ঢাকা বৃহস্পতিবার, ১১ আগস্ট, ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

মালদ্বীপের নারিকেল ও খেজুর গাছ আনলোডিংয়ে চাপা পড়ে প্রবাসীর মৃত্যু


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৩:৩৪ পিএম, ২১ জুন, ২০২২
মালদ্বীপের নারিকেল ও খেজুর গাছ আনলোডিংয়ে চাপা পড়ে প্রবাসীর মৃত্যু
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সোমবার (২০ জুন) বিকেলে মালদ্বীপের নুন অ্যাটল বিভাগের এর ল্যান্দু আইল্যান্ড থেকে নারিকেল ও খেজুর গাছ লোড করা হচ্ছিল সান ট্রাভেলস এন্ড ইঞ্জিনিয়ারিং কোম্পানির সাপ্লাই জাহাজে করে পার্শ্ববর্তী রিসোর্টে নিয়ে যাওয়ার উদ্দেশ্যে। 

যখন নারিকেল ও খেজুর গাছ গুলো ট্রাক থেকে জাহাজে লোড করা হয় ক্রেন দিয়ে, তখন গাছ গুলোর শিকড়ের সাথে আটকে থাকা মাটি সরে জাহাজে কর্মরত থাকা প্রবাসী বাংলাদেশি মোঃ সিরাজুল ইসলাম (৫৩) এর উপর চাপা পড়ে।আকস্মিক আঘাতের সাথে সাথে উপস্থিত সকলের সহযোগিতায় স্থানীয় হাসপাতালে নিয়ে গেলে কর্মরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। তার দেশের বাড়ি টাঙ্গাইল জেলার, কালিহাতী উপজেলার, বল্লা-রামপুর গ্রামে। উনি দীর্ঘদিন যাবত মালদ্বীপের মাফারু আইল্যান্ড এয়ারপোর্টের নিকটবর্তী ল্যান্দু দ্বীপে অবৈধভাবে দৈনিক কাজ করে আসছিলেন।

মালদ্বীপ পুলিশের একজন মুখপাত্র স্থানীয় গণমাধ্যমকে জানান যে, তারা বিকাল ৪টা ১৫ মিনিটে একটি ল্যান্ডিং ক্রাফটে গাছ লোড করার সময় এক প্রবাসী শ্রমিক নারিকেল ও খেজুর গাছের মাটি চাপা পড়ার খবর পান এবং দ্রুত ঘটনাস্থলে গিয়ে ১০ মিনিট পর মাটি সরিয়ে তাকে উদ্ধার করে ল্যান্দু স্বাস্থ্য কেন্দ্রে নিয়ে যাওয়ার সময় তিনি পথের মধ্যেই মারা যান বলে প্রাথমিক ভাবে ধারনা করা হলেও পরবর্তীতে হাসপাতালে নিয়ে যান এবং হাসপাতালের কর্মরত চিকিৎসক তার মৃত্যু নিশ্চিত করেন। নিহত প্রবাসী মোঃ সিরাজুল ইসলাম (৫৩) বছর বয়সী বাংলাদেশি পুরুষ বলে তাৎক্ষণিক শনাক্ত করেছেন মালদ্বীপ পুলিশ এবং জানিয়েছেন, তারা এই ঘটনার তদন্ত করছেন।

প্রসঙ্গত, গত (১২ জুন) মালদ্বীপের রাজধানী পার্শ্ববর্তী হুলেমালের নতুন শহরের কাস্টমস কন্টেইনার থেকে মার্বেল শিট আনলোডিং করার সময় গাজীপুর জেলার, কাপাশিয়া থানার, ভাকওয়াদি গ্রামের মোঃ জয়নাল (৩৫) একই ঘটনায় চিকিৎসাধীন থাকা (১৪ জুন) চাঁদপুর জেলার, হাজীগঞ্জ থানার, নয়া-পারা গ্রামের মোঃ খোকন মল্লিক (৪০) এর মৃত্যু হয়। 

এবং (১৬ জুন) বৃহস্পতিবার মালদ্বীপের মাকুন্দু দ্বীপের রান্দেলি রিসোর্টে অনিয়মিত ডেইলি কাজে কাস্টমসে আসা কনটেইনার থেকে ভারী গ্লাস আনলোডিংয়ে চাপা পড়ে দুই প্রবাসীর নরসিংদী জেলার মোঃ আশরাফুল (৪২) এর মৃত্যু হয় অন্য প্রবাসী ব্রাহ্মণবাড়িয়া জেলার মোঃ শাহপরান গুরুতর দু'পায়ের আঘাত নিয়ে হাসপাতালে চিকিৎসাধীন আছেন। একই দিনে বৃহস্পতিবার (১৬ জুন) স্থানীয় সময় দুপুর ১২ টাই কুমিল্লা জেলার, বুড়িচং থানার, আকাম পুর গ্রামের মোঃ শাহাজাহান কর্মরত অবস্থায় স্ট্রোক করেন এবং হাসপাতালে নেওয়ার আগেই ঘটনাস্থলে তার মৃত্যু হয়। 
 
এ ব্যাপারে মালদ্বীপে বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব জনাব মোঃ সোহেল পারভেজ এর সাথে যোগাযোগ করলে তিনি কর্মরত প্রবাসী বাংলাদেশি ভাইদের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। এবং বিস্তারিত খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে বলেও উল্লেখ করেন। এছাড়াও তিনি ভারী কাজের সময় সকলকে প্রয়োজনীয় নিরাপত্তা সরঞ্জাম ব্যবহার করার জন্য অনুরোধ জানিয়েছেন। 

গত এক সাপ্তাহের মাঝে পরপর এমন ঘটনায় মালদ্বীপ প্রবাসীদের মাঝে নেমে এসেছে শোকের ছায়া। এই ব্যাপারে মালদ্বীপে বসবাসরত বাংলাদেশি বিভিন্ন সামাজিক সংগঠন, রাজনৈতিক, ও সাধারণ প্রবাসীদের সাথে কথা বলে জানা যায় যে, আমরা আমাদের প্রবাসী ভাইয়ের এমন মৃত্যু এবং দুর্ঘটনায় আহত ভাইদের জন্য খুবই মর্মাহত। আমরা মরহুম ভাইদের শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি, এবং অন্য ভাইদের প্রতি অনুরোধ করছি কর্মক্ষেত্রে দুর্ঘটনা এড়াতে সতর্কতা অবলম্বন করার জন্য। 
 

 

 

একুশে সংবাদ/ও.অ/এস.আই