AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪, ২ শ্রাবণ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ভারতের প্রধান কোচ গম্ভীর


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
১০:২২ পিএম, ১০ জুলাই, ২০২৪
ভারতের প্রধান কোচ গম্ভীর

ভারতীয় ক্রিকেট দলের প্রধান কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন দেশটির সাবেক ব্যাটার গৌতম গম্ভীর। গত মাসে বার্বাডোজে টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ী কোচ রাহুল দ্রাবিড়ের স্থলাভিষিক্ত হয়েছেন গম্ভীর। গতরাতে এক বিবৃতিতে গম্ভীরকে কোচ করার বিষয়টি নিশ্চিত করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। 

ভারতের কোচ হওয়াকে বড় সম্মানের বলে উল্লেখ করেছেন ৪২ বছর বয়সী গম্ভীর। এক বিবৃতিতে গম্ভীর বলেন, ‘খেলোয়াড়ি জীবনে ভারতের জার্সি গায়ে সব সময় আমাকে গর্বিত করেছে  এবং কোচ হিসেবে নতুন ভূমিকাতেও কোন ব্যতিক্রম হবে না।’

গম্ভীরকে ‘লড়াকু প্রতিযোগী এবং দুর্দান্ত কৌশলবিদ’ বলে অভিহিত করেছেন বিসিসিআই সচিব জয় শাহ। তিনি জানিয়েছেন, সর্বসম্মতিভাবে প্রধান কোচ হিসেবে নির্বাচিত করা হয়েছে গম্ভীরকে।

২০০৩ সালে ওয়ানডে দিয়ে অভিষেকের পর ভারতের হয়ে ১৩ বছরের দীর্ঘ ক্যারিয়ারে আন্তর্জাতিক ক্রিকেটে ১০ হাজারের বেশি রান করেছেন গম্ভীর।

শাহ বলেন, ‘আমাদের বিশ্বাস প্রধান কোচ হিসেবে একই রকম মানসিকতা এবং নেতৃত্ব নিয়ে আসবে। আমাদের খেলোয়াড়দের মধ্যে থেকে সেরাটা বের করে আনবে গম্ভীর।’

একমাত্র ভারতীয় ও বিশ্বের চতুর্থ খেলোয়াড় হিসেবে টানা পাঁচ টেস্টে সেঞ্চুরি রেকর্ড আছে গম্ভীরের। এই তালিকায় অন্য তিন ব্যাটার হলেন- অস্ট্রেলিয়ার ডন ব্র্যাডম্যান, দক্ষিণ আফ্রিকার জক ক্যালিস এবং পাকিস্তানের মোহাম্মদ ইউসুফ।

শাহ আরও বলেন, ‘আধুনিক ক্রিকেট খুব দ্রুত পাল্টাচ্ছে এবং খুব কাছ থেকে পরিবর্তন দেখেছেন গম্ভীর।’

২০০৭ সালে টি-টোয়েন্টি এবং ২০১১ সালে ভারতের হয়ে ওয়ানডে বিশ্বকাপ জয়ে বড় ভূমিকা রেখেছিলেন গম্ভীর। সর্বশেষ আইপিএলের চ্যাম্পিয়ন কোলকাতা নাইট রাইডার্সের মেন্টর হিসেবেও দায়িত্ব পালন করেছেন গম্ভীর।

শাহ বলেন, ‘ক্যারিয়ারে বিভিন্ন ভূমিকায় ভালো করেছে গম্ভীর। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি  ভারতের ক্রিকেটকে সামনে এগিয়ে নিতে আদর্শ ব্যক্তি সে।’

তিনি আরও বলেন, ‘টিম ইন্ডিয়াকে নিয়ে তার চিন্তা-ভাবনা স্পষ্ট। ভারতীয় ক্রিকেটের ভবিষ্যত সম্পর্কে গম্ভীরের দর্শন আমাদের সাথে মিলে গিয়েছে। আগামী দিনের কথা ভেবে আমরা দারুন এক্সাইটেড।’

অবসর নেওয়ার পর ধারাভাষ্যে যোগ দেন গম্ভীর। এরপর রাজনীতির সাথে জড়িয়ে যান তিনি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হিন্দু-জাতীয়তাবাদী ভারতীয় জনতা পার্টির (বিজেপি) একজন আইন প্রণেতা ছিলেন তিনি।

আইপিএলের দল কোলকাতায় যোগ দেওয়ার জন্য গত মার্চ মাসে রাজনীতি ছাড়েন গম্ভীর। ২০১২ এবং ২০১৪ সালে অধিনায়ক হিসেবে কোলকাতাকে আইপিএলের  শিরোপা উপহার  দিয়েছিলেন তিনি।

২০১৩ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির পর সদ্য টি-টোয়েন্টি বিশ^কাপের শিরোপা জয় করা আত্মবিশ্বাসী ভারতের দায়িত্ব নিয়েছেন গম্ভীর। 

বিসিসিআই সভাপতি রজার বিনি বলেন, ‘গম্ভীরের কোচ হওয়া ভারতীয় ক্রিকেটের নতুন অধ্যায়। তার অভিজ্ঞতা, দায়বদ্ধতা এবং দৃষ্টিভঙ্গি দলকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য আদর্শ।’
প্রধান কোচের নতুন দায়িত্ব নিয়ে গম্ভীর বলেন, ‘ভারত আমার পরিচয় এবং দেশের সেবা করার সুযোগ পাওয়া  আমার জীবনের সবচেয়ে বড় সৌভাগ্য। ভিন্ন দায়িত্বে হলেও জাতীয় দলে ফিরতে পেরে আমি সম্মানিত বোধ করছি। সব সময়ের মত আমার লক্ষ্য থাকবে, প্রত্যেক ভারতীয়কে গর্বিত করা। ১৪০ কোটি ভারতীয়র স্বপ্ন নীল জার্সিধারীদের কাঁধে এবং এই স্বপ্নগুলো সত্যি করার জন্য আমার ক্ষমতার মধ্যে সবকিছু করবো।’

গত ২৯শে জুন বার্বাডোজে বিশ্বকাপ ফাইনালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে রোমাঞ্চকর জয়ের পর রোহিত শর্মা এবং বিরাট কোহলি টি-টোয়েন্টি ফরম্যাট থেকে অবসর নেওয়ায়, সংক্ষিপ্ত ভার্সনে নতুন অধিনায়কের দায়িত্ব কে পাবেন, সেই অপেক্ষায় আছে ভারত।

কোচিং ক্যারিয়ারের সেরা সাফল্য নিয়ে দায়িত্ব শেষ করায় সাবেক কোচ দ্রাবিড়কে ‘আন্তরিক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা’ জানিয়েছেন শাহ।

শাহ বলেন, ‘দ্রাবিড়ের অধীনে তিন ফরম্যাটে আধিপত্য বিস্তার করার পাশাপাশি টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জিতেছে ভারত।’এ মাসের শেষ দিকে শ্রীলংকা সফর দিয়ে ভারতের কোচ হিসেবে পথচলা শুরু করবেন গম্ভীর।

একুশে সংবাদ/ এস কে
 

 

Link copied!