AB Bank
ঢাকা বুধবার, ২২ মে, ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

শ্রমিকবঞ্চিত করে এমন কাউকে আমরা ছাড়ি না: প্রধানমন্ত্রী


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০১:০৩ পিএম, ১ মে, ২০২৪
শ্রমিকবঞ্চিত করে এমন কাউকে আমরা ছাড়ি না: প্রধানমন্ত্রী

শ্রমিকদের ন্যায্য পাওনা বঞ্চিত করলে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ব্যক্তি হলেও সরকার তাকে ছাড় দেয় না বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় বিলাসিতা কমিয়ে শ্রমিকদের প্রতি নজর দিতে শিল্প প্রতিষ্ঠানের মালিকদের প্রতি আহ্বান জানান তিনি।

বুধবার (১ মে) শেরেবাংলা নগরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মহান মে দিবস উপলক্ষে রাখা বক্তব্যে এসব বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, শ্রমিকের অধিকারের জন্য যারা জীবন দিয়েছিলেন আমি তাদের প্রতি শ্রদ্ধা জানাই। আমরা চাই আমাদের দক্ষ জনশক্তি গড়ে উঠুক। ২০৪১ সালের মধ্যে আমরা স্মার্ট বাংলাদেশ করতে নানা পদক্ষেপ হাতে নিয়েছি। সেইসাথে শ্রমিকদের দক্ষতা বৃদ্ধির জন্য কাজ করছি।

শ্রমিকের পাওনা পরিশোধ করতে হবেই জানিয়ে শেখ হাসিনা বলেন, আপনারা জানেন অনেক কারখানায় আগুন লাগে। সেই আগুন কেন লাগে আমরা সে বিষয়টি খুঁজে বের করেছি। আগুন কেন লাগে এবং অগ্নি নির্বাপণ ব্যবস্থার উন্নতি করেছি।

প্রধানমন্ত্রী বলেন, সারাবিশ্বে যদি ১০টি উল্লেখযোগ্য গার্মেন্টস থাকে সেই দশটিই বাংলাদেশে। আমরা ইমার্জেন্সি হেল্প লাইনের ব্যবস্থা করেছি। গার্মেন্টস পরিদর্শনের জন্য পরিদর্শক রেখেছি। আমরা শ্রম আইন সংশোধন করেছি।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, খেটে খাওয়া মানুষের ভাগ্য পরিবর্তনই আওয়ামী লীগের লক্ষ্য। সরকার চায় দক্ষ জনশক্তি গড়ে উঠুক। আওয়ামী লীগ যতবার ক্ষমতায় এসেছে শ্রমিকদের মজুরি বাড়িয়েছে। শ্রমিকদের কল্যাণ দেখা আওয়ামী লীগের দায়িত্ব।

এসময় মালিকদের বিলাসিতা কমিয়ে শ্রমিকদের দিকে মনোযোগ দেওয়ার পরামর্শ দেন প্রধানমন্ত্রী বলেন। বলেন, বায়াররা যদি বিশ্ববাজারের সঙ্গে মিল রেখে পণ্যের দাম নির্ধারণ করে তবে সরকার শ্রমিকদের বেতন বৃদ্ধির জন্য মালিকদের প্রতি চাপ দিতে পারে। একই সঙ্গে আইএলওকে শ্রমিকদের পাশাপাশি মালিকদের বিষয়গুলো দেখারও আহবান জানান তিনি।

শ্রমিকদের কল্যাণ দেখা আওয়ামী লীগের দায়িত্ব মন্তব্য করে দলনেতা বলেন, রপ্তানিমুখী গার্মেন্টস শ্রমিকদের কল্যাণে নানা পদক্ষেপ নেওয়া হয়েছে। শ্রমিকদের জীবনমান উন্নয়নে বিশেষ প্রণোদনা, অগ্নি নির্বাপন ব্যবস্থা গ্রিন শিল্প কারখানা স্থাপনসহ নানা পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। দেশের শ্রমিকদের আন্তর্জাতিক মানসম্পন্ন ও দক্ষ করে গড়ে তোলাই আমাদের প্রধান লক্ষ্য।

করোনাকালের কথা স্মরণ করে দিয়ে প্রধানমন্ত্রী বলেন, শিল্প-কলকারখানা যেন বন্ধ না হয় সেজন্য তখন বিশেষ পদক্ষেপ নেয়া হয়েছিলো। শ্রমিকদের কল্যাণ চিন্তা করে বিশেষ ব্যবস্থাপনায় কল-কারখানা খোলা রাখা হয়েছিল।

সরকারপ্রধান জানান, ৪২টি সেক্টরে  শ্রমিকদের নিম্নতম মজুরি পুনর্মূল্যায়ন করা হয়েছে। নারী শ্রমিকদের জন্য ডেকেয়ার সহ বিভিন্ন সুবিধার ব্যবস্থা করা হয়েছে।

শ্রমিকদের সব সমস্যার সমাধানে ও দেশের উন্নয়নে যা করার সরকার করবে, এজন্য কারো দুয়ারে দুয়ারে ঘোরার দরকার হবে না মন্তব্য করেন শেখ হাসিনা বলেন, তবে রুটি-রুজির কারখানা ভাঙচুর করে নিজেরাই নিজেদের সর্বনাশ করবেন না।

যুক্তরাষ্ট্রে আন্দোলন করলে চাকরি যায়, আর বাংলাদেশে বসে আলোচনা করে সমাধান করা হয়; এটাই তফাৎ। যোগ করেন প্রধানমন্ত্রী।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পহেলা মে দিবসকে শ্রমিক সংহতি দিবস ঘোষণা করেছিলেন জানিয়ে শেখ হাসিনা বলেন, বঙ্গবন্ধু এদেশের মানুষের বৈষম্য কমাতে চেয়েছিলেন।

বিনা জামানতে বর্গা চাষীদের ঋণের  ব্যবস্থা করা হয়েছে জানিয়ে সরকারপ্রধান বলেন, খাদ্য সঙ্কট সমাধানের এক ইঞ্চি  জমিও অনাবাদি রাখা যাবে না। কারো কাছে হাত পেতে নয়, বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়াবে বাংলাদেশ।

বিএনপির সমালোচনা করে সরকারপ্রধান বলেন, আন্দোলনের নামে বাস ট্রাকে আগুন দিয়ে শ্রমিকসহ সাধারণ মানুষকে পুড়িয়ে মেরেছে বিএনপি।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শ্রম ও কর্মসস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. নজরুল ইসলাম চৌধুরী।

 

একুশে সংবাদ/চ.ট.প্র/জাহা

 

Link copied!