ঢাকা রবিবার, ২৫ সেপ্টেম্বর, ২০২২, ১০ আশ্বিন ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank

বর্ণাঢ্য আয়োজনে ফোবানা সম্মেলন অনুষ্ঠিত


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৩:২৪ পিএম, ১০ সেপ্টেম্বর, ২০২২
বর্ণাঢ্য আয়োজনে ফোবানা সম্মেলন অনুষ্ঠিত

বর্ণাঢ্য  আয়োজনের মধ্যে দিয়ে নর্থ আমেরিকা প্রবাসী বাংলাদেশীদের বৃহত্তম সংগঠন ফোবানা “আমরা করবো জয় “ এই শ্লোগানে তিন দিন ব্যাপী ৩৬তম ফোবানা সম্মেলন লস এন্জেলেস লেভার ডে উইকেন সেপ্টেম্বার ২ ,৩,৪ সম্পন্ন হয় হোটেল ম্যারিয়ট বারব্যাঙ্কে। ২রা সেপ্টেম্বার শুক্রবার সন্ধ্যা ৭টায় কন্ঠশিল্পী কাবেরী রহমানের সূচনা সংগীত “তুমি নির্মল করো মঙ্গল করে “ ভি আই পি ডিনারের মাধ্যমে আনুষ্ঠানিক শুভ সুচনা হয়।

 

পরে রাত সাড়ে ৮টায় মূল মঞ্চে বাংলাদেশ ও আমেরিকার এবং কানাডার জাতীয় সঙ্গীতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। পরে বাংলাদেশের পরিকল্পনামন্ত্রী মুহাম্মদ আব্দুল মান্নান এমপি ভিডিও বার্তা মাধ্যমে ৩৬তম ফোবানা সম্মেলনের উদ্বোধন ঘোষনা করেন। ৮ঃ৪১ মিনিটে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বাংলাদেশ থেকে ফোন করে স্বাগত কমিটি ও উপস্থিত দর্শকদের শুভেচ্ছা জানান। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কংগ্রেসম্যান জুডি চো। তিনি বাংলাদেশ ও বাংলাদেশ সরকারের প্রশংসা করেন।

ফ্লোরিডা থেকে আগত ও নতুন প্রজন্মের “মঙ্গল প্রদিপ জেলে “ সংগীতের সাথে নৃত্য এবং আমরা করবো জয় গানের সাথে লস এন্জেলেস এর নতুন প্রজন্মে গীতিনাট্যের শেষে স্বাগতিক হোস্ট কমিটির কনভেনর আবুল ইব্রাহিম ও সদস্য সচিব সৈয়দ এম হোসেন বাবু আনুষ্ঠানিকভাবে হোস্ট কমিটি এবং কেন্দ্রীয় কমিটির চেয়ারম্যান আতিকুর রহমান ও নির্বাহী সচিব ডঃ রফিক খানের সাথে ফোবানার সকল সদস্যদের সাথে বীর মুক্তিযাদ্ধা একুশে পদকপ্রাপ্তি লায়লা হাসান প্রদিপ জালিয়ে ৩৬ তম ফোবানা সম্মেলনের সাংস্কৃতিক সন্ধ্যার সূচনা করেন।

 

 রাত ৯টা ২০ মিনিট থেকে সাড়ে বারোটা পর্যন্ত চলে সাংস্কৃতিক পর্ব।ফোবানার মূল ভেনুতে খাবারের স্টল ও নানা ভেন্ডারদের সরব উপস্থিতি ছিল গোছানো। শাহনাজ রহমান স্বীকৃতির পারফর্ম করে মঞ্চ কাঁপিয়ে তোলেন।কাটায় কাটায় রাত ১২.৩০ মিনিটে আনুষ্ঠানিক ১ ম দিনের সমাপ্তি ঘটে। দ্বিতীয় দিনে  ছিল দুপুর ২টায় ছিলো চল চল  শিরনামে জাতীয় কবি কাজী নজরুল ইসলামকে নিয়ে সেমিনার।সেন্টাল কমিটির যুগ্ম সচিব এর সঞ্চালনায় অংশগ্রহন করেন একুশে পদক ভাস্কর ব্যানার্জী,জাহিদ হোসেন পিন্টু,আতিকুর রহমান,কাজী মশরুহুল হুদা প্রমুখ,ছিল ইয়ুথ সেমিনার। 

 

