AB Bank
ঢাকা শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

মাত্র ১৮ বছর বয়সেই বাজিমাত!


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৯:৩৫ এএম, ২২ আগস্ট, ২০২৩
মাত্র ১৮ বছর বয়সেই বাজিমাত!

রোগা, ছিপছিপে চেহারা। কপালের তিলক লাগানো। মাথার চুল নিপাট ভদ্রভাবে আচড়ানো। স্বভাবতই স্বল্পভাষী। ধীর এবং লক্ষ্য স্থির। আর পাঁচটা ১৮ বছর বয়সি ছেলেদের মতো উত্তেজিত নয়। রমেশবাবু প্রজ্ঞানন্দ। বিশ্বমঞ্চে ভারতের চমক। দাবায় ফের নিজের মাইলস্টোন তৈরি করার সামনে রয়েছেন ভারত রমেশবাবু। তাঁর প্রতিভায় চমকে গিয়েছেন সকলে। বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপের ফাইনালে পৌঁছে গিয়েছেন তিনি।

 

আন্তর্জাতিক দাবা ফেডারেশনের বিশ্বচ্যাম্পিয়নশিপ অনুষ্ঠিত হচ্ছে আজারবাইজানের বাকুতে। এখানেই সকলকে তাক লাগিয়ে দিয়েছেন ১৮ বছর বয়সি প্রজ্ঞানন্দ। ভারত এই দাবা খেলায় যে কজন প্রতিভা সম্পন্ন দাবাড়ু সুযোগ পেয়েছে তাদের মধ্যে এই রমেশবাবু অন্যতম। এই টুর্নামেন্টে প্রজ্ঞানন্দ ফাইনালে যাওয়ার আগে বিশ্বের তিন নম্বর স্থানে থাকা দাবাড়ু ফ্যাবিয়ানো কারুয়ানারোর সামনে পড়েন। সবাইকে অবাক করে দিয়ে ট্রাইব্রেকে ম্যাচ জিতে নেয় ভারতের বিস্ময় তারকা। ফাইনাল ম্যাচে বিশ্বের এক নম্বর দাবাড়ু ম্যাগনাস কার্লসেনের মুখোমুখি হবেন প্রজ্ঞানন্দ।

 

সোমবার অনুষ্ঠিত টাইব্রেকার খেলায় প্রজ্ঞানন্দকে চাপে রাখতে সফল হন বিশ্বের দুই নম্বর দাবা খেলোয়াড় ফ্যাবিয়ানো কারুয়ানা। কিন্তু ১৮ বছর বয়সি ভারতীয় দাবাড়ু নির্ণায়ক চালগুলি আয়ত্ত করেছিলেন এবং খেলাটিকে ড্রয়ের পথে নিয়ে যেতে সক্ষম হন। ২য় টাইব্রেকার গেমেও, প্রজ্ঞানন্দ ফ্যাবিয়ানো কারুয়ানাকে জেতা থেকে আটকাতে সক্ষম হন। এতে ম্যাচটি ১০+১০ টাইব্রেকে যায়। এর পরে, প্রজ্ঞানন্দ প্রথম দ্রুত টাইব্রেকে জিতে ফ্যাবিয়ানোকে চাপে রাখতে সক্ষম হন।


বিশ্বনাথন আনন্দের পর ভারত সেইভাবে দাবায় নিজেদের মাটি শক্ত করতে পারেনি। বিশ্বনাথন ২০০০ এবং ২০০৭ সালে দাবা বিশ্বকাপ ভারতের মাটিতে নিয়ে আসেন। এরপরেও আরও তিনবার তিনি দাবা বিশ্বকাপ জিতেছেন। আনন্দের জেতা ২০১২ সাল বিশ্বকাপের পর থেকে ভারত সেইভাবে এই খেলায় দাগ কাটতে পারেনি। তবে প্রজ্ঞানন্দের প্রতিভায় অবাক সকলে। প্রজ্ঞানন্দ ৩.৫-২.৫ ব্যবধানে জয় পেয়েছেন সেমিফাইনালে। এছাড়াও আগামী বছর কানাডায় অনুষ্ঠিত হতে চলা ক্যান্ডিডেটস প্রতিযোগিতায় নিজের নাম তুলে ফেলেছেন। এই ক্যান্ডিডেটস টুর্নামেন্টে যোগ্যতা অর্জনকারী তৃতীয় সর্বকনিষ্ঠ দাবাড়ু হতে চলেছেন প্রজ্ঞা। কিংবদন্তি ববি ফিশার এবং কার্লসেনের পরে তিনি তৃতীয় সর্বকনিষ্ঠ দাবাড়ু।

 

এই তৃতীয় সর্বকনিষ্ঠ দাবাড়ু এবং নিজের উত্তরসূরীর ফাইনালে ওঠার সঙ্গে সঙ্গেই তাকে শুভেচ্ছা জানিয়ে টুইট করেন ভারতের প্রথম গ্র্যান্ডমাস্টার বিশ্বনাথন আনন্দ। তিনি তার টুইটার অ্যাকাউন্টে পোস্ট করে লেখেন, ‍‍`প্রজ্ঞা ফাইনালে গিয়েছে। ও ফ্যাবিয়ানো কারুয়ানাকে হারিয়ে এখন ম্যাগনাস কার্লসেনের মুখোমুখি হবে। কী অসাধারণ পারফরম্যান্স!‍‍`

একুশে সংবাদ/স ক 

Link copied!