমবিবিএস ভর্তি পরীক্ষায় অংশগ্রহনকারী ১ লাখ ৩৯ হাজার ২১৭ জন। 

 

দেশের সরকারি মেডিকেল কলেজগুলোতে এক আসনের বিপরীতে ৩২ জন পরীক্ষা দিবেন আর সরকারি-বেসরকারি মেডিকেল মিলিয়ে একটি আসনের বিপরীতে ১৪ জন করে পরীক্ষা দিবেন।

 

সূত্র জানায়, সরকারি-বেসরকারি মেডিকেল কলেজে ভর্তির প্রবেশপত্র বিতরণ শুরু হবে ৬ মার্চ। ৭ মার্চ পর্যন্ত প্রবেশপত্র পাওয়া যাবে।

 

দেশের সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে এমবিবিএস প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা হবে আগামী ১০ মার্চ। সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত চলবে পরীক্ষা। দেশে সরকারি মেডিকেল কলেজ ৩৭টি। বেসরকারি মেডিকেল কলেজ ৭২টি। সরকারি মেডিকেল কলেজে আসন সংখ্যা ৪৩৫০টি। বেসরকারি মেডিকেল কলেজে আসন সংখ্যা ৬১১০টি। এবার এমবিবিএস ভর্তি পরীক্ষায় অংশগ্রহনকারী  ১ লাখ ৩৯ হাজার ২১৭ জন শিক্ষার্থীর মধ্যে ৭০ ভাগই নারী।  অর্থাৎ মেডিকেলে ভর্তি হতে  মেয়েরাই বেশি আগ্রহী। বেসরকারি মেডিকেলে ভর্তির ক্ষেত্রে পাস নম্বর ৪০ পেলেই হবে না, মেধাক্রম থাকতে হবে ৩০ হাজারের মধ্যে। তুলনামূলক যোগ্য ও মেধাবী শিক্ষার্থীদের স্থান দিতে এই নিয়ম করা হয়েছে।

 

এমবিবিএস ভর্তি পরীক্ষায় অংশগ্রহনকারী দেশি-বিদেশি সব পরীক্ষার্থীদের নিয়ে একটি ডাটাবেজ তৈরি করা হয়েছে। এর মধ্যে  সবার  তথ্য থাকবে। মেডিকেল ভর্তি পরীক্ষা শুরুর  এক ঘণ্টা আগে শিক্ষার্থীদের পরীক্ষাকেন্দ্রে প্রবেশের নির্দেশ দেওয়া হয়েছে।

 

সূত্র আরো জানায়, বিগত মেডিকেল ভর্তি পরীক্ষাগুলোতে   কানে ডিভাইস ব্যবহার সময়  বেশ কয়েক জনকে বহিষ্কার করা হয়েছে।  এজন্য মেয়েদের কান খোলা রাখতে বলা হয়েছে।

 

পরীক্ষার্থীদের সুবিধার্থে প্রবেশপত্রে ভবন ও হল নম্বর টানানো থাকবে।  পরীক্ষায় অংশগ্রহণকারী কিংবা নির্বাচিত কোন প্রার্থীর দেওয়া তথ্য ফলাফল নির্ধারণে বিবেচিত হয়েছে। অসম্পূর্ণ ও ভুল প্রমাণিত হলে, তার পরীক্ষা/ফলাফল/ভর্তি বাতিল বলে  হবে।

 

এবিষয়ে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ জামাল বলেন,২০২২-২৩ শিক্ষাবর্ষে দেশের সরকারি-বেসরকারি মেডিকেল কলেজে ভর্তির আবেদন পড়েছে এক লাখ ৩৯ হাজার ২১৭টি। সরকারি মেডিকেল কলেজগুলো মোট আসন রয়েছে চার হাজার ৩৫০টি এবং বেসরকারি মেডিকেলে আসন রয়েছে ছয় হাজার ১৬৮টি। সব মিলিয়ে ১০ হাজার ৫১৮টি আসনের জন্য ভর্তিযুদ্ধে নামবেন শিক্ষার্থীরা। সেক্ষেত্রে ১৩.২৩ আসনপ্রতি প্রায় ১৪ জন পরীক্ষায় বসবেন।

 

এবিষয়ে  স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক (শিক্ষা) অধ্যাপক ডা. টিটু মিয়া বলেন, মেডিকেল ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করার সার্বিক পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। কেউ যাতে অপপ্রচার করতে না পারে সে জন্য ব্যবস্থা নেওয়া হয়েছে। ফলাফল দ্রুত সময়ের মধ্যে প্রকাশিত হবে।

 

এবিষয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক  বলেন, ২০২২-২৩ শিক্ষাবর্ষে এমবিবিএস-বিডিএস কোর্সে ভর্তি পরীক্ষা আগামী ১০ মার্চ সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। পরীক্ষাকে ঘিরে আমরা সব ধরনের সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছি।

 

তিনি বলেন, পরীক্ষা উপলক্ষে প্রতিটি ভ্যানুকেই আমরা কঠোর নিরাপত্তা বেষ্টনীর মধ্যে রাখ হবে পরীক্ষার কেন্দ্রের আশেপাশে যেসব ফটোকপি মেশিন আছে, সেগুলো বন্ধ রাখা হবে। সার্বিকভাবে বিগত দিনে যেভাবে আমরা পরীক্ষা নেওয়ার ব্যবস্থা নিয়েছি, এবছরও তাই করা হবে। আমাদের যারা পরীক্ষা নেবেন এবং প্রশ্ন তৈরি করবেন, এগুলো খুবই গোপনীয়তা বজায় রেখে কাজটি করা হবে এবং একটি বিশেষ টিম থাকবে, যারা এজন্য দায়িত্বপ্রাপ্ত। তাদের মাধ্যমেই এই পরীক্ষা কার্যক্রম পরিচালনা করা হবে।

 

মন্ত্রী বলেন, এবছর এমবিবিএস আসন সংখ্যা আছে সরকারি ৪ হাজার ৩৫০টি। বেসরকারি আসন ৬ হাজার ৭৭২টি। মোট ১১ হাজার ১২২টি আসন। বিডিএসের জন্য সরকারি আসন ৫৪৫টি, বেসরকারি ১ হাজার ৪০৫টি। মোট ১ হাজার ৯৫০টি। এমবিবিএস এবং বিডিএস মিলিয়ে সর্বমোট সিট ১৩ হাজার ৭২টি। ভর্তি পরীক্ষার কেন্দ্র ১৯টি ও ৫৬টি ভেন্যু রয়েছে।

 

উল্লেখ্য, সরকারি-বেসরকারি মেডিকেল কলেজে ভর্তির প্রবেশপত্র বিতরণ  আজ  (৬ মার্চ) শুরু হয়েছে। আগামীকালও (৭ মার্চ) বিতরণ করা হবে।  আগামী ১০ মার্চ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

 

একুশে সংবাদ.কম/আ.জ.প্র/জাহাঙ্গীর

Link copied!