AB Bank
ঢাকা সোমবার, ২৭ মে, ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বোয়ালমারীতে গড়ে উঠছে পারিবারিক পুষ্টি বাগান


বোয়ালমারীতে গড়ে উঠছে পারিবারিক পুষ্টি বাগান

প্রধানমন্ত্রীর নির্দেশনা ‘এক ইঞ্চি জমিও যেন অনাবাদি না থাকে’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে ফরিদপুরের বোয়ালমারীতে  গড়ে উঠছে পারিবারিক পুষ্টি বাগান। বাড়ির আঙিনায় এ পারিবারিক পুষ্টি বাগান করে সহজেই পরিবারের সদস্যদের পুষ্টি পূরণ হওয়ায় এ বাগানে করার দিকে ঝুঁকছে ফরিদপুর জেলার বোয়ালমারী উপজেলার  কৃষকরা।

জেলার বোয়ালমারী উপজেলার কৃষি কর্মকর্তা  কৃষি জমির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত ও পরিবারের নিরাপদ খাদ্যের চাহিদা পূরণে গড়ে তোলা হয়েছে এ বাগান।

বোয়ালমারী উপজেলার কৃষি বিভাগের সহযোগিতায় ‘অনাবাদি পতিত জমি ও বসত বাড়ির আঙ্গিনায় পারিবারিক পুষ্টি বাগান স্থাপন প্রকল্পে’র আওতায় উপজেলার  বোয়ালমারীতে   ৭৫৯টি পুষ্টি বাগান তৈরি করা হয়েছে  বাগান। 

উপজেলার ঘোষপুর ইউনিয়ন ধর্মহাটি গ্রামের আবজাল হোসেন জানান, বসত বাড়ির আঙিনায় পারিবারিক পুষ্টি বাগান করে খুব সহজেই পরিবারের সদস্যদের  চাহিদা মিটিয়ে শাক-সবজি বিক্রিও করছি।

গোহাল বাড়ি গ্রামের কৃষ্ণ পদ বিশ্বাস জানান, উপজেলা উপ সহকারী কৃষি কর্মকতাদের ইমরান হোসেন ভাই এর পরামর্শে  বাড়ির আঙ্গিনায় পতিত দেড় শতক জমিতে পারিবারিক পুষ্টি বাগান স্থাপন করি। এই বাগান স্থাপনে সবজি বীজ, প্রশিক্ষণ থেকে শুরু করে সব ধরনের উপকরণ কৃষি বিভাগ থেকে আমাদের  দেয়া হয়েছে। এমনিক পুরো বাগান স্থাপন করতে সহযোগিতা করেছেন । এখন বাগানে তারা বারো মাস বিভিন্ন ধরনের সবজি ফলাচ্ছেন। 

ঘোষপুর ইউনিয়ন দায়িত্বরত উপসহকারী কৃষি অফিসার মোঃ ইমরান হোসেন বলেন, পারিবারিক পুষ্টি বাগানে কৃষকের মাঝে বিনামূল্যে সার, বেড়ার নেট, একটি পানির ঝাঁঝরি এবং তিনটি  বীজ পাত্রসহ ১৪ ধরনের সবজি বীজ সরবরাহ করেছে কৃষি বিভাগ।

তিন আরো বলেন,  কৃষকদেরকে  দেওয়া হয়েছে দুই দিন ব্যাপী প্রশিক্ষণ। এসব বাগানে উৎপাদিত নানা রকমের বিষমুক্ত সবজি কৃষকরা নিজেদের প্রয়োজন মিটিয়ে বাজারজাত করে বাড়তি অর্থ আয় করছেন। পরিচর্যা ও পরামর্শের বিষয়ে সার্বক্ষণিক কাজ করছে বোয়ালমারী উপজেলার   কৃষি কর্মকর্তারা।

বোয়ালমারী কৃষি কর্মকর্তা   এস এম রাশেদুল হাচান  জানান, উপজেলার বিভিন্ন এলাকায়  ৭৫৯টি কৃষকের বাড়ির আঙ্গিনাসহ পতিত জমিতে পারিবারিক পুষ্টি বাগান তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে।

 

একুশে সংবাদ/বিএইচ


 

Link copied!