AB Bank
ঢাকা সোমবার, ২৭ মে, ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

অলিম্পিকে টেবিল টেনিসে বাংলাদেশের সামনে বড় সুযোগ রয়েছে


Ekushey Sangbad
হাবিবুল কবীর(সম্রাট)
০৪:৩৫ পিএম, ১১ মে, ২০২৪
অলিম্পিকে টেবিল টেনিসে বাংলাদেশের সামনে বড় সুযোগ রয়েছে

চলতি বছর অনুষ্ঠিত হবে অলিম্পিক গেমস এবারের অলিম্পিকে টেবিল টেনিসে বাংলাদেশের সামনে বড় সুযোগ রয়েছে।এরই মধ্যে দীর্ঘ ১২দিনের ভ্রমণ শেষে অলিম্পিক মশাল এখন আয়োজক দেশ ফ্রান্সে। গ্রীস থেকে উনিশ শতকের ঐতিহ্যবাহী জাহাজ বেলেমে করে এসেছে মশালটি। প্রথমে নামে ফ্রান্সের দক্ষিণের শহর মার্শেইয়ে। জাহাজ থেকে মশাল নামিয়ে আনেন ফ্রান্সের ২০১২ অলিম্পিক স্বর্ণজয়ী ফ্লোরেন্ট মানাদু। এ সময় হাজার হাজার দর্শনাথী মার্শেই বন্দরে হাজির হয়েছিলেন।

প্যারিস অলিম্পিকে টেবিল টেনিস ডিসিপ্লিনে খেলার বড় সুযোগ রয়েছে বাংলাদেশের সামনে। বাছাই পর্বে অংশ নিতে শেষ মূহূর্তের প্রস্তুতি নিয়ে আজ সকাল ১০টায় বাংলাদেশ এয়ারলাইন্সে করে নেপালের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেন বাংলাদেশের টেবিল টেনিসের খেলোয়াড়রা। দক্ষিণ এশিয়া অঞ্চল থেকে চ্যাম্পিয়ন হতে পারলেই মূল পর্বে জায়গা পাবে একজন করে নারী ও পুরুষ খেলোয়াড়। সুযোগ সর্বোচ্চ কাজে লাগাতে চায় বাংলাদেশ। টেবিল টেনিসে ভারত সরাসরি অলিম্পিক খেলার যোগ্যতা অর্জন করেছে। ফলে দক্ষিণ এশিয়া অঞ্চল থেকে বিশ্বের সর্বোচ্চ ক্রীড়াযজ্ঞে খেলার হাতছানি বাংলাদেশের সামনে।

এ আসরে ছেলে ও মেয়েদের একক ইভেন্টে খেলা হবে। এর প্রস্তুতির জন্য বাংলাদেশ টেবিল টেনিস ফেডারেশন লম্বা সময়ের জন্য অনুশীলন ক্যাম্প পরিচালনা করেছে। দুই সপ্তাহের জন্য ভারত থেকে   অভিজ্ঞ কোচ মিহির ঘোষকে আনা হয়। এ কোচের দিকনির্দেশনায় প্যাডলারদের সরাসরি অলিম্পিকে খেলার স্বপ্ন দেখা দিয়েছে।এবারের অলিম্পিকে খেলার যোগ্যতা অর্জন করতে বেশ আশাবাদী সংশ্লিষ্টরা।

ক্যাম্প নিয়ে টেবিল টেনিস খেলোয়াড় রামহীম লিওন বম একুশে সংবাদকে বলেন, ‍‍`যতটুকু পেরেছি ক্যাম্পে নিজেকে তৈরি করার চেষ্টা করেছি। ফেডারেশনের দীর্ঘকালীন ক্যাম্পের সুবাদে এবং বিদেশী প্রশিক্ষকদের সহায়তায় তাদের কাছ থেকে নতুন নতুন অনেক কিছু  শিখেছি। আমি যতটুকু জানি নেপাল , বাংলাদেশ, পাকিস্তান শ্রীলংকা, এসব দেশ থেকে শুধুমাত্র একজন ছেলে এবং একজন মেয়ে প্যারিস অলিম্পিকে কোয়ালিফাই করতে পারবে। সে ক্ষেত্রে সেটা হবে আমাদের জন্য একটা বড় চ্যালেঞ্জ। সেই চ্যালেঞ্জ মোকাবেলা করার জন্য নিজেদের সবটুকু খেলায় দেয়ার চেষ্টা করব । আশা রাখছি ভালো কিছু ফল পাব। আল্লাহ ভরসা দেখা যাক কি হয়।‍‍`

১৩ থেকে ১৫ মে নেপালের কাঠমান্ডুতে বসতে চলেছে বাছাই পর্ব। বাংলাদেশ ছাড়া স্বাগতিক নেপাল, শ্রীলঙ্কা, পাকিস্তান ও মালদ্বীপ অংশ নিচ্ছে বাছাই পর্বে। এরই মধ্যে নাম প্রত্যাহার করেছে ভুটান। প্রতিপক্ষগুলো বেশ ভালো করেই চেনে বাংলাদেশের খেলোয়াড়রা।বাছাই পর্বে বাংলাদেশের  প্রতিপক্ষ ও শক্ত প্রতিপক্ষ হিসেবে রামহীম একুশে সংবাদকে আরো বলেন, ‍‍`আমি মনে করি শ্রীলঙ্কাকেই বেশি শক্ত প্রতিপক্ষ হিসেবে ভাবছি। কেননা শ্রীলংকার অনেক প্লেয়ার আছে যারা দেশের বাইরে সারা বছর থাকে এবং অনুশীলন করে থাকে।‍‍`

ছেলেদের বিভাগে মুহতাসিন আহমেদ হৃদয় ও রামহিম লিওন বম এবং নারী বিভাগে সাদিয়া রহমান মৌ ও সোনাম সুলতানা সোমা দেশের প্রতিনিধিত্ব করবেন। ছেলে ও নারী বিভাগের দুই চ্যাম্পিয়ন দক্ষিণ এশিয়া অঞ্চল থেকে অলিম্পিক খেলার ছাড়পত্র পাবেন। দারুণ এ সুযোগ লুফে নেওয়ার ব্যাপারে আত্মবিশ্বাসী রামহীম একুশে সংবাদকে বলেন, ‍‍`আমরা আমাদের নিজের সর্বোচ্চটা চেষ্টা করব।আমরা অনেক আত্মবিশ্বাসী।আশা এবং প্রত্যাশাটা অনেক বড়।‍‍`

ভারত সরাসরি যোগ্যতা অর্জন করায়, ভারত ব্যতীত ও ভুটান এন্ট্রি না করায়, বাকি পাঁচটি দেশ, যথা : স্বাগতিক নেপাল, বাংলাদেশ, পাকিস্তান, শ্রীলঙ্কা ও মালদ্বীপ অংশ নিচ্ছে । শুধুমাত্র এককে খেলা হবে । খেলাটি হবে, দুই গ্রুপে ভাগ হয়ে লীগভিত্তিক, পরবর্তীতে উভয় গ্রুপের চ্যাম্পিয়ন-রানার্সআপ ক্রস সেমি এবং শেষে ফাইনাল ।

২০২২ কমনওয়েলথে কোয়ার্টার ফাইনালে খেলাই এখন পর্যন্ত টেবিল টেনিসে সর্বোচ্চ অর্জন বাংলাদেশের। অলিম্পিকের যোগ্যতা অর্জন করে নতুন ইতিহাস রচনা করতে চায় লাল-সবুজদের প্রতিনিধিরা।

একুশে সংবাদ/এস কে  

 

 

Link copied!