রাতে ছিল বিভিন্ন স্টেটের শিল্পীদের নাচ, গান, কবিতাসহ নানা পারফরমেন্স।৩ সেপ্টেম্বর লস এন্জেলেস  প্রবাসী বাঙালিদের ছিল উপচেপড়া ভিড়। রবিবার রাতে ফোবানা স্কলারশিপ দেয়া হয়।লস এন্জেলেস একজনকে ১০০০  ডলারের স্কলারশিপ অর্জন করেন।

৩৬তম  ফোবানার বিদায়ী চেয়ারপার্সন আতিকুর রহমান বলেন  ফোবানা একটি অরাজনৈতিক এবং স্বাধীনতার স্বপক্ষের সংগঠন অথচ পদলোভী স্বেচ্ছাচারী ফোবানার সদস্যরা ফোবানাকে স্বাধীনতা বিরোধীদের  প্লাটফরম তৈরি করেছেন শুধুমাত্র নিজেদের স্বার্থসিদ্ধির জন্য। একদিন না একদিন স্বদেশ প্রেম তাদের মনের মাঝে জেগে উঠবে এবং তারা নিজেদের ভূল বুঝতে পেরে একদিন আবারও মূল ফোবানায় ফিরে আসবে। 

 

সেদিন বেশি দূরে নয়। আমরা সবার জন্য দ্বার উন্মুক্ত রেখেছি এবং ৩৬ তম  ফোবানার সভাপতি আতিকুর রহমান ফোবানার ৩৬ তম আসরের ভুলভ্রান্তির জন্য  দুঃখ প্রকাশ করেন। মূলমঞ্চে ফোবানার নতুন কমিটির নাম ঘোষনা করেন প্রধান নির্বাচন কমিশনা চেয়ারম্যান আতিকুর রহমান, ভাইস চেয়ারম্যান জাহিদ হোসেন ,এক্সিকিউটিভ সেক্রেটারি ড. রফিক খান, জয়েন্ট এক্সিকিউটিভ সেক্রেটারি মুহাম্মদ কবির কিরন, ট্রেজারার লতিফুল রেজা তুষার, আউটষ্টান্ডিং মেম্বারদের মধ্যে রয়েছেন  জাকারিয়া চৌধুরী, সৈয়দ এম হোসেন বাবু,আবুল ইব্রাহিম ,ইঞ্জিনিয়ার মোশারফ হোসেন, বেদারুল ইসলাম বাবলা, জিআই রাসেল, শিব্বীর আহমেদ, সাদেক খান, এমডি মনিরুজ্জামান (কানাডা), আরিফ আহমেদ আশরাফ, এবং রহিম নেহাল।

 

এক্সিকিউটিভ মেম্বার অর্গানাইজেশনগুলো হচ্ছে :  এসোসিয়েশন ( আলোচনা চলছে ),  বাংলাদেশ লীগ অফ আমেরিকা (নিউ ইয়র্ক), এনআরবি ইউএসএ (নিউ ইয়র্ক),  কারিগর প্রোডাকশন এন্ড কালচারাল সোসাইটি (ফ্লোরিডা), বাংলাদেশ এসোসিয়েশন অব লস এঞ্জেলেস (ক্যালিফর্নিয়া), বৈশাখী মেলা (ক্যালিফর্নিয়া), বাংলাদেশ এসোসিয়েশন অব মন্ট্রিয়াল (কানাডা),  রাইটার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যালিফর্নিয়া),  বিডি সুরছন্দ (নিউ ইয়র্ক), ফ্রেন্ডস এন্ড ফ্যামেলি ডিএমভি (ভার্জিনিয়া), বাংলাদেশ এসোসিয়েশন অব স্যান এন্টোনিও (টেক্সাস), জর্জিয়া এশিয়ান বিজনেস নেটওয়ার্ক (জর্জিয়া),   বঙ্গ ফাউন্ডেশন (টেক্সাস),  গ্লোবাল ইয়ুথ লিডারশিপ  অর্গানিজশন (ক্যালিফর্নিয়া), বাংলাদেশ ফাউন্ডেশন অফ  ফ্লোরিডা (ফ্লোরিডা), শতদল ইনক (নিউ জার্সি ), বাংলাদেশ এসোসিয়েশন অফ পিটসবার্গ পেনসেলভেনিয়া।২০২৩ সালে ৩৭তম ফোবানা সম্মেলন এর হোস্ট সংগঠন বাংলাদেশ এসোসিয়েশন অব মন্ট্রিয়াল (কানাডা)।

 

একুশে সংবাদ/এসএপি/

সর্বোচ্চ পঠিত - প্রবাস