AB Bank
ঢাকা রবিবার, ১৪ এপ্রিল, ২০২৪, ১ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ইউরোর ২৪ দল চূড়ান্ত


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৫:০৬ পিএম, ২৯ মার্চ, ২০২৪
ইউরোর ২৪ দল চূড়ান্ত

আগামী জুনে মাঠে গড়াবে উয়েফা ইউরো কাপের ১৭তম আসর। জার্মানিতে অনুষ্ঠেয় এই টুর্নামেন্টটির ড্র হয়েছিল গত বছরের ডিসেম্বরে। সে সময় ২৪ দলের ২১টিকে নিয়ে ড্র অনুষ্ঠিত হয়। বাকি ছিল তিনটি দল। যারা প্লে’অফ খেলে ইউরোপের শ্রেষ্ঠত্বের লড়াইয়ের চূড়ান্ত পর্বে জায়গা করে নিবে।

বুধবার শেষ হয়েছে ইউরোর চূড়ান্ত পর্বে ওঠার সেই প্লে’অফ। এর মধ্যে দিয়ে চূড়ান্ত হয়েছে ২০২৪ ইউরোর সবগুলো গ্রুপের ২৪টি দল। উয়েফার ওয়েবসাইট থেকে এসব তথ্য জানা গেছে।

২০২৩ সালের ডিসেম্বরে অনুষ্ঠিত ড্রতেই‘এ’, ‘বি’, ও ‘সি’ গ্রুপের দলগুলো চূড়ান্ত হয়েছিল। যেখানে ‘এ’ গ্রুপে- জার্মানি, স্কটল্যান্ড, হাঙ্গেরি ও সুইজারল্যান্ড; ‘বি’ গ্রুপে- স্পেন, ইতালি, ক্রোয়েশিয়া ও আলবেনিয়া এবং ‘সি’ গ্রুপে- ইংল্যান্ড, ডেনমার্ক, স্লোভেনিয়া ও সার্বিয়া ছিল।

এছাড়া ‘ডি’, ‘ই’, ও ‘এফ’ গ্রুপে একটি করে মোট তিনটি দল বাকি ছিল। তবে চূড়ান্ত হয়েছিল মোট ৯টি দল। সেখানে ‘ডি’ গ্রুপে- ছিল ফ্রান্স, নেদারল্যান্ডস, অস্ট্রিয়া ও প্লে–অফ এ। ‘ই’ গ্রুপে- বেলজিয়াম, স্লোভাকিয়া, রোমানিয়া ও প্লে–অফ বি। এবং ‘এফ’ গ্রুপে পর্তুগাল, তুরস্ক, চেক প্রজাতন্ত্র ও প্লে–অফ সি।

প্লে’অফ শেষে ওয়েলসকে হারিয়ে ‘ডি’ গ্রুপে ফ্রান্স, নেদারল্যান্ড ও অস্ট্রিয়ার সঙ্গে জায়গা করে নিয়েছে পোল্যান্ড। আর আইসল্যান্ডকে হারিয়ে ‘ই’ গ্রুপে যুক্ত হয়েছে ইউক্রেন এবং গ্রিসকে হারিয়ে প্রথমবারের মতো ইউরোতে জায়গা করে নিয়েছে জর্জিয়া। তারা খেলবে ‘এফ’ গ্রুপে তুরস্ক, পর্তুগাল ও চেকপ্রজাতন্ত্রের বিপক্ষে।

প্রসঙ্গত, আগামী ১৪ জুন মাঠে গড়াবে ইউরোর ১৭তম আসর। জার্মানির ১০টি শহরে মাসব্যাপী এই প্রতিযোগিতা চলবে ১৪ জুলাই পর্যন্ত।
 

একুশে সংবাদ/এস কে

 

Link copied!