AB Bank
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

টস জিতে বোলিংয়ে নাইট রাইডার্স


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৭:৫৮ পিএম, ২৯ মার্চ, ২০২৪
টস জিতে বোলিংয়ে নাইট রাইডার্স

আইপিএলের ১০তম ম্যাচে মুখোমুখি রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু এবং কলকাতা নাইট রাইডার্স। এই ম্যাচে দু’দলের লড়াইয়ের পাশাপাশি ক্রিকেটপ্রেমীদের নজর থাকবে বিরাট কোহলি এবং গৌতম গম্ভীরের দিকেও।

টস জিতে ফিল্ডিং নিল কেকেআর। চেজ মাস্টার কোহলিকে আর রান তাড়া করার কোনও সুযোগ দিল না নাইটরা। প্রথমে বোলিং নেওয়ায় নীতিশ রানাকে দলে রাখেনি নাইট রাইডার্স। তাঁর জায়গায় দলে এসেছেন অনুকূল রায়। এদিকে আরসিবি নিজেদের একাদশ অপরিবর্তিত রেখেছে।

কেকেআরের বিরুদ্ধে বিরাটদের রেকর্ড মোটেই ভালো নয়। বিশেষ করে চিন্নাস্বামীতে। ঘরের মাঠে কোহলিরা ১১ বার মুখোমুখি হয়েছেন কলকাতা নাইট রাইডার্সের। যার মধ্যে শাহরুখ খানের টিমের জয়ের সংখ‌্যাটা সাত। শুধু তাই নয়, দুই টিমের ক্রিকেটীয় যুদ্ধ ঘিরে উত্তেজনার গনগনে আঁচটাও একই রকম ছড়াচ্ছে। আসলে গৌতম গম্ভীর বনাম বিরাট কোহলি মানে উত্তাপের আবহ তৈরি হবেই। ১১ বছর আগে চিন্নাস্বামীতে গম্ভীর বনাম কোহলির লড়াই হয়েছে। ২০১৩ সালে প্রথম জন তখন নাইট অধিনায়ক। গত বছরও দু‍‍`জনে ঝামেলায় জড়িয়েছেন। যখন গম্ভীর ছিলেন লখনউ সুপার জায়ান্টস মেন্টর। এবারও মেন্টর গম্ভীর, তবে কেকেআর-এর। এবং সামনে আবার বিরাট কোহলি এবং আরসিবি! দু‍‍`জনের সম্পর্কের ফাটল ঠিক হয়েছে বলে খবর নেই। বরং কে বলতে পারে, শুক্রবারের চিন্নাস্বামী দু‍‍`জনকে ঘিরে নতুন করে উত্তাপ বইবে না।

শুক্রবার ২০২৪ আইপিএলের দশ নম্বর ম্যাচে আইকনিক এম চিন্নাস্বামী স্টেডিয়ামে মুখোমুখি হবে আরসিবি এবং কেকেআর। তবে ই লড়াইয়ের উত্তাপ আর বাড়াচ্ছেন বিরাট কোহলি এবং গৌতম গম্ভীর। দুই তারকার মধ্যে যুযুধান দ্বৈরথ এই ম্যাচের পারদ আরও বাড়িয়ে দিয়েছে। গতবার আইপিএলে দুই তারকার মধ্যে তুমুল ঝামেলা হয়েছিল। সেই রেশ এখনও মেটেনি। আর এই উত্তাপ ছড়িয়ে পড়েছে শুক্রবারের আরসিবি বনাম কেকেআর-এর লড়াইয়েও। গত বছর গম্ভীর লখনউ সুপার জায়ান্টসের মেন্টর ছিলেন। এই বছর তিনি দল বদলে যোগ দিয়েছেন কেকেআর-এ। তাই শুক্রবার কি ফের ঝামেলা লাগতে পারে? গম্ভীর এবং বিরাটের মধ্যে প্রথম বার গন্ডগোল হয়েছিল ২০১৩ সালে। তখন আরসিবি-র অধিনায়ক ছিলেন বিরাট। কেকেআরের অধিনায়ক গম্ভীর। ১০ বছর পরেও তাঁদের সম্পর্ক যে ঠিক হয়নি, তা বোঝা গিয়েছিল লখনউ বনাম বেঙ্গালুরু ম্যাচে। সেই বিতর্কের আগুন এখনও জ্বলছে।

সাধারণত চিন্নাস্বামী এত দিন টি-টোয়েন্টি ক্রিকেটে জন্য আদর্শ ছিল। দ্রুত আউটফিল্ড এবং ছোট বাউন্ডারি সহ ব্যাটিং-বান্ধব পিচ ছিল এখানে। তবে এবার নিজেদের সুবিধের জন্য পিচ পরিবর্তন করেছে আরসিবি। একটি ভিডিয়ো নেটপাড়ায় তুমুল ভাইরাল হয়েছে। সেখানে দেখা গিয়েছে, ম্যাচের আগে পিচ পরিদর্শন করছেন গৌতম গম্ভীর। সঙ্গে অধিনায়ক শ্রেয়স আইয়ার এবং কোচ চন্দ্রকান্ত পন্ডিতও রয়েছেন। পিচ দেখার পর তিন জনকে চিন্তিত হয়ে আলোচনা করতে দেখা যায়। গম্ভীর দাবি করেন, এই পিচ শক্ত এবং সবুজ। আরসিবি-র ব্যাটিং কোচ নেইল ম্যাকেঞ্জি ম্যাচের আগে সাংবাদিক সম্মেলনে দাবি করেছেন, তারা একটি নতুন পিচ পেয়েছে, যা পেসার সাহায্য করবে। এবং তাদের জন্য উপযুক্ত। কেকেআর-কে ধাক্কা দিতে সব রকম চেষ্টা করছে আরসিবি।

আরসিবি নিজেদের প্রথম ম্যাচে হেরেছিল চেন্নাই সুপার কিংসের কাছে। কিন্তু তারা লড়াইয়ে ফেরে তাদের দ্বিতীয় ম্যাচে। পঞ্জাব কিংসকে হারিয়ে জয় ছিনিয়ে নেয়। তারা পয়েন্ট টেবলের খাতাও খুলে ফেলে। পঞ্জাবের বিরুদ্ধে কোহলির ৪৯ বলে ৭৭ রানের ইনিংসই বলে দিচ্ছে, তিনি ঠিক কী রকম ফর্মে রয়েছেন। এমনিতেই আরসিবি-র ব্যাটিং লাইন আপ বেশ শক্তিশালী। পাশাপাশি ফাস্ট বোলারদের মধ্যে মহম্মদ সিরাজ এবং যশ দয়াল পঞ্জাব কিংসের বিরুদ্ধে ভালো বোলিং করেছেন, তবে অন্যান্য বোলারদেরও আরও ভালো পারফরম্যান্স করতে হবে। তবে ঘরের মাঠে কিন্তু এদিন এগিয়েই থাকবেন কোহলিরা।

সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে আইপিএল ২০২৪-এর প্রথম ম্যাচেই দুরন্ত জয় দিয়ে শুরু করেছিল কলকাতা নাইট রাইডার্স। শুক্রবার তাদের দ্বিতীয় ম্যাচে কেকেআরের প্রতিপক্ষ রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। কেকেআরের সব থেকে বড় চিন্তা এখন বিরাট কোহলির ফর্ম। আগের ম্যাচে পঞ্জাব কিংসকে হারিয়েছে বেঙ্গালুরু। সেই ম্যাচে রান তাড়া করতে নেমে ৭৭ রানের দুরন্ত একটি ইনিংস খেলেন বিরাট। পুরো আগ্রাসী মেজাজে ছিলেন তারকা। স্বভাবতই কোহলির ঘরের মাঠে, তাঁকে আটকানোটা সহজ হবে না। সঙ্গে আরসিবি-র শক্তিশালী ব্যাটিং লাইন আপ রয়েছে। আর কেকেআর-এর বোলিং বিভাগ কিছুটা হলেও দুর্বল। বিশেষ করে পেস আক্রমণ। ২৪ কোটি ৭৫ লক্ষ টাকা খরচ করে মিচেল স্টার্ককে দলে নিলেও, তিনি প্রথম ম্যাচে নিরাশই করেছেন। বরং আন্দ্র রাসেল তার চেয়ে ভালো বল করেছিলেন। যাই হোক রাসেল প্রথম ম্যাচে আবার বলের পাশাপাশি ব্যাট হাতেও ঝড় তুলেছিলেন। এই ম্যাচেও কেকেআর-এর বড় ভরসা হবেন তিনি। দলের টপ অর্ডার আগের ম্যাচে ব্যাট হাতে ছন্দে ছিল না। এদিন এমনটা ঘটলে কপালে দুঃখ থাকবে।  

 

একুশে সংবাদ/এস কে

 

Link copied